সংক্রমণ-মৃত্যু কমে গেলেও এখনও বিষয়টি স্বস্তির নয়: স্বাস্থ্য অধিদফতর

সংক্রমণ-মৃত্যু কমে গেলেও এখনও বিষয়টি স্বস্তির নয়: স্বাস্থ্য অধিদফতর

সংক্রমণ-মৃত্যু কমে গেলেও এখনও বিষয়টি স্বস্তির নয়: স্বাস্থ্য অধিদফতর

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনা ভাইরাসে দেশে মৃত্যু ও সংক্রমণের হার আগের তুলনায় কমে গেলেও স্বস্তির অবকাশ নেই বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবদ আমিন এ কথা বলেন।

তিনি বলেন, আগের চেয়ে তুলনামূলক এখন দেশে সংক্রমণ ও ‍মৃত্যু কমে এসেছে। তবে এখনও বিষয়টি স্বস্তির নয়।

কোভিড-১৯ এর স্টেবল ট্রান্সমিশন যদি বলি, তাহলে পাঁচ শতাংশের নিচে নিয়ে আসতে হবে। এখনো আমাদের সংক্রমণের হার ১৩ শতাংশের বেশি। এই পাঁচ শতাংশে চলে আসার পরও যে একটি দেশ কোভিড-১৯ থেকে মুক্ত হয়ে যাবে তা বলা যাবে না। একটা সময় আসতে হবে, যখন আমরা বলতে পারবো ২৪ ঘণ্টায় কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। কোনো মৃত্যু হয়নি। এই অবস্থা যদি আমরা দুই থেকে তিন সপ্তাহ টানা রাখতে পারি, তখন আমরা বলতে পারবো কোভিড-১৯ সম্পূর্ণ রূপে নিয়ন্ত্রণ করতে আমরা সক্ষম হয়েছি।

সংক্রমণ আবারও বাড়বে কি না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের এই মুখপাত্র বলেন, এটা বলা খুবই কঠিন। যে ইনফেকশান হচ্ছে এটি আনপ্রেডিকটেবল একটি ভাইরাস। এটার অনেক ধরনের ভ্যারিয়েন্ট আছে। বাংলাদেশ কিন্তু ইতিমধ্যে সবগুলো ভ্যারিয়েন্ট দেখে ফেলেছে। আমরা যদি স্বাস্থ্যবিধিগুলো মেনে চলি, তাহলে যে কোনো ভ্যারিয়েন্ট আসুক না কেন সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা কম থাকবে।

আরও পড়ুন:


মুনিবুর বদলি হলেও যতদিন ইচ্ছে কর্মস্থলে থাকবেন: বরিশাল জেলা প্রশাসক

জরুরি অবতরণ করা বিমানের সেই ক্যাপ্টেন নওশাদ ‘ক্লিনিক্যালি ডেড’

ঢাবিতে ছাত্রদলের মিছিলে ছাত্রলীগের হামলা, আহত ১০


দেশে এখন প্রতিদিনই করোনাভাইরাসের সংক্রমণ ও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার কমছে। গতকাল ৬৩ দিন পর করোনাতে আক্রান্ত হয়ে ৮০ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এর আগে গত ২৬ জুন ৭৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। সেই সঙ্গে করোনাতে নতুন সংক্রমণ ও শনাক্তের হারও নিম্নমুখী।

news24bd.tv নাজিম

;