মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম
মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম

মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম

অনলাইন ডেস্ক

মাত্র ১০ মিনিটেই যদি বানানো যায় মিষ্টি? সেই রকমই একটা মিষ্টি সুজির চমচম। বাড়িতে কেউ এলে অনায়াসেই তাকে খাওয়াতে পারেন এই মিষ্টি। জেনে নিন কীভাবে বানাবেন সুজির চমচম।

সুজির চমচম

উপকরণ:

সুজি: ১/২ কাপ

দুধ: ১ কাপ

নারকেল কোড়া: ১/৪ কাপ

চিনির গুঁড়ো: ১/২ কাপ

এলাচের গুঁড়ো: ১/৪ চা চামচ

ঘি: ১ টেবিল চামচ 

প্রথমে সুজিটাকে মিক্সিতে একটু মিহি করে নিন।

এরপর একটি প্যান গরম করে তাতে সুজি দিয়ে ১ মিনিট হালকা করে নেড়ে নিন। কিন্তু খেয়াল রাখবেন সুজিটা যেন লাল না হয়ে যায়। এরপর এর সঙ্গে দুধ মিশিয়ে দিন। ভাল গন্ধ যাতে বার হয় তার জন্য এতে ঘি দিয়ে দিন। এবার ভাল করে নাড়তে থাকুন। এই ভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর সুজি সব দুধ শুষে নিয়ে জমাট বেঁধে যাবে। তারপর প্যানের চারপাশে ভাল করে সুজি ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন।

আরও পড়ুন


কাজাখস্তানে বিস্ফোরণে নিহত ১২

চিকিৎসা সেবায় জড়িত নারীদের কর্মস্থলে ফিরতে বলল তালেবান

ময়মনসিংহ মেডিকেলে করোনায় আরও ৮ জনের মৃত্যু

চকরিয়ায় যুবককে শুঁড়ে তুলে আছাড় দিল বন্যহাতি


দুই মিনিট পর একটু ঠান্ডা হয়ে গেলে একটা থালায় ঢেলে ভাল করে সুজি মেখে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন। এরপর নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করুন। হাতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে চমচমের আকার দিন। এবার একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন। এরপর প্যানে জল গরম করতে দিয়ে আঁচ বাড়িয়ে রাখুন। তার উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটা চাপা দিয়ে দিন। পাঁচ মিনিট পর নামিয়ে আরেকটু নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার চমচম।

news24bd.tv রিমু