৭ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে দিতে হবে টিকার তথ্য
৭ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে দিতে হবে টিকার তথ্য

৭ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে দিতে হবে টিকার তথ্য

Other

আগামী ৭ দিনের মধ্যে টিকার তথ্য চেয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।   যারা টিকা এখনও নেননি –তাদেরকে টিকার আওতায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেই এই চিঠি দিচ্ছে কমিশন। সংশ্লিষ্টরা বলছেন-শতভাগ টিকা নিশ্চিত করে আগামী ১৫ অক্টোবর থেকে ধাপে ধাপে খোলা হবে বিশ্ববিদ্যালয়।  

দেশে উচ্চশিক্ষার গন্ডিতে থাকা শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪২ লাখ।

এর মধ্যে ৩ লাখ পড়াশোনা করছেন ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে। বাকী প্রায় ৩৯ লাখই বেসরকারি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়  এবং এদের অধিভুক্ত কলেজ শিক্ষার্থী। যাদের বেশির ভাগেরই আবাসিক হলে থাকার সুযোগ নেই।

তথ্য বলছে-দেশের ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩ লাখ শিক্ষার্থীর মধ্যে আবাসিক হলে থাকতে পারেন ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থী। সবার টিকা নিশ্চিত করতে এ সংক্রান্ত তথ্য চেয়ে সব বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিচ্ছে মঞ্জুরী কমিশন।

সবার আগে আবাসিক হলে থাকা ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকার আওতায় আনতে চায় সরকার। সঙ্গে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদেরও টিকার আওতায় আনা হবে। তথ্য পাওয়া সাপেক্ষে যারা টিকা এখনও-পাননি-তাদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে সরকার।

তথ্য বলছে- পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ৪০ ভাগ শিক্ষার্থী এবং ৯৫ ভাগ শিক্ষক টিকা নিয়েছেন। উচ্চ শিক্ষার গন্ডিতে থাকা সব শিক্ষার্থীকে টিকার আওতায় এনেই বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার লক্ষ্য সরকারের। তবে- সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান একসঙ্গে নয়, ধাপে ধাপে খোলার প্রস্তুতি চলছে। সেক্ষেত্রে-যত দ্রুত টিকা নিশ্চিত করা যাবে, তত দ্রুত খুলবে উচ্চশিক্ষার দ্বারা।

news24bd.tv/এমি-জান্নাত