মডার্নার ‘দূষিত’ করোনার টিকা নিয়ে দুই জনের মৃত্যু
মডার্নার ‘দূষিত’ করোনার টিকা নিয়ে দুই জনের মৃত্যু

মডার্নার ‘দূষিত’ করোনার টিকা নিয়ে দুই জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

মডার্নার ‘দূষিত’ করোনার টিকা নিয়ে জাপানে দুইজনের মৃত্যু হয়েছে। শনিবার (২৮ আগস্ট) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানায়। খবর জাপান টাইমস-এর।

সম্প্রতি মডার্নার টিকায় ক্ষতিকর উপাদানের উপস্থিতি পাওয়ায় জাপানে এই টিকার প্রয়োগ স্থগিত করার সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

তবে এই সিদ্ধান্ত নেয়ার আগেই ওই দুইজন করোনার টিকা নিয়েছিলেন।  

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে-মডার্নার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার কয়েক দিন পর চলতি মাসে ওই দুজন মারা যান। নিহত দুজনেই পুরুষ ও তাদের বয়স ৩০-এর ঘরে। তাদের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে আল-জাজিরার এক প্রতিবেদনে জানা যায়, কিছু টিকায় দূষণ ধরা পড়ায় অবশিষ্ট ১৬ লাখ ৩০ হাজার মডার্নার টিকা বাতিল ঘোষণা করেছে জাপান।  

জাপানে মডার্নার টিকা বিতরণের দায়িত্বে থাকা তাকেদা ফার্মাসিউটিক্যাল কোম্পানি বৃহস্পতিবার (২৬ আগস্ট) জানায়, এখনো খোলা হয়নি এমন শিশিতে বিদেশি বস্তু পাওয়ার খবর দিয়েছে বেশ কয়েকটি টিকা কেন্দ্র।  

এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শের পর বৃহস্পতিবার থেকে পুরো তিনটি ব্যাচের টিকা ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে কী ধরনের দূষণ পাওয়া গেছে, তা নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি তাকেদা।

মডার্নাকে এই তথ্য জানিয়ে আরও গবেষণার আহ্বান জানানো হয়েছে। যদিও এ নিয়ে মডার্নার কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন:

মাটির নিচে সাড়ে ৫ হাজার বছর আগের বাড়ির সন্ধান

আকর্ষনীয় বেতনে অ্যাকশনএইডে চাকরির সুযোগ

মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন সুজির চমচম

নমুনা সংগ্রহের খোঁজে পৃথিবীর সবচেয়ে উত্তরের দ্বীপ আবিষ্কার


জাপান সরকারের শীর্ষ মুখপাত্র কাতসুনোবু কাতু বলেন, তিনটি ব্যাচের একটির শিশিতে দূষণ পাওয়া গেছে। কিন্তু পূর্বসতর্কতা অনুসরণ করতে গিয়ে বাকি দুটি ব্যাচের টিকাও ব্যবহার না করার ঘোষণা দেন কর্মকর্তারা।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় ৬ থেকে ২০ আগস্টের গণটিকা কর্মসূচিতে বাতিল হওয়া তিনটি ব্যাচের একটি থেকে টিকা দেওয়া হয়েছে। তবে টিকা দেওয়ার আগে দূষণ আছে কিনা; তা পরীক্ষা করে দেখেছে কর্মীরা।

news24bd.tv/ নকিব