রাশিয়ার দিকে ফিরে মূত্রত্যাগ করলেই জরিমানা!

রাশিয়ার দিকে ফিরে মূত্রত্যাগ করলেই জরিমানা!

অনলাইন ডেস্ক

রাশিয়ার দিকে ফিরে মূত্রত্যাগ করলে এখন থেকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। নরওয়ে-রাশিয়া সীমান্ত সংলগ্ন নদীর তীরে ‘রাশিয়ার দিকে মূত্রত্যাগ করা যাবে না’, এমন সতর্কতামূলক লেখা সংবলিত একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়েছে।

নরওয়ে ও রাশিয়াকে আলাদা করেছে জাকোবসেলভার নামক নদী। এই নদী তীরে কালো মোটা হরফে ইংরেজি ভাষায় ‘নো পিয়িং টুওয়ার্ডস রাশিয়া’ লেখা সংবলিত সাইনবোর্ডটি সাঁটানো হয়েছে।

আইনটি অমান্য করলে আইন লঙ্ঘণকারীকে ৩ হাজার ক্রোনার (২৯০ ইউরো, ৩৪০ ডলার) বা বাংলাদেশি টাকায় প্রায় ২৯ হাজার টাকা জরিমানা গুনতে হবে।

সাইনবোর্ডটি সরকারি সাইনপোস্টের পাশে রাখা হয়েছে, যা মানুষকে সতর্ক করে দিয়ে জানিয়ে দেয় যে এলাকাটি নরওয়ের সীমান্তরক্ষীদের মাধ্যমে ভিডিও নজরদারির আওতায় রাখা হয়েছে।  

হইলুন্ড বলেন, এই এলাকাটি নরওয়ের পর্যটকদের জন্য জনপ্রিয়, যেখানে নদী থেকে কয়েক মিটার দূরেই রাশিয়া দেখতে পাওয়া যায়। তবে ‘প্রকৃতিতে মূত্রত্যাগ করা আপত্তিকর কিছু নয়।

কিন্তু এটি আপনার উদ্দেশ্য বা দৃষ্টিভঙ্গির ওপর নির্ভর করে। এ কারণে এটি সীমান্তে আক্রমণাত্মক আচরণ নিষিদ্ধ করা আইনের আওতায় পড়ে। ’

আরও পড়ুন:

মডার্নার আরও ১০ লাখ ডোজ টিকা বাতিল করেছে জাপান

ঘূর্ণিঝড় আইডার আঘাতে ১০ লক্ষাধিক বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

সাফিয়াত সোবহান সানবীর: উন্নততর ব্যবসা পদ্ধতিতে বিশ্বকে বদলে দেয়া এক নায়ক

সোশ্যাল মিডিয়া এক নতুন মাদক, স্মার্টফোন যার ডিলার!


তবে নরওয়ের বর্ডার কমিশনার হইলুন্ড জানিয়েছেন যে, 'রুশ কর্তৃপক্ষ সীমান্তে প্রস্রাবের ঘটনা নিয়ে কখনো অভিযোগ করেনি। তবে নরওয়ে এবং রাশিয়ার মধ্যে সম্মানজনক যে সম্পর্ক রয়েছে তা ধরে রাখতেই এমন আইন করা হয়েছে। '

news24bd.tv/ নকিব