কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত তালেবান (ভিডিও)

কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত তালেবান (ভিডিও)

Other

আফগানিস্তানে আবার ড্রোন হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এতে তিন শশু ও ছয় বেসামরিক নাগরিকসহ আইএসএর কয়েকজন আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছেন। আজ কাবুল বিমানবন্দরে পরপর আরো ৫টি রকেট ছোড়ে আইএস। তবে এতে হতাতের খবর পাওয়া যায়নি।

কাবুলে নিহত ১৩ সেনাকে শ্রদ্ধা জানিয়েছেন বাইডেন। বিদেশি সেনাদের কাবুল ছেড়ে যাওয়ার চূড়ান্ত পর্যায়ে বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত তালেবান। আর যে কোন সময় সরকার গঠনের সিদ্ধান্তও নিতে পারে তারা। এরিমধ্যে সর্বোচ্চ নেতা হাবিতুল্লাহ আখুনদজাদা আফগানিস্তানে পৌঁছেছেন।  

কাবুল বিমানবন্দরের বাইরে দ্বিতীয়বার রকেট বিস্ফোরণের ঘটনার পর আফগানিস্তানে আবার ড্রোন হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। হামলার উদ্দেশ্যে গাড়িতে করে হামিদ কারজাই বিমানবন্দরের দিকে যাওয়ার পথে হামলাকারীদের লক্ষ্য করে হামলা চালায় মার্কিন বাহিনী। এতে কয়েকজন আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছে বলে দাবি করে ওয়াশিংটন। বিমানবন্দরের কাছে একটি বাড়িতে রকেট হামলায় এক শিশুও নিহত হয়। হামলা এখানেই শেষ নয় বলে হুঁশিয়ারি দিয়েছে উভয় পক্ষ।   

কাবুল বিমানবন্দরে বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করে তাদের প্রতি সমবেদনা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সামরিক অনুষ্ঠানের মাধ্যমে এসব সেনা সদস্যের দেহাবশেষ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এসময় বাইডেন এবং তার স্ত্রী ইপস্থিত ছিলেন।   

মঙ্গলবার শেষ হচ্ছে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা। একদিকে যখন দেশ থেকে একে একে মারর্কিনসহ তাদের মিত্ররা বিদায় নিচ্ছে অন্যদিকে তালেবান যেকোন সময় দখল করতে পারে কাবুল বিমানবন্দর। এমনকি সরকার গঠনের সব ধরনের প্রস্তুতি নিয়েছে তারা। এরিমধ্যে চারজন মন্ত্রীর নাম ঘোষণা করেছে। তালেবান বিরোধী দলগুলোও আলোচনায় বসতে চাইছে। এরিমাঝে দলের সর্বোচ্চ নেতা হাবিতুল্লাহ আখুনদজাদা আফগানিস্তানে পৌঁছেছেন। শিগগিরই জনসমক্ষে আসবেন তিনি।

তবে নতুন করে যে হামলা পাল্টা হামলা হচ্ছে তাতে বেশ আতঙ্কে দিন কাটছে আফগানবাসির। এখনো দেশ ছাড়রত মরিয়া অনেকে। অবশ্য বিদেশে ভ্রমণের অনুমতি থাকা আফগান নাগরিকদের আফগানিস্তান ত্যাগের অনুমতি দিতে সম্মত হয়েছে তালেবান। আর তালেবান শাসনের সময় নারীরা পড়াশোনা করতে বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন। তবে নারী-পুরুষ একসঙ্গে পড়াশোনা করতে পারবেন না এমন ঘোষণা দিয়েছে সশস্ত্র গোষ্ঠি।


আরও পড়ুন

যে দুইটি দোয়ায় মৃত্যু যন্ত্রণা হালকা হয়

তালেবানের সুপ্রিম লিডার আফগানিস্তানেই আছে : মুজাহিদ

বিয়ের পিঁড়িতে পুরোহিত ও বরকে সজোরে চড় : ভাইরাল ভিডিও

প্রতারণা এড়াতে তালেবানদের জন্য তৈরি হচ্ছে সামরিক ইউনিফর্ম


news24bd.tv/এমি-জান্নাত

 

;