মা’রিব প্রদেশ পুনরুদ্ধারের খুব কাছাকাছি হুথিরা

অনলাইন ডেস্ক

মা’রিব প্রদেশ পুনরুদ্ধারের খুব কাছাকাছি হুথিরা

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা এবং তাদের সমর্থিত সামরিক বাহিনী মধ্যাঞ্চলীয় মা’রিব প্রদেশের রাজধানী শহরে চূড়ান্ত পর্যায়ের হামলা শুরু করছে। ইয়েমেনের গণমাধ্যমের খবরে বলা হচ্ছে - পুরো প্রদেশের ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের খুব কাছাকাছি পর্যায়ে রয়েছে হুথি যোদ্ধারা।

গতকাল মঙ্গলবার আনসারুল্লাহ যোদ্ধারা এবং তাদের সমর্থিত সামরিক বাহিনী মা’রিব প্রদেশের রাজধানী শহরের বেশকিছু সরকারি ভবনের কাছাকাছি পৌঁছেছে। সৌদি বিমান হামলার মধ্যেই এই অগ্রগতি লাভ করতে সমর্থ হয়েছে হুথি যোদ্ধারা।

এর আগে হুথি যোদ্ধা এবং তাদের সমর্থিত সামরিক বাহিনীর ব্যাপক হামলার মুখে পিছু হটতে বাধ্য হয় সৌদি সমর্থিত ভাড়াটে সন্ত্রাসীরা। ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, হুথিদের হামলার তীব্রতায় সৌদি সমর্থিত সন্ত্রাসীরা তাদের অবস্থান ছেড়ে পিছু হটতে বাধ্য হয়।

আরও পড়ুন


স্বামী হারালেন ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী ফেরদৌসী কাদরী

বিজেপির হলেও আপত্তি নেই, প্রধানমন্ত্রী হোক বাঙালি: দেব

কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণে নিয়ে সামরিক পোশাকে তালেবান

বিএনপির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ


এই পর্যায়ে গণমাধ্যমগুলো বলছে, হুথিরা মা’রিব শহরের ওপর সার্বভৌমত্ব প্রতিষ্ঠার দ্বার প্রান্তে রয়েছে। দু'পক্ষের মধ্যে প্রচণ্ড লড়াই হচ্ছে এবং তাতে ভারী অস্ত্রশস্ত্র ব্যবহৃত হচ্ছে বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে। মা’রিব শহর যাতে হুথি যোদ্ধারা দখল করতে না পারে সেজন্য তাদের মনযোগ ভিন্ন দিকে নিতে শহরের বাইরে বিভিন্ন জায়গায় সৌদি সমর্থিত সন্ত্রাসীরা গোলযোগ সৃষ্টির চেষ্টা করে কিন্তু তাদের সে চক্রান্ত ব্যর্থ হয়েছে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে আটক ৪

অনলাইন ডেস্ক

ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে আটক ৪

ছবি- আল জাজিরা

ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে চারজনকে আটক করা হয়েছে। একজন খ্রিস্টান প্রতিবেশীর অন্ত্যেষ্টিক্রিয়ার ঘোষণা মসজিদ থেকে দেয়ার জন্য ইমামের সাথে তর্ক করার অভিযোগ উঠেছে ওই চারজনের বিরুদ্ধে। খবর আলজাজিরার।

পুলিশের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, এ ঘটনায় ধর্ম অবমাননার অভিযোগে চারজনকে আটক করা হয়েছে। গত ১৮ নভেম্বর পাকিস্তানের লাহোর শহরের খোদি খুশাল সিং গ্রামে ঘটনাটি ঘটেছে। 

পুলিশ কর্মকর্তা ফারিয়াদ বলেছেন, অভিযুক্তদের আটক করা হয়েছে। এরই মধ্যে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।

অভিযুক্ত সবাই মুসলিম বলে প্রতিবেদনে জানানো হয়। মসজিদ থেকে খ্রিস্টান সম্প্রদায়ের কারো শেষকৃত্যের ঘোষণা দিতে অস্বীকৃতি জানান ইমাম। এ নিয়ে ওই ইমামের সঙ্গে তর্ক করেন অভিযুক্তরা। পরে ধর্ম অবমাননার অভিযোগে তাদেরকে আটক করা হয়।

আরও পড়ুন:

যৌন কেলেঙ্কারির পর অনির্দিষ্টকালের বিরতিতে অজি অধিনায়ক


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

মদিনায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৪, আহত ৪৮

অনলাইন ডেস্ক

মদিনায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৪, আহত ৪৮

সৌদি আরব

সৌদি আরবে বাস ও ট্রাকের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৪৮ জন। দেশটির সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) দেশটির মদিনা প্রদেশের আল-হিজরাহ মহাসড়কে এ ঘটনা ঘটে।

সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষের মুখপাত্র খালেদ আল সেহাইল জানান, এ দুর্ঘটনায় বাসযাত্রী, চালক ও চালকের সহকারীসহ ৪৮ জন আহত হয়েছেন।

আরও পড়ুন


স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে যাওয়া ও বাংলাদেশের চ্যালেঞ্জ

সিলেট থেকে বিদেশে পণ্য রপ্তানির ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী


দুর্ঘটনার পর পরই সেখানে ২০টি অ্যাম্বুলেন্স চলে যায়। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মাঝ আকাশে বিমানে যাত্রীর আত্মহত্যা

অনলাইন ডেস্ক

মাঝ আকাশে বিমানে যাত্রীর আত্মহত্যা

প্রতীকী ছবি

মিশর থেকে রাশিয়াগামী একটি ফ্লাইটে মাঝ আকাশেই বিমানের মধ্যেই আত্মহত্যা করেছেন এক যাত্রী। বিমানের টয়লেটে তিনি আত্মহত্যা করেছেন বলে ধারণা করা হচ্ছে।

খালিজ টাইমসের প্রতিবেদনে জানা যায়, মিশরের শার্ম এল-শেখ রিসোর্ট থেকে যাত্রা করা এস-৭ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সামারা শহরে ফিরছিলেন ওই যাত্রী। ফ্লাইট ছাড়ার কিছুক্ষণ পরই তিনি টয়লেটে যান। এরপর এক ফ্লাইট পরিচালক তাকে প্লেনের বাথরুমে অচেতন অবস্থায় দেখতে পান।

এরপর বিমানটি মিশরের কায়রোতে জরুরি অবতরণ করে। কিন্তু ওই যাত্রীকে বাঁচানো যায়নি। ওই একই বিমানে তার মরদেহ দেশে ফেরত পাঠানো হয়।

বাজা টেলিগ্রাম নিউজ চ্যানেল জানিয়েছে, তার নাম আলেক্সান্ডার, বয়স ৪৮ বছর। ওই যাত্রী সম্ভবত গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

আরও পড়ুন:

যৌন কেলেঙ্কারির পর অনির্দিষ্টকালের বিরতিতে অজি অধিনায়ক


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বিয়ের ডিজে গানের শব্দে প্রাণ গেল ৬৩ মুরগির!

অনলাইন ডেস্ক

বিয়ের ডিজে গানের শব্দে প্রাণ গেল ৬৩ মুরগির!

ফাইল ছবি

বিয়ের অনুষ্ঠানের ডিজে গানের শব্দে খামারের ৬৩টি মুরগি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ নিয়ে থানায় হাজির হয়েছেন মুরগির খামারের সেই মালিক। প্রতিবেশির বিরুদ্ধে এমন অদ্ভুত অভিযোগে পুলিশও হতবাক!

এমন ঘটনাটি ঘটেছে  ভারতের নীলাগিরি থানার কান্দাগারাডি গ্রামে।

মুরগির খামার মালিক রঞ্জিৎ পারিদারের অভিযোগ, প্রতিবেশী রামচন্দ্র পারিদার বিবাহ অনুষ্ঠানের জন্য রোববার রাত সাড়ে ১১টা নাগাদ তার খামারের পাশে ডিজে সাউন্ড বক্স বাজিয়ে শোভাযাত্রায় বের হয়। মুরগির কথা চিন্তা করে এসময় গানের  সাউন্ড কমাতে বললে রঞ্জিতের কথা কানে তোলেননি রামচন্দ্র।

রঞ্জিতের দাবি, সাউন্ড বক্সের আওয়াজ এতটাই তীক্ষ্ণ ছিল যে, সেই আওয়াজে খামারের মুরগিগুলোর মধ্যে অস্বাভাবিকতা ধরা পড়ে। তার পরই সেগুলো এক এক করে ঝিমিয়ে পড়তে শুরু করে।

পরে স্থানীয় পশু চিকিৎসককে ডেকে নিয়ে আসেন রঞ্জিত, কিন্তু ততক্ষণে ৬৩টি মুরগির মৃত্যু হয় বলে দাবি তার।

আরও পড়ুন

হোটেলে ফ্রিজে পাশাপাশি কাঁচা মাংস ও পচা তরকারি!

গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা

বিচারের দাবিতে নটর ডেম শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম 


রঞ্জিতের দাবি, 'মুরগিগুলোকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করি। কিন্তু সব চেষ্টা বিফলে যায়। চিকিৎসক পরীক্ষা করে জানিয়েছেন, তীব্র আওয়াজে মুরগিগুলো প্রচণ্ড ভয় পেয়ে গিয়েছিল। তাতেই মৃত্যু হয়েছে।

রঞ্জিৎ পুলিশকে জানিয়েছেন, রামচন্দ্রের কাছে ক্ষতিপূরণ চেয়ে বিষয়টি মিটিয়ে নিতে চেয়েছিলেন। কিন্তু রামচন্দ্র তা দিতে অস্বীকার করেন। তাই বাধ্য হয়েই পুলিশের দ্বারস্থ হয়েছেন রঞ্জিত।

তবে পরে দুই পক্ষ এই ঘটনায় একটি সমঝোতায় পৌঁছেছে। সেখানকার পুলিশ কর্মকর্তা ধ্রুপদী দাস বলেন, পুলিশের উদ্যোগে দুই পক্ষ সমঝোতায় পৌঁছাতে পেরেছে। পারিদা থানা থেকে তার অভিযোগ তুলে নিয়েছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আইনস্টাইনের বিরল পাণ্ডুলিপির অবাক করা দাম

অনলাইন ডেস্ক

আইনস্টাইনের বিরল পাণ্ডুলিপির অবাক করা দাম

প্যারিস নিলামে বিক্রি হয়ে গেল আলবার্ট আইনস্টাইনের থিয়োরি অব রিলেটিভিটির বিরল পাণ্ডুলিপি। ৫৪ পাতার পাণ্ডুলিপিটি বিক্রি  হয়েছে ১১১ কোটি ৬৪ লাখেরও বেশি টাকায়। যা ঘিরে কৌতূহল ছিল নিলামের শুরু থেকেই।

অবাক করা দামে বিক্রি হয়ে গেল আলবার্ট আইনস্টাইনের থিয়োরি অব রিলেটিভিটির উৎস। ৫৪ পৃষ্ঠার পান্ডুলিপিটির পুরোটাই হাতে লেখা। যার মধ্যে ২৬ পাতা ১৯১৩ সালের জুনে জুরিখে বসে লেখেন আইনস্টাইন। বাকি ২৫ পাতা লেখেন তার প্রিয় বন্ধু সুইজারল্যান্ডের প্রযুক্তিবিদ মিশেল বেসো।

আরও পড়ুন

হোটেলে ফ্রিজে পাশাপাশি কাঁচা মাংস ও পচা তরকারি!

গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা

বিচারের দাবিতে নটর ডেম শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম 

ব্রিটিশ নিলাম সংস্থা ক্রিস্টিজ জানিয়েছে, ১৩ মিলিয়ন ডলার অর্থাৎ ১১১ কোটি ৬৪ লাখ ৪ হাজার ৬৪০ টাকায় বিক্রি হয়েছে মূল্যবান এই পাণ্ডুলিপি। তবে কার কাছে এই পাণ্ডুলিপি বিক্রি হলো তা গোপন রাখা হয়েছে। এর আগে আইস্টাইনের হাতে লেখা একটি চিঠি যুক্তরাষ্ট্রে এক মিলিয়ন ইউরোতে বিক্রি হয়েছিল। যেখানে তার বিখ্যাত E=MC2 সমীকরণ, তার আগের বিশেষ আপেক্ষিকতা তত্ত্বের একটি অংশ উল্লেখ করা ছিল।

 news24bd.tv/এমি-জান্নাত    

পরবর্তী খবর