তৈলাক্ত ত্বক পরিষ্কার রাখার সহজ উপায়

তৈলাক্ত ত্বক পরিষ্কার রাখার সহজ উপায়

অনলাইন ডেস্ক

তৈলাক্ত ত্বকের সমস্যা নিয়ে অনেকেই চিন্তিত। এ ধরনের ত্বক পরিষ্কারে বাজার থেকে আনা কেমিক্যালযুক্ত উপাদান ব্যবহার না করে এর ব্যবহার করুন ঘরোয়া কিছু পদ্ধতি। আসুন সেগুলো একটু জেনে নেই।

লেবু ও মধুর ব্যবহার: ত্বকের যত্নে লেবু ও মধুর কার্যকারীতা অনেক।

এই দুই উপাদান মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন তৈলাক্ত ত্বকের জন্য ক্লিনজার। এটি ত্বকের তৈলাক্ততার কারণে সৃষ্ট ব্রণের সমস্যা দূর করে থাকে। ক্লিনজারটি তৈরির জন্য দুই টেবিল চামচ লেবুর রস ও দুই টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে সেই মিশ্রণটি ত্বকে ভালোভাবে ব্যবহার করুন। দশ মিনিটের মতো এভাবে রেখে দিন।
তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন:


ঘটনাস্থল পরিদর্শন করলেন সেতুমন্ত্রী, বললেন বিষয়টি ছোট করে দেখার সুযোগ নেই

জুলহাস-তনয় হত্যা: মেজর জিয়াসহ ৬ জনের মৃত্যুদণ্ড

ডোবা থেকে তরুণের দুই পা বাঁধা মরদেহ উদ্ধার


গোলাপ জলের ব্যবহার: তৈলাক্ত ত্বকের যত্নের জন্য উপযোগী একটি উপাদান হলো গোলাপজল। অনেকের ত্বকে অতিরিক্ত তেলের কারণে ব্রণের সমস্যা দেখা দেয়। গোলাপজল ব্যবহার করলে ত্বকে ব্রণের সমস্যা অনেকটাই কমে যাবে। এটি ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে। গোলাপজলে পরিষ্কার তুলো ভিজিয়ে পুরো মুখে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। এরপর ইচ্ছে হলে গোলাপজল মুখে এভাবে রেখে দিতে পারেন বা ধুয়ে ফেলতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করলে বেশি উপকার পাবেন।

আপেল সাইডার ভিনেগারের ব্যবহার: আপেল সাইডার ভিনেগার আমাদের ত্বকের পি এইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর ম্যালিক অ্যাসিড। যা ত্বককে এক্সফোলিয়েট করে। ত্বক থেকে মৃত কোষ সরিয়ে আরও উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন উপকারি এই উপাদানটি। তবে খেয়াল রাখবেন, কখনোই আপেল সাইডার ভিনেগার মুখে সরাসরি ব্যবহার করবেন না। তিন টেবিল চামচ পানিতে এক টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার ভালোভাবে মিশিয়ে নিন। এরপর পরিষ্কার তুলোর সাহায্যে এটি পুরো মুখে লাগিয়ে নিন। তিন মিনিট পর পরিষ্কার পানিতে মুখ ধুয়ে নিন।

news24bd.tv নাজিম