আইএসআইএস-কে আসলে কারা?

Other

কাবুল বিমানবন্দরে জোড়া হামলার পর প্রশ্ন উঠেছে এর দায় স্বীকার করা এই আইএসআইএস-কে আসলে কারা? মানুষের মনে জন্ম নিয়েছে গোষ্ঠীটি নিয়ে নানা কৌতুহল। জানা গেছে, আফগানিস্তানে যতগুলো জিহাদি গ্রুপ সক্রিয়, তাদের মধ্যে এই আইএসআইএস-কে সবচেয়ে বেশি উগ্রপন্থি, সহিংস ও বর্বর।

আইএসআইএস-কে, অর্থ্যাৎ ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ -আইএসকেপি হল জঙ্গি গোষ্ঠী আইএসএর একটি আঞ্চলিক সহযোগী সংগঠন, যারা মূলত আফগানিস্তান ও পাকিস্তানে সক্রিয়। তারা সাধারণত এই দুই দেশ থেকেই নিজেদের সদস্য সংগ্রহ করে।

ইরাক ও সিরিয়ার বড় একটি অংশ দখল করে আইএস যখন খেলাফত কায়েমের ঘোষণা দিয়েছিল, সেই সময় ২০১৫ র জানুয়ারিতে আইএসআইএস-কের গোড়াপত্তন হয়।

তবে বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় বহু মানুষ নিহত হওয়ার পর আইএসআইএস-কে নতুন করে আলোচনায় এসেছে। ওই হামলার পেছনে রয়েছে আইএসআইএস-কে জড়িত বলে ধারণা যুক্তরাষ্ট্রের।

সাম্প্রতিক বছরগুলোতে ওই এলাকায় ভয়ঙ্কর কিছু সহিংসতার ঘটনায় আইএসআইএস-কের যোদ্ধাদের দায়ী করা হয়।

এর মধ্যে মেয়েদের স্কুল এবং হাসপাতালে হামলার কয়েকটি ঘটনাও রয়েছে। আফগানিস্তানে সক্রিয়  জিহাদি গোষ্ঠীগুলোর মধ্যে  আইএসআইএস-কে সবচেয়ে বেশি উগ্রপন্থি ও রক্তচোষা ও অমানবিক বলে প্রমাণ মিলেছে।

আইএসআইএস-কের ঘাঁটি মূলত আফগানিস্তানের নানগড়া প্রদেশে। আইএসের সহযোগী এই সংগঠনটির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ আছে হাক্কানী নেটওয়ার্কের। তালেবানেরও ঘনিষ্ঠ তারা। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে বেশ বড় কয়েকটি হামলার পেছনে আইএসআইএস-কে, তালেবানের হাক্কানী নেটওয়ার্ক এবং পাকিস্তানভিত্তিক আরও কয়েকটি সন্ত্রাসী সংগঠন সম্মিলিতভাবে জড়িত ছিল।

আরও পড়ুন: 

পুরুষের স্পার্ম দ্বারা গর্ভধারণ না করাটাই এখন আধুনিকতা: তসলিমা নাসরিন

সিরাজগঞ্জে বাসচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর