‘কোট’ বা দুর্গ হারিয়ে গেলেও স্থানের নামের সাথে ইতিহাস সংরক্ষণ করেছে

‘কোট’ বা দুর্গ হারিয়ে গেলেও স্থানের নামের সাথে ইতিহাস সংরক্ষণ করেছে

Other

বাংলায় অনেক জায়গায় সাথে ‌‘কোট’ শব্দটা আছে। ‘কোট’ শব্দের মানে আছে। সংস্কৃত ‘কোট্ট’ থেকে কোট শব্দের উৎপত্তি। কোট্ট অর্থ দুর্গ।

কোট্টের অধিনায়ক ছিলেন কোট্টপাল। হিন্দু-বৌদ্ধ যুগের লেখনী, তাম্রশাসন ও শিলালিপিতে ‘কোট্টপাল’ নামক দুর্গ-অধিনায়কের কথা জানা যায়। ‘কোট্টপাল’ শব্দটি স্থানীয় ভাষায় রূপান্তরিত হয়ে প্রথমে ‘কোটপাল’, পরে ‘কোটাল’ শব্দে পরিণত হয়।

বাঙলাদেশের বিভিন্ন অঞ্চলে ‘কোট’ শব্দ যুক্ত অনেক স্থানের নাম পাওয়া যায়; যেমন- গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া, গাজীপুর জেলার সাহার বিদ্যাকোট, নওগাঁ জেলার মঙ্গল কোট, চট্টগ্রাম জেলার কোটেরপাড, বগুড়া জেলার বর্ধনকোট, ফুল কোট ইত্যাদি।

এত গুলো জায়গায় দুর্গ ছিল! অবাক হবার মতো বিষয় বটে।

তবে কোটের হিসাব এখনো শেষ হয়নি। কুমিল্লা জেলার নাঙ্গলকোট, কোটবাডী ও অন্ধিকোট; ব্রাহ্মণবাডীয়া জেলার বিদ্যাকোট, পাঠানকোট ও ভলাকোট; নোয়াখালী জেলার বীরকোট; লক্ষীপুর জেলার বদলকোট; কক্সবাজার জেলার রামকোট; সিলেট জেলার বারকোট; হবিগঞ্জ জেলার নৈতিকোট; দিনাজপুর জেলার অসুরকোট, সীতাকোট, কোটপাডা, বডকোট ও উজালকোট; ঠাকুরগাঁও জেলার কোটালবাডী; নাটোর জেলার আচিলকোট; ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর; নরসিংদী জেলার নওলাকোট; ঢাকা জেলার কোটবাডী ও চিত্রকোট; মুন্সীগঞ্জ জেলার ধামালকোট ...।

আপনার এলাকার কোনো কোট বাদ পড়লো কী? আপনি চাইলে খোঁজ করতে পারেন যে কোথায় এই দুর্গটা ছিলো? কোথাও না কোথাও তো ছিলোই দুর্গটা। সেই দুর্গ হারিয়ে গেলেও সেই ইতিহাস জায়গার নামের সাথে ইতিহাস সংরক্ষণ করে রেখেছে।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুন: 


পুরুষের স্পার্ম দ্বারা গর্ভধারণ না করাটাই এখন আধুনিকতা: তসলিমা নাসরিন

সিরাজগঞ্জে বাসচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর