রাজবাড়ীতে জেলের জালে ১০ মণ ওজনের শাপলা মাছ
রাজবাড়ীতে জেলের জালে ১০ মণ ওজনের শাপলা মাছ

রাজবাড়ীতে জেলের জালে ১০ মণ ওজনের শাপলা মাছ

Other

রাজবাড়ী পদ্মা নদীতে জেলের জালে ১০ মন ওজনের একটি শাপলা মাছ ধরা পড়েছে। রোববার ভোরে গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া এলাকায় পদ্মা নদীতে স্থানীয় জেলে ইসহাক সরদারের জালে মাছটি ধরা পড়ে। প্রতি মণ ৮ হাজার টাকা দরে মাছটি বিক্রি করে দেন তারা। উৎসুক মানুষ মাছটি দেখতে ভিড় করেন।

এত বড় মাছ ওজন দেওয়ার ব্যবস্থা না থাকায় বিআইডব্লিউটিসির ওজন স্কেলে নিয়ে ওজন নির্ধারন করা হয়। এই শাপলা মাছটি ১০ মণেরও একটু বেশি ওজন।

স্থানীয় জেলে ইসহাক সরদার জানান, রোববার রাতে দৌলতদিয়া পদ্মা নদীতে জাল দিয়ে মাছ শিকার করতে যায়। ভোর রাতের দিকে জাল উঠানোর সময় অনেক ভারি লাগছে। প্রথমে নৌকায় থাকা সবাই মিলে টেনে তুলতে পারছিল না। পরে আরও কয়েকজনকে ডেকে জাল টানতে থাকে। এক পর্যায়ে জাল টেনে নৌকায় ওঠানোর সময় দেখেন বিশাল আকারের শাপলা মাছ।
 
তিনি আরও বলেন, ভরা বর্ষা মৌসুমের কারণে নদীতে তেমন বড় মাছ ধরা পড়ছে না। মাঝে মধ্যে এক-দুটি পাওয়া যায়। তবে শাপলা পাতা বা স্থানীয়দের ভাষায় ‘হাঙ্গোস’ জাতীয় মাছ এ অঞ্চলে দেখা যায় না। বেশ কয়েক বছর পর শাপলা পাতা মাছ ধরা পড়েছে। মাছটি রাজবাড়ী জেলার কুটি বেপারী নামের এক ব্যবসায়ীর কাছে ৮ হাজার টাকা মণ দরে বিক্রি করেন। এ সময় মাছটি দেখতে উৎসুক মানুষ ভিড় পড়ে।

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ সংবাদকর্মীদের জানান, শাপলা পাতা সামুদ্রিক মাছ। এই অঞ্চলের মানুষের কাছে পরিচিত না থাকায় এর চাহিদা কম। সমুদ্র বেস্টিত অঞ্চলের মানুষের কাছে খুবই সুস্বাদু এবং জনপ্রিয় মাছ।

আরও পড়ুন:


জরুরি অবতরণ করা বিমানের সেই ক্যাপ্টেন নওশাদ আর নেই

আজ রেইমসের মুখোমুখি পিএসজি, অভিষেকের অপেক্ষায় মেসি

বোনের বৌভাত অনুষ্ঠানে যাওয়ার পথে লাশ হলো ভাই

শবনম ফারিয়াকে বিয়ের প্রস্তাব ভক্তের, যা বললেন অভিনেত্রী


NEWS24.TV / কামরুল

;