তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা তালেবানের

অনলাইন ডেস্ক

তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা তালেবানের

আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা করছে তালেবান। এই সরকারে আফগানিস্তানের সব ধরনের নৃ-গোষ্ঠী এবং উপজাতির নেতাদের অন্তর্ভুক্ত করা হবে।

গতকাল শুক্রবার একটি সূত্রের বরাত দিয়ে আল-জাজিরা টেলিভিশন চ্যানেল এই খবর দিয়েছে। এজন্য অন্তত এক ডজন ব্যক্তির নাম বিবেচনা করা হচ্ছে। তবে এই সরকার কতদিন স্থায়ী হবে সে সম্পর্কে কিছু বলেনি সূত্রগুলো।

নাম প্রকাশ না করার শর্তে এসব সূত্র আরো জানিয়েছে, সরকার গঠন করার জন্য এবং মন্ত্রী নিয়োগ বিশেষ করে বিচার বিভাগ, অভ্যন্তরীণ নিরাপত্তা, প্রতিরক্ষা, পররাষ্ট্র, অর্থ এবং তথ্য বিষয়ক মন্ত্রী নিয়োগের ব্যাপারে শীর্ষ পর্যায়ের নেতাদের বৈঠক আহ্বান করা হয়েছে।

আরও পড়ুন


হঠাৎ অভিনয় থেকে উধাও হওয়ার কারণ জানালেন সারিকা

কাবুল বিমানবন্দরের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি: এরদোগান

রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে আরও ৮ জনের মৃত্যু

লন্ডনে গিয়ে আহত প্রিয়াঙ্কা চোপড়া


সূত্রগুলো জানিয়েছে, সরকারে নতুন নতুন মুখ আনার চেষ্টা করছেন তালেবান নেতারা। এরমধ্যে তাজিক এবং উজবেক জাতিগোষ্ঠীর নেতাদের সন্তানরাও থাকবেন।

গত ১৫ আগস্ট তালেবান রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। কিন্তু এখন পর্যন্ত দেশ পরিচালনার জন্য আনুষ্ঠানিক কোনো সরকার গঠন করতে পারে নি। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

চতুর্থ শ্রেণির ব্যাংকের চাকরিতে ১২ পদে ২২০০ আবেদন!

অনলাইন ডেস্ক

চতুর্থ শ্রেণির ব্যাংকের চাকরিতে ১২ পদে ২২০০ আবেদন!

ফাইল ছবি

ঘটনা ভারতের। জলপাইগুড়ি রাজ্যের কেন্দ্রীয় সমবায় ব্যাংকে ১২টি শূন্যপদে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগের পরীক্ষায় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২২০০ জন আবেদনপত্র জমা দেন। এর মধ্যে রয়েছেন এমএ, বিএড, গ্র্যাজুয়েট, এমনকি এমবিএ, বিবিএ উত্তীর্ণেরাও। খবর আনন্দবাজার পত্রিকার।

রবিবার শহরের ছয়টি কেন্দ্রে পরীক্ষা হয়েছে। শেষ পর্যন্ত এতে ১৫,০১৩ জন লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জানিয়েছেন ব্যাংকের মুখ্য নির্বাহী আধিকারিক তপন বন্দ্যোপাধ্যায় জানান।

জলপাইগুড়ি ও উত্তরবঙ্গের জেলাগুলির পাশাপাশি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকেও পরীক্ষা দিতে এসেছিলেন অনেকেই। অঙ্ক, ইংরেজি ও সাধারণ জ্ঞানের পরীক্ষা হয়েছে। সাধারণ জ্ঞানের প্রশ্ন ছিল পৃথিবীর উষ্ণতম মহাদেশ কোনটি? ইন্দিরা গান্ধীর সমাধিক্ষেত্রের নাম কী? ভারতের কোথায় প্রবাল প্রাচীর দেখতে পাওয়া যায়? ইত্যাদি।

