হামলার খবরে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক স্থগিত করে বাইডেন

হামলার খবরে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক স্থগিত করে বাইডেন

অনলাইন ডেস্ক

ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের কথা ছিল। হোয়াইট হাউজে সেই প্রস্তুতিই চলছিলো। ঠিক সে সময়ই আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের অ্যাবে গেট থেকে প্রথম বিস্ফোরণের খবর মেলে।

এরপর বৈঠকের সময় পিছিয়ে দেন বাইডেন।

দ্রুত নিরাপত্তা উপদেষ্টাদের কাছে সর্বশেষ পরিস্থিতির খোঁজ নিতে শুরু করেন। কিছুক্ষণ পরেই বিমানবন্দরের অদূরে ব্যারন হোটেলের সামনে দ্বিতীয় বিস্ফোরণ। সেই সাথে এলোপাতাড়ি গুলি ছোড়ার খবর।

এরপর থেকেই মূলত শঙ্কা আরও বাড়তে থাকে।

কারণ, বিমানবন্দরের প্রবেশপথে ভিড় ছিল বহু আফগানদের। তালিবানের কাবুল দখলের পর যাঁরা দেশ ছাড়তে মরিয়া তারাই অপেক্ষা করছিলেন বিমানবন্দরের বাইরে। কিন্তু ব্যারন হোটেলে ছিল অনেক আমেরিকান।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি টুইটারে জানিয়েছেন, বৃহস্পতিবারের হামলায় অসামরিক নাগরিকদের পাশাপাশি মার্কিনদের ক্ষয়ক্ষতি হয়েছে।

আরও পড়ুন


কাবুল বিমানবন্দরে বোমা হামলায় নিহতের সংখ্যা আরও বাড়লো

কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা: ১৩ মার্কিন সেনা নিহত

কাবুল বিমানবন্দরে হামলার দায় স্বীকার করল আইএস

সূরা বাকারা: আয়াত ৩৬-৩৭, আদম (আঃ) এর উপর শয়তানের প্রতিহিংসা


মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, বিস্ফোরণে আমেরিকার ৪ মেরিনস কমান্ডোর মৃত্যু হয়েছে। অন্য একটি খবরে দাবি, তিন জন মেরিনস আহত হয়েছেন বিস্ফোরণে। এই নাশকতার পিছনে ইসলামিক স্টেট খোরাসান (আইএস)-এর হাত রয়েছে বলেই জানিয়েছে ওয়াশিংটন এবং তালিবান।

বুধবারই আমেরিকার একটি গোয়েন্দা রিপোর্টে কাবুল বিমানবন্দরে আইএস হামলার সম্ভাবনার কথা বলা হয়েছিল। জারি হয়েছিল, নিরাপত্তাজনিত সতর্কতাও। কিন্তু এর কিছুক্ষণ পরেই মূলত এই ভয়াবহ হামলার ঘটনা ঘটে।  

news24bd.tv এসএম