পর্যটকদের জন্য আজ থেকে উন্মুক্ত সুন্দরবন, মানতে হবে যেসব শর্ত
Breaking News
পর্যটকদের জন্য আজ থেকে উন্মুক্ত সুন্দরবন, মানতে হবে যেসব শর্ত

পর্যটকদের জন্য আজ থেকে উন্মুক্ত সুন্দরবন, মানতে হবে যেসব শর্ত

অনলাইন ডেস্ক

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর আজ থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে সুন্দরবন। স্বাস্থ্যবিধি মেনে দেশি-বিদেশি পর্যটকরা সুন্দরবনের বিভিন্ন ট্যুরিস্ট পয়েন্ট ও সমুদ্র তীরবর্তী বনাঞ্চলে আজ থেকেই পর্যটকরা যেতে পারবেন।  

ভ্রমণে রয়েছে বেশ কিছু নির্দেশনা। যেমন- মানতে হবে সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি, মাস্ক পরিধান ও ২৫ জন করে গ্রুপ ভাগ করে নৌযান থেকে বনে নামতে হবে। এক সঙ্গে বেশি লোক নামা ও ঘোরাফেরা করা যাবে না। প্রতিটি ট্যুরিস্ট লঞ্চ সর্বোচ্চ ৭৫ যাত্রী বহন করতে পারবে। ট্যুর অপারেটরা বন বিভাগের নির্দেশনা না মানলে কোনো ধরনের শুনানি ছাড়া আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বন বিভাগ।

দর্শনার্থীদের গ্রহণের প্রস্তুতি শুরু করেছেন বিভিন্ন ট্যুর অপারেটররা। তবে পর্যটক বুকিংসহ সার্বিক প্রস্তুতি শেষে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে অধিকাংশ অপারেটর সুন্দরবন যেতে পারবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবন, খুলনার সভাপতি মঈনুল ইসলাম জমাদ্দার জানান, পূর্বপ্রস্তুতি না থাকার কারণে অধিকাংশ ট্যুর অপারেটর প্রথম দিনে সুন্দরবনে যেতে পারবেন না। কারণ ট্যুর অপারেটররা জানতেন না যে ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য সুন্দরবন খুলে দেওয়া হবে। ইতিমধ্যে অনেক অপারেটর তাদের বুকিং ফিরিয়ে দিয়েছেন। স্বল্পসংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ ছাড়লে তাদের লোকসান হবে।

আরও পড়ুন:


জেল থেকে আজ কখন মুক্তি পাচ্ছেন পরীমনি?

পাকিস্তানে মার্কিন সেনাদের উপস্থিতি দীর্ঘস্থায়ী হবে না

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ

তাওবার নামাজ পড়ার নিয়ম


বন কর্মকর্তা বেলায়েত জানান, দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে ২০২০ সালের ২৬ মার্চ সুন্দরবন ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়। পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ওই বছর ১ নভেম্বর থেকে স্বল্প পরিসরে সুন্দরবন ভ্রমণের সুযোগ দেয় বন বিভাগ। তখন প্রতিটি ট্যুরিস্ট লঞ্চ বা জাহাজে সর্বোচ্চ ৫০ যাত্রী বহনের অনুমতি দেয়া হয়। সংক্রমণ আবারও বেড়ে যাওয়ায় এ বছর ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা জারি হয়।

সুন্দরবন ট্যুর অপারেটর আব্দুল্লাহ বনি জানান, ‘করোনাকালে আমরা সর্বস্বান্ত হয়ে পড়েছি। বুধবার থেকে সুন্দরবনকেন্দ্রিক পর্যটন চালু হওয়ায় এ খাতে জড়িতরা নতুনভাবে ঘুরে দাঁড়ানোর সুযোগ পাবে। বন বিভাগের সব ধরনের নীতিমালাসহ করোনা স্বাস্থ্যবিধি মেনেই ট্যুর অপারেট করা হবে। ’

news24bd.tv নাজিম