ধান কাটার মৌসুমে শ্রমিক সংকটে, বাড়ছে মেশিন ব্যবহার

নিজস্ব প্রতিবেদক

কম্বাইন হারভেষ্টার মেশিন বর্তমানে ধান মাড়াই কাজে অনেকেই ব্যবহার করছেন। এই মেশিনের সুবিধা হলো, ধান কাটার সময় মালিক অ্যাপ ব্যবহার করে, মেশিন কোথায় আছে, ঘন্টার কতটুকু ধান কাটছে এবং দিনে কতটুকু ধান কাটছে তা, সহজেই পরিমাপ করতে পারেন। ধান কাটার মৌসুমে শ্রমিক সংকটে এই মেশিন এর ব্যবহার বাড়ছে।  

এছাড়াও সরকার ভর্তুকি দিয়ে, করোনাকালীন সময়ে এই মেশিন সরবরাহ করছে।

এছাড়া, এ সি আই মটরস, জাপান থেকে আমাদানি করেছে, কম্বাইন হারভেষ্টার মেশিন।

ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট মোকাবেলা ও ধান নষ্ট কমিয়ে আনার পাশাপাশি, দ্রুত ধান ঘরে তোলাসহ, বিভিন্ন কারণে বর্তমানে শ্রমিকের পরিবর্তে অনেকেই ব্যবহার করছেন, কম্বাইন হারভেষ্টার মেশিন।

চলছে আউশের ধান কাটার মৌসুম। সারাদেশের মতো চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া এই দুই জেলায় বর্তমানে ১৫২টি হারভেস্টার চলছে, যার মধ্যে ১২০টির বেশি ইয়ানমার কম্বাইন হারভেস্টার।

২০২০ ও ২০২১ বরো মৌসুমে এ সি আই মটরস, উন্নত মানের ১ হাজার ৫শ এর বেশি, ইয়ানমার হারভেস্টার আমদানি করেছে, যা নিমাণ করেছে জাপানের বিখ্যাত কৃষি যন্ত্র নির্মানকারী প্রতিষ্ঠান ইয়ানমার ইন্টারন্যাশনাল। গুণে ও মানে উন্নতমানের হারভেস্টার পেয়ে খুশি মালিকরা।

করোনাকালীন সময়ে এ বছর প্রায় ১ হাজার ৬শ কম্বাইন হারভেস্টার ভর্তুকি দিয়ে এনেছে সরকার।

এই মেশিন চলতে চলতে মাঠে বৈদ্যুতিক সমস্যা হলে, সাথে সাথে মোবাইলে আসে নোটিফিকেশন। আর এমন পয়েন্ট আছে ১৫৩ টি। ইয়ানমার হারভেস্টার এখন দেশব্যাপী ৫০ শতাংশ সরকারি ভর্তুকিতে যাওয়া যাচ্ছে।

আরও পড়ুন:


ময়মনসিংহে হাওড় এক্সপ্রেসের চাকা লাইনচ্যুত

যে কারণে আফগানিস্তানের পক্ষে যুদ্ধ করেনি সেনারা!

নেশার টাকা না পেয়ে বাবাকে পিটিয়ে হত্যা

মেয়র সাদিক আবদুল্লাহ’কে নাগরিক সমাজের আহ্বান


NEWS24.TV / কামরুল