যে কারণে আফগানিস্তানের পক্ষে যুদ্ধ করেনি সেনারা, জানালেন ইমরান খান

যে কারণে আফগানিস্তানের পক্ষে যুদ্ধ করেনি সেনারা, জানালেন ইমরান খান

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গণির সরকার ছিল দুর্নীতিগ্রস্ত। তাই তাকে রক্ষার জন্য তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করেনি দেশটির সেনাবাহিনী।  

আজ বৃহস্পতিবার নিজের ক্ষমতার তিন বছরের অর্জন নিয়ে এক বক্তব্যে এসব কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।  

তিন বছরে তার সরকার কি কি কাজ করেছে জাতির সামনে তা তুলে ধরেন তিনি।

এ সময় ইমরান খান বলেন, আফগান জনগণ কাপুরুষ নন। তারা অত্যন্ত সাহসী। আফগানদের মতো অন্য কোনো দেশ স্বাধীনতার জন্য যুদ্ধ করেনি। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে তাদের ১০ লাখ মানুষ প্রাণ উৎসর্গ করেছেন।

রাজধানী ইসলামাবাদে কনভেনশন সেন্টারে ইমরান খানের এই অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে তিনি প্রতিটি মন্ত্রণালয় এবং বিভাগে কিভাবে কাজ হয়েছে তার বর্ণনা দেন তার ‘নয়া পাকিস্তান’ দৃষ্টিভঙ্গির ভিত্তিতে। তিনি এদিন আফগানিস্তানে উদ্ভূত পরিস্থিতি নিয়ে কথা বলেন।  

তালেবানরা যখন অভিযান পরিচালনা করে, তখন আফগানিস্তানের হাতে তিন লাখ সেনা সদস্য ছিল, ছিল আকাশপথেও সাপোর্ট। তা সত্ত্বেও আফগানিস্তানের সেনাবাহিনী তালেবানদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেনি। কারণ, তারা চায় নি একটি দুর্নীতিবাজ সরকারের পক্ষে লড়াই করতে।  

এ সময় তিনি তালেবানদের অধীনে আফগানিস্তানে একটি শান্তিপূর্ণ সরকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। সবার অংশগ্রহণে সরকার, নারীর অধিকার নিশ্চিত করা এবং সবার জন্য তালেবানদের সাধারণ ক্ষমা ঘোষণার প্রশংসা করেন ইমরান খান।

তিনি নিজের সরকারের তিন বছর সম্পর্কে বলেন, গত তিনটি বছর ছিল অত্যন্ত কঠিন। আমরা যখন ক্ষমতায় আসি তখন অর্থনীতি ছিল ধ্বংসের দ্বারপ্রান্তে। ২০০০ কোটি ডলারের ঋণের বোঝা তখন আমাদের কাঁধে এসে পড়ে উত্তরাধিকার সূত্রে।

এদিন তিনি পাকিস্তানকে আর্থিক সহায়তা দেয়ার জন্য সংযুক্ত আরব আমিরাত, চীন ও সৌদি আরবের প্রশংসা করেন। বলেন, এসব বন্ধুপ্রতীম দেশ সহায়তা না করলে পাকিস্তানে এক করুণ অবস্থা বিরাজ করতো।  

তিনি বলেন, তার সরকার ঋণের ২০০০ কোটি ডলার গত তিন বছরে কমিয়ে ১৮০ কোটি ডলারে নামিয়ে এনেছে।  

আরও পড়ুন:


নেশার টাকা না পেয়ে বাবাকে পিটিয়ে হত্যা

ঝিনাইদহে ২৪ ঘন্টায় করোনায় একজনের মৃত্যু

মেয়র সাদিক আবদুল্লাহ’কে নাগরিক সমাজের আহ্বান

বাগেরহাটে রাস্তার পাশ থেকে নবজাতক উদ্ধার


NEWS24.TV / কামরুল