আর ৬ উইকেট পেলেই যে দুই রেকর্ড গড়বেন সাকিব

আর ৬ উইকেট পেলেই যে দুই রেকর্ড গড়বেন সাকিব

অনলাইন ডেস্ক

বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের আজ প্রথম ম্যাচে বিকেলে মাঠে নামবেন টাইগাররা। কিন্তু তার আগে নতুন এক রেকর্ডের হাতছানি সাকিবের কাছে।

গতকাল মঙ্গলবার (৩১ আগস্ট) বিকালে সবাই যখন আনুশীলনের প্রস্তুতি নিতে ব্যস্ত ঠিক তখন উটকেটে উপুড় হয়ে দেখছে সাকিব।

সঙ্গে ছিলেন হেড কোচ রাসেল ডমিঙ্গোও। সাকিব মূলত বোঝার চেষ্টা করছেন উইকেটের আচরণ কেমন হবে? এক-দুবার কোচের সঙ্গেও কথা বলেন সাকিব। এরপর ধীরলয়ে যোগ দেন অনুশীলনে।

বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই দলের ক্রিকেটাররাও চিন্তিত উইকেটের আচরণ কেমন হবে সেটি ভেবে।

কদিন আগেই ঘরের মাঠে টাইগাররা বিধ্বস্ত করে অস্ট্রেলিয়াকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে 'সিরিজ সেরা' হন সাকিব আল হাসান।  

অজিদের বিরুদ্ধে সেই সিরিজে সাকিব আল হাসান ছুঁয়েছেন এক অনন্য মাইলফলক। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ উইকেট ও ১০০০ রান করার মাইলফলক অর্জন করেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ব্যাট হাতে ১১৪ রানের পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ৭ উইকেট। শেষ ম্যাচে একাই নিয়েছেন ৪ উইকেট। ১০০০ রানের গন্ডি তিনি অনেক আগেই পার করেছেন। কিন্তু এই ৭ উইকেট নেওয়ায় সাকিব আল হাসান আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট প্রাপ্তির মাইলস্টোন স্পর্শ করেন।

সাকিব আল হাসান মাঠে নামা মানেই কোনো না কোনো রেকর্ডের হাতছানি। নিউজিল্যান্ডের বিপক্ষেও এর ব্যতিক্রম হচ্ছে না। আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এমন দুই মাইলফলক ছুঁতে পারেন বাংলাদেশের এই অলরাউন্ডার, যেখানে আর কেউ নেই।

আরও পড়ুন


মা’রিব প্রদেশ পুনরুদ্ধারের খুব কাছাকাছি হুথিরা

স্বামী হারালেন ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী ফেরদৌসী কাদরী

বিজেপির হলেও আপত্তি নেই, প্রধানমন্ত্রী হোক বাঙালি: দেব

কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণে নিয়ে সামরিক পোশাকে তালেবান


কিউদের বিপক্ষে ৬ উইকেট নিলে টি-টোয়েন্টিতে বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি হবেন সাকিব। ১০৭ উইকেট নিয়ে শীর্ষে আছেন শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গা। শুধু তাই নয়, আর ৬ উইকেট নিতে পারলেই ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান ও ৬০০ উইকেটের মালিক হবেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের রান ১২ হাজার ২৫১, আর উইকেট ৫৯৪টি। তাই বিশ্বসেরা অলরাউন্ডারের চাই ৬টি উইকেট। আর সেটি পেলেই অনন্য এক উচ্চতায় নিজেকে নিয়ে যাবেন তিনি।  

এর আগে, তিনি দ্রুততম ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের মালিক হন। ওই রেকর্ডের পথে সাকিব পেছনে ফেলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে। সাকিব যেখানে ৩৪৮ ম্যাচে এই মাইলফলক অর্জন করেন, ক্যালিসের লেগেছিল ৪২০ ম্যাচ।

সাকিব ৫৮ টেস্টে উইকেট পান ২১৫টি, ২১৫ ওয়ানডেতে ২৭৭টি ও ৮৪ টি-টোয়েন্টিত নেন ১০২টি। টেস্টে রান ৩৯৩৩, ওয়ানডেতে ৬৬০০ ও ৮৪ টি-টোয়েন্টিতে ১৭১৮।

news24bd.tv এসএম

এই রকম আরও টপিক