মোনালিসা ঘোষ নামের এক পরীক্ষার্থী বাংলায় এমএ করে বিএড করেছেন। তিনি বলেন, ‘‘চাকরি কোথায়! চাকরির জন্য হন্যে হতে হচ্ছে। তাই এখন আর শিক্ষাগত যোগ্যতার কথা না ভেবে যে কোনও চাকরির পরীক্ষাতেই বসছি।’’

শিলিগুড়ি থেকে বাইক নিয়ে পরীক্ষা দিতে এসেছিলেন দেবাশিস বর্মণ। এমএ পাশ করে তিনি গবেষণা করছেন। তাঁর কথাতেও একই সুর, ‘‘শিক্ষাগত যোগ্যতার কথা ভেবে এখন আর কোনও লাভ নেই।’’

রও পড়ুন:

ধীর জীবন মানেই অলস জীবন নয়

একটি হটডগ আয়ু কমাতে পারে ৩৬ মিনিট পর্যন্ত!

ইভ্যালি ধরলেও সমস্যা, ছাড়লেও সমস্যা! কোথায় যাবেন ফারিয়া?

তৃতীয় স্বামীর কাছে শুধু বিচ্ছেদই নয়, খরচও চাইলেন শ্রাবন্তী


আরেক গ্র্যাজুয়েট অরিন্দম সিংহ একটি বেসরকারি ব্যাংকে কাজ করেন। তিনি বলেন, ‘‘বেসরকারি ব্যাংকের চাকরির কোনও নিরাপত্তা নেই। কঠোর পরিশ্রম করতে হয়। তাই সরকারি ব্যাংকে যদি চতুর্থ শ্রেণির কর্মী হিসেবেও যোগ দিতে পারি সেই আশায় পরীক্ষা দিলাম।’’

ব্যাংকের মুখ্য নির্বাহী আধিকারিক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘শিক্ষিত যুবক-যুবতীর সংখ্যা বাড়ছে প্রতিদিন। কর্মসংস্থানের তেমন সুযোগ না পেয়েই উচ্চশিক্ষিতেরাও এখন যে কোনও পদের জন্য আবেদন জানাচ্ছেন।’’ 

শীঘ্রই লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হবে বলে জানান তিনি। তার পর সরাসরি উত্তীর্ণদের ইন্টারভিউয়ে ডাকা হবে বলে জানান তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু সাড়ে ৫ হাজারের বেশি

অনলাইন ডেস্ক

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু সাড়ে ৫ হাজারের বেশি

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৫ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে সাড়ে ৩ লাখে।

এতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখ্য যোগ্য সংখ্যায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। 

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে সবার ওপরে রয়েছে রাশিয়া। এরপরই রয়েছে মেক্সিকোর নাম। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২২ কোটি ৯২ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৭ লাখ ৫ হাজার।

সোমবার (২০ সেপ্টেম্বর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৭১৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১ হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৭ লাখ ৫ হাজার ৩৩ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫০ হাজার ৩২৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৬৬ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটি ৯২ লাখ ৬২ হাজার ৪৯ জনে।

আরও পড়ুন:


সোমবার যে আমলটি করলে মনের আশা পূরণ হবে!

ট্রফি জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাব: তামিম

ইউপি নির্বাচনী সহিংসতায় বৃদ্ধা নিহত, আহত ৩


এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৭৩১ জন এবং মারা গেছেন ৩১১ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৯০৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ৯১ হাজার ৮৮০ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৯৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২০ হাজার ১৭৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭২ লাখ ৭৪ হাজার ৯২৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৮ হাজার ২১৮ জনের।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনবে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনবে আর্জেন্টিনা

পাকিস্তানের কাছ থেকে ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করেছে আর্জেন্টিনা। আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে পাকিস্তান টুডে এ খবর দিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, পাকিস্তানের কাছ থেকে এসব জঙ্গিবিমান কেনার জন্য আর্জেন্টিনা ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দিয়েছে। এরইমধ্যে এ বাজেট দেশটির জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। তবে এর অর্থ এই নয় যে, চুক্তিটি চূড়ান্ত হয়েছে কারণ আর্জেন্টিনা এখনো এটি সই করে নি। অবশ্য, দেশটি পাকিস্তান থেকে জঙ্গিবিমান কিনতে চায়- সেটি পরিষ্কার।

