দেশে ফিরলেন কাবুলে আটকে পড়া ৬ বাংলাদেশি প্রকৌশলী

দোহা বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে উড়াল দেয়ার আগে আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ছয় বাংলাদেশি। ছবি: সংগৃহীত

দেশে ফিরলেন কাবুলে আটকে পড়া ৬ বাংলাদেশি প্রকৌশলী

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের কাবুল থেকে উদ্ধার হওয়া বাংলাদেশের ১২ নাগরিকের ছয়জন দেশে ফিরেছেন। মঙ্গলবার দুপুরে দেশে ফেরার উদ্দেশে কাতারের দোহা থেকে প্রথমে দুবাই যান তারা। পরে দুবাই থেকে ইকে ৫৮৪ ফ্লাইটে রাত ১১টা ২৬ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

বিমানবন্দরের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে ৫৮৪ ফ্লাইটে তারা ঢাকায় ফিরেছেন। তাদের নিয়ে ফ্লাইটটি ঢাকার বিমানবন্দরে রাত ১১টা ২৬ মিনিটে অবতরণ করে।

দেশে ফেরা ছয় প্রকৌশলী হচ্ছেন- রাজীব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মো. নজরুল ইসলাম, ইমরান হোসাইন, আবু জাফর মোহাম্মদ মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন। তারা আফগান ওয়্যারলেসে কর্মরত ছিলেন।

এ ছয় প্রকৌশলীর গত ১৬ আগস্ট দেশে ফেরার কথা ছিল। তবে আগের দিন অর্থাৎ, ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের কাবুল দখল করার পর তাদের ফ্লাইট বাতিল হয়ে যায়। পরে ২৬ আগস্ট তাদের কাবুল থেকে ঢাকায় আসার কথা ছিল। কিন্তু সেদিন কাবুল বিমানবন্দরে দুটি বোমা বিস্ফোরণে তাদের দেশে ফেরা অনিশ্চিত হয়ে পড়ে। অবশেষে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের সহায়তায় তাদের কাতারের দোহায় নিয়ে যাওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, কাবুল থেকে দেশের ফেরার অপেক্ষায় ছিলেন ১৫ বাংলাদেশি। তাদের মধ্যে ১২ জনকে দুই দফায় শনিবার (২৮ আগস্ট) কাতারে নিয়ে যাওয়া হয়। ১৫ বাংলাদেশির মধ্যে বাকি তিন জন এখনও কাবুলে অবস্থান করছে বলে জানা গেছে। এদের মধ্যে একজন আফগান ওয়্যারলেসে কর্মরত প্রকৌশলী।  

আফগানিস্তানে এ পর্যন্ত ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত করেছে দেশটির কূটনৈতিক মিশনের দায়িত্বে থাকা উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস।

news24bd.tv/আলী