পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে আফগানিস্তানে, খুলছে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান
পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে আফগানিস্তানে, খুলছে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান

পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে আফগানিস্তানে, খুলছে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

তালেবানের আবারও কাবুলের নিয়ন্ত্রণ ও ক্ষমতা অধিগ্রহণ পরিস্থিতি শেষে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। এক সপ্তাহের বেশি সময় বন্ধ থাকার পর আবারও দেশটিতে চালু হচ্ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। এর আগে তালেবান কাবুল দখলের পর গত ১৫ আগস্ট থেকে বন্ধ রয়েছে।

প্রথম দিকে সংঘর্ষ ও লুটপাটের আশঙ্কায় দেশটিতে ব্যাংকগুলো বন্ধ রাখা হয়।

এরপর যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৭ বিলিয়ন ডলার অর্থ আটকে দেয়। এছাড়া ব্যাংকগুলো বন্ধ থাকার অন্যতম কারণ ছিলো আন্তর্জাতিক মুদ্রা তহবিলও বরাদ্দকৃত ৪৬০ মিলিয়ন ডলার বন্ধ করে দেয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, ব্যাংক খোলায় টাকা তুলতে দেখা যায় দীর্ঘ লাইন। যদিও ব্যাংকগুলো খুলছে তারপরও তার হাতে টাকা পেতে কয়েকদিন লেগে যেতে পারে।  

লাইনে দাঁড়ানো একাধিক মানুষ সংবাদ মাধ্যমটিকে জানিয়েছে, তাদের অধিকাংশই আত্মীয়-স্বজন এবং বন্ধুদের থেকে ঋণ নিয়ে চাহিদা মিটাচ্ছে যা প্রয়োজনের তুলনায় খুবই কম। বিশেষ করে যারা বেসরকারি চাকরি করতো তাদের দুর্ভোগ বেড়েছে বেশি। তালেবান কাবুল দখলের পর অনেক বেসরকারি প্রতিষ্ঠানই কর্মী ছাটাই করেছে।

আরও পড়ুন:

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে যে পরামর্শ দিল স্বাস্থ্য অধিদপ্তর

দেশে করোনায় একদিনে আরও ১১৪ জনের মৃত্যু

হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বরিশালে মানববন্ধন

পাবজি ও ফ্রি ফায়ারকে বন্ধ করতে নির্দেশনা দিল বিটিআরসি


এদিকে তালেবান ধীর গতিতে সরকারি অফিসগুলো পুনরায় চালু করছে যেহেতু তারা এখনো প্রশাসনিক কাঠামো ঘোষণা করেনি। গত সপ্তাহে তালেবান বলেছিল অর্থ মন্ত্রণালয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন পরিশোধ করবে।

news24bd.tv/ নকিব