গত কয়েক বছর ধরে আর্জেন্টিনা বেশ কয়েকটি দেশের কাছ থেকে জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছে কিন্তু অর্থের ঘাটতি অথবা ব্রিটেনের আপত্তির কারণে তা হয় নি। সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টা আটকে দিয়েছিল ব্রিটেন। আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী ব্রিটিশ এ পদক্ষেপকে ‘সাম্রাজ্যবাদী অহংকার’ বলে মন্তব্য করেছিলেন।

আরও পড়ুন:


পাঁচ বিভাগে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?

রাজপথে নামার আহ্বান মোশাররফ-মান্নার

বাগেরহাটে ৩ ঘণ্টা পর প্লাইউড ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে


জেএফ-১৭ থান্ডার বিমান হচ্ছে চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান। এ বিমান ইন্টারসেপশন, গ্রাউন্ড অ্যাটাক, জাহাজে হামলা ও নজরদারির কাজে ব্যবহার করা যায়। বিমানটির শতকরা ৪২ ভাগ চীনে তৈরি আর বাকিটা পাকিস্তানে। তবে চূড়ান্তভাবে অ্যাসেম্বলির কাজ পাকিস্তানেই হয়।

news24bd.tv রিমু

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভে সংঘর্ষ (ভিডিও)

ডেস্ক রির্পোট

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৬ পুলিশসহ বেশকয়েকজন আহত হয়েছেন। ঘটছে গ্রেফতারের ঘটনাও।


আরও পডুন

১ রুপির কয়েন ১০ কোটি!

যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!


লকডাউন বিরোধী সমাবেশ থেকে গ্রেফতার করা হচ্ছে শত শত মানুষকে।  শনিবার মেলবোর্ন  থেকে ২৩৫ জন এবং সিডনিতে থেকে ৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। এই দুই সিটি ছাড়াও দেশটির বড় শহরগুলো থেকেও লকডাউনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে বহু মানুষ।  ক্রমাগত লকডাউনে অনেকটা অতিষ্ট হয়ে সম্প্রতি রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছে  অস্ট্রেলিয়ার জনগণ।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

৯০ বছর গোপন রাখা হবে প্রিন্স ফিলিপের উইল

অনলাইন ডেস্ক

৯০ বছর গোপন রাখা হবে প্রিন্স ফিলিপের উইল

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপের করা উইল অন্তত ৯০ বছর গোপন থাকবে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানা গেছে, লন্ডনের হাইকোর্টের একজন বিচারক এই রায় দিয়েছেন।

ক্যামব্রিজ নিউজ এর সূত্রে জানা যায়, রাজপরিবারের মর্যাদা রক্ষায় এই উইল গোপন রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৯৯ বছর বয়সে গত ৯ এপ্রিল উইন্ডসর প্রাসাদে মৃত্যু হয় প্রিন্স ফিলিপের। 

বিচারক অ্যান্ড্রু ম্যাকফারলেন বলেছেন, এর আগে প্রিন্স ফ্রান্সিসের মৃত্যুর পর উইলের সঙ্গে ৩০টি খামও গোপন রাখা হয়।

ম্যাকফারলেন গত বৃহস্পতিবার প্রকাশিত এক রায়ে বলেছেন, সার্বভৌমত্বের মর্যাদা রক্ষার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ-ও বলা হয়, উইল গোপন করার আবেদনটি পরিবারের তরফে জানানো হয়েছে।
 
সর্বশেষ যার উইল গোপন করা হয়েছে তিনি হলেন রানি দ্বিতীয় এলিজাবেথের মা এলিজাবেথ এবং তার বোন প্রিন্সেস মার্গারেট।

৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ প্রায় ৭০ বছর একসঙ্গে জীবন কাটিয়েছেন প্রিন্স ফিলিপের সঙ্গে। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনি সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর