নেত্রকোনায় হাওরাঞ্চলকে ঘিরে দেখা দিয়েছে পর্যটনের অপার সম্ভাবনা

Other

হাওরে স্থায়ী বাঁধ নির্মাণ হওয়ায় নেত্রকোনায় ফসল হানির শঙ্কা কেটেছে কৃষকদের মধ্যে। সেইসাথে বিস্তৃর্ণ হাওরাঞ্চলকে ঘিরে দেখা দিয়েছে পর্যটনের অপার সম্ভাবনা। মানুষের কাছে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে হাওরের মনোরম পরিবেশ। যদিও করোনা পরিস্থিতিতে এবছরর পর্যটকদের আনাগোনা কম, পরিস্থিতি স্বাভাবিক হলে দর্শনার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে কয়েকগুন, মনে করছেন স্থানীয়রা।

নেত্রকোনার মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী ও কলমাকান্দার আংশিক এলাকা নিয়ে জেলার বিস্তৃর্ণ হাওরাঞ্চল। বিশাল এই হাওরের ফসল রক্ষায় প্রতিবছরই পানি উন্নয়ন বোর্ড অসংখ্য বাঁধ নির্মাণ করে। খরচ হয় কোটি কোটি টাকা।

এ বাঁধগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ, মোহনগঞ্জ উপজেলার চরহাইজদা বেড়িবাঁধ।

সম্প্রতি বাঁধটির ৫ কিলোমিটার অংশে ৪০ কোটি টাকা ব্যায়ে স্থায়ী বাঁধ নির্মাণ করা হয়েছে। এতে ফসলহানির শঙ্কা কেটেছে কৃষকদের। সেইসাথে হাওরের মাঝে দৃষ্টি নন্দন বাঁধকে ঘিরে দেখা দিয়েছে পর্যটন শিল্পের সম্ভাবনা।

ভ্রমন পিপাসুদের কাছে দিনদিনই জনপ্রিয় হয়ে উঠছে হাওরের মনোরম পরিবেশ। শুধু হাইজদা বাঁধই নয় মদন ও খালিয়াজুরীর বির্স্তীন হাওরের স্বচ্চ জলরাশি মুগ্ধ করে সকলকে। করোনা পরিস্থিতিতে পর্যটক কম থাকলেও থেমে নেই স্থানীয়দেও আনাগোনা।

আরও পড়ুন:


গুলশানে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় তিন তারকাসহ আহত ৫, দু’জন আইসিইউতে

জুমার খুতবার ফজিলত

মাসুদের সঙ্গে তালেবানের সমঝোতা


 

বাঁধ নির্মাণের ফলে ফসল রক্ষার পাশাপাশি পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনার কথা বলছেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

হাওরপাড়ে পর্যটকদের আকৃষ্ট করতে এরইমধ্যে নেয়া হয়েছে নানা উদ্যোগ, জানিয়েছেন জেলা প্রশাসক।
 
জেলার হাওরকে কেন্দ্র করে পর্যটন শিল্পের সম্ভাবনাকে কাজে লাগিয়ে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে হাওরবাসী এমনটাই প্রত্যাশা স্থনীয়দের।

news24bd.tv/আলী