জঙ্গিবাদে উদ্বুদ্ধ সন্দেহে কলেজছাত্রী গ্রেপ্তার
জঙ্গিবাদে উদ্বুদ্ধ সন্দেহে কলেজছাত্রী গ্রেপ্তার

জঙ্গিবাদে উদ্বুদ্ধ সন্দেহে কলেজছাত্রী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের একজন নারী সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিটিসি)। দেশে এই প্রথম একজন নারী জঙ্গি সংগঠন সদস্য হিসেবে গ্রেফতার হলো। তার নাম জোবাইদা সিদ্দিকা নাবিলা (১৯)। তিনি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিলেন।

গত ২৬ আগস্ট রাজধানীর বাড্ডা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। বর্তমানে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে সিটিটিসি।

সিটিটিসি জানায়, এর আগে আর কোনো নারী জঙ্গি গ্রেফতার হননি। নাবিলাই প্রথম প্রশিক্ষিত নারী জঙ্গি। আনসার আল ইসলামের হয়ে মিডিয়া শাখা অর্থাৎ জঙ্গিবাদের প্রচার-প্রচারণার দায়িত্ব পালন করতেন নাবিলা। সামরিক শাখার সঙ্গে তার যোগাযোগ ছিল। তিনি দেশ ও দেশের বাইরে যেকোনো সময় জিহাদ করার জন্য প্রস্তুত ছিলেন।

আজ রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সিটিটিসি আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান এসব তথ্য জানান।

পুলিশ জানিয়েছে, জোবায়দা ২০২০ সালের প্রথম দিকে নিজের নাম–পরিচয় গোপন করে ফেসবুক, টেলিগ্রাম ও ‘চার্পওয়্যার’ নামের অনলাইন প্ল্যাটফর্মে একাধিক অ্যাকাউন্ট খুলে আনসার আল ইসলামের অফিশিয়াল ফেসবুক পেজে যুক্ত হন। সেখান থেকে ইসলামের বিভিন্ন উগ্রবাদী ভিডিও, অডিও ও লেখা পড়তে শুরু করেন। মূলত এই সময় থেকে তিনি উগ্রবাদী মতাদর্শ কঠোরভাবে অনুশীলন করতে থাকেন। আর সেটি সবার মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার জন্য অনলাইন মিডিয়া প্ল্যাটফর্মকে বেছে নেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে জোবায়দা আনসার আল ইসলামের যোগাযোগের প্রিয় মাধ্যম টেলিগ্রাম অ্যাকাউন্ট। তাঁর চারটি অ্যাকাউন্ট রয়েছে। এগুলো দিয়ে তিনি ১৫টির বেশি চ্যানেল পরিচালনা করতেন।

আনসার আল ইসলামের বিভিন্ন উগ্রবাদী সহিংস ভিডিও, অডিও, ছবি ও ফাইল এসব চ্যানেল‌ থেকে প্রচার করা হতো। তাঁর অনুসারীর সংখ্যা অনুমানিক ২৫ হাজার।

জোবায়দার চ্যানেলে প্রচারিত কনটেন্টগুলোর মধ্যে ‘জিহাদ কেন প্রয়াজন’, ‘কিতাবুল জিহাদ’, ‘একাকী শিকারি লোন উলফ’, ‘স্লিপার সেলগুলোতে গোয়েন্দা অনুপ্রবেশ ও প্রতিরোধের উপায়’, ‘নীরবে হত্যার কৌশল’, ‘পুলিশ শরিয়তের শত্রু’, ‘লোন উলফ বালাকোট মিডিয়া’, ‘আনসার ম্যাগাজিন ইস্যু’, ‘জিহাদের সাধারণ দিকনির্দেশনা’, ‘তাগুতের শাসন থেকে মুক্তির ঘোষণা’ ইত্যাদি রয়েছে।


আরও পড়ুন:

নতুন মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে তালেবান

বিয়ের জন্য ঘরে ঘরে মেয়ে খুঁজছে তালেবানরা : হলি ম্যাককে

পাতানো ফুটবল: ৪ জন আজীবন নিষিদ্ধ

চাচীকে বিয়ে করায় আ.লীগ নেতাকে বহিষ্কারের দাবি


news24bd.tv/এমি-জান্নাত

;