তালেবানের সঙ্গে আলোচনায় বসা প্রয়োজন: পার্লামেন্টে মার্কেল
তালেবানের সঙ্গে আলোচনায় বসা প্রয়োজন: পার্লামেন্টে মার্কেল

তালেবানের সঙ্গে আলোচনায় বসা প্রয়োজন: পার্লামেন্টে মার্কেল

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের চলমান পরিস্থিতিকে ‘তিক্ত বাস্তবতা’ বলে অভিহিত করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। একইসঙ্গে আফগানিস্তানের ‘গত ২০ বছরের অর্জন ধরে রাখতে’ তালেবানের সঙ্গে আলোচনায় বসা প্রয়োজন বলে জানিয়েছেন তিনি।

গতকাল বুধবার (২৫ আগস্ট) জার্মান পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে এসব কথা বলেন তিনি। পার্লামেন্টে মার্কেল বলেন, “গত ২০ বছরে আফগানিস্তানে যে পরিবর্তন এসেছে তা যথাসম্ভব ধরে রাখার জন্য আমাদের চেষ্টা করা উচিত।

আর তা করতে আন্তর্জাতিক সমাজের উচিত তালেবানের সঙ্গে সংলাপে বসা। ”

আগামী ৩১ আগস্ট আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরও তিনি আফগানিস্তানের জনগণকে সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। মার্কেল বলেন, ওই তারিখ পর্যন্ত আফগানিস্তান থেকে আমাদের আফগান সহকর্মীদের বের করে আনার জন্য নিরবচ্ছিন্নভাবে কাজ করে যেতে হবে।

আরও পড়ুন


গনি সরকারের পতনের কারণ জানালেন ভাইস প্রেসিডেন্ট

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে উচ্চ পর্যায়ের বৈঠক আজ

রান্নার অনুষ্ঠানে গান শোনাবেন মাহফুজুর রহমান

আফগানিস্তানে আটকে পড়া দেড় শতাধিক শিক্ষার্থী আজ চট্টগ্রামে ফিরছেন


জার্মান চ্যান্সেলরও অন্যান্য দেশের নেতাদের মতো স্বীকার করেন, পশ্চিমা দেশগুলো আফগানিস্তানে তালেবানের অগ্রাভিযানকে অবহেলা করেছিল।

তালেবান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার এবং কাবুল বিমানবন্দরে তাদের অবস্থানের মেয়াদ বাড়ানো হবে না। আগামী ৩১ আগস্ট এই সময়সীমা শেষ হওয়ার কথা রয়েছে যদিও আমেরিকা বুধবার দাবি করেছে, তালেবান ওই সময়সীমা অতিক্রান্ত হওয়র পরও মার্কিন সেনাদের কিছু বলবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম