আমেরিকার ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র এখন তালেবানের হাতে
আমেরিকার ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র এখন তালেবানের হাতে

আমেরিকার ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র এখন তালেবানের হাতে

অনলাইন ডেস্ক

মার্কিন কংগ্রেস সদস্য জিম ব্যাংকস বলেছেন, আফগানিস্তানে আমেরিকার ফেলে আসা আট হাজার ৫০০ কোটি ডলারের সমরাস্ত্র তালেবানের হাতে পড়েছে। তিনি বিস্ময় ও উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তালেবানের হাতে এখন রয়েছে অসংখ্য বায়োমেট্রিক ডিভাইস যাতে আমেরিকাকে সহযোগিতাকারী আফগান নাগরিকদের ফিঙ্গারপ্রিন্ট ও আই স্ক্যান রয়েছে। এর ফলে আমেরিকার সহযোগীদের খুঁজে পাওয়া তালেবানের জন্য সহজ হবে।

ব্যাংকস আরো বলেন, আমেরিকার ফেলে আসা সমরাস্ত্রের মধ্যে রয়েছে ২০০টি জঙ্গিবিমান ও সামরিক হেলিকপ্টার, দুই হাজার সাঁজোয়া যান, ছয় লাখ ৭৫ হাজার আগ্নেয়াস্ত্র এবং বেশ কিছু ব্ল্যাক হক হেলিকপ্টার।

তালেবান বর্তমানে আফগানিস্তানের শতকরা ৮৫ ভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে।  

মার্কিন প্রতিনিধি পরিষদের এই রিপাবলিকান সদস্য দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে লেখা এক চিঠিতে এত বিপুল পরিমাণ অত্যাধুনিক ও স্পর্শকাতর অস্ত্র তালেবানের হাতে ফেলে আসার ব্যাপারে জবাবদিহী করার আহ্বান জানিয়েছেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর তালেবান সেখানকার সেনানিবাসগুলো দখল করে। মার্কিন কংগ্রেসম্যানের বর্ণিত সমরাস্ত্র ছাড়া আরো বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদ গনিমাতের মাল হিসেবে হস্তগত করে তালেবান।

আরও পড়ুন


কাজাখস্তানে বিস্ফোরণে নিহত ১২

চিকিৎসা সেবায় জড়িত নারীদের কর্মস্থলে ফিরতে বলল তালেবান

চকরিয়ায় যুবককে শুঁড়ে তুলে আছাড় দিল বন্যহাতি


২০০১ সালে আফগানিস্তান দখল করার পর থেকে গত ২০ বছরে দেশটিতে আমেরিকা প্রায় তিন ট্রিলিয়ন ডলার অর্থ খরচ করেছে বলে বাইডেন প্রশাসন জানিয়েছে। এসব অর্থ খরচ করে আফগানিস্তানের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার পাশাপাশি দেশটির অবকাঠামো নির্মাণ করা হয়েছে। কার্যত ২০ বছর আগে তালেবান যে আফগানিস্তানের নিয়ন্ত্রণ হারিয়েছিল বর্তমানে তার চেয়ে বহুগুণ উন্নত ও শক্তিশালী আফগানিস্তানের নিয়ন্ত্রণ হাতে পেয়েছে।

news24bd.tv রিমু 

;