যুক্তরাষ্ট্রের ৯ লাখ ডলারের ক্ষেপণাস্ত্র মাত্র ১০ ডলারে ভূপাতিত সম্ভব: ইরান

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৯ লাখ ডলারের ক্ষেপণাস্ত্র মাত্র ১০ ডলারে ভূপাতিত সম্ভব: ইরান

যুক্তরাষ্ট্রের নয় লাখ ডলারের ক্রুজ ক্ষেপণাস্ত্রকে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মাত্র ১০ ডলার খরচ করে ভূপাতিত করতে পারে। এ কথা বলেছেন ইরানের খাতামুল আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাঁটির উপপ্রধান ফার্স্ট ব্রিগেডিয়ার জেনারেল মেহেদি সাকাফিফার্দ।

সাম্প্রতিক বছরগুলোতে  ইরানের আকাশ প্রতিরক্ষা বাহিনী যে গুরুত্বপূর্ণ উন্নতি লাভ করেছে তারও প্রশংসা করেন তিনি। 

তিনি বলেন, তার দেশ হচ্ছে ডাইরেক্টেড এনার্জি প্রযুক্তির অগ্র-পথিক এবং ইরানের আকাশসীমায় শত্রুর ক্ষুদ্র কোনো যান প্রবেশ করলেও ইরান তাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে।

ইরানের একটি বার্তা সংস্থাকে আজ (বুধবার) দেওয়া এক সাক্ষাৎকারে জেনারেল মেহদি সাকাফিফার্দ আরো বলেন, তার দেশের আকাশ প্রতিরক্ষা বাহিনী স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে এবং পশ্চিমা নিষেধাজ্ঞাকে অকার্যকর করে দিয়েছে।

তিনি বলেন, ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার আগে পশ্চিমাদের সরবরাহ করা কিছু উপায়-উপকরণ দিয়ে মাত্র ৩৮০ কিলোমিটার দূরের উড়ন্ত বস্তুকে সনাক্ত করতে পারত। কিন্তু এখন ইরানের আকাশ প্রতিরক্ষা ইউনিট যে রাডার ব্যবহার করে তার মাধ্যমে ৮০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যকার বস্তু চিহ্নিত করা যায়।

শুধু তাই নয়, ইরার এখন এমন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে যাচ্ছে যা তিন হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে শনাক্ত এবং প্রতিহত করতে পারবে।

জেনারেল সাকাফিফার্দ আরো জানান, ইসলামি বিপ্লবের আগের তুলনায় ইরান তার রাডার প্ল্যাটফর্মকে ৪০০ গুণ বাড়িয়েছে।

ইরানের এই জেনারেল বলেন, আমরা ইলেকট্রনিক ওয়ারফেয়ারের বিষয়ে এমন একটা পর্যায়ে পৌঁছেছি যা বিশ্ব সম্প্রদায় বিশ্বাস করতে চাইবে না। এছাড়া, ইরান যে বভার-৩৭৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে তা রাশিয়ার এস-৩০০ এর চেয়ে উন্নত এবং খুব শিগগিরই আমরা এই ব্যবস্থাকে এস-৪০০’র পর্যায়ে নিয়ে যাব।

আরও পড়ুন: 


ডাকাতির পর প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ করল ৪ ডাকাত

খিলগাঁওয়ে যুবকের রহস্যজনক মৃত্যু

স্পিন ছোবলে ৯ রানে ৪ উইকেট নেই নিউজিল্যান্ডের

দাফনের ৮১ দিন পর কবর থেকে তোলা হলো লাশ


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে আটক ৪

অনলাইন ডেস্ক

ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে আটক ৪

ছবি- আল জাজিরা

ধর্ম অবমাননার অভিযোগে পাকিস্তানে চারজনকে আটক করা হয়েছে। একজন খ্রিস্টান প্রতিবেশীর অন্ত্যেষ্টিক্রিয়ার ঘোষণা মসজিদ থেকে দেয়ার জন্য ইমামের সাথে তর্ক করার অভিযোগ উঠেছে ওই চারজনের বিরুদ্ধে। খবর আলজাজিরার।

পুলিশের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, এ ঘটনায় ধর্ম অবমাননার অভিযোগে চারজনকে আটক করা হয়েছে। গত ১৮ নভেম্বর পাকিস্তানের লাহোর শহরের খোদি খুশাল সিং গ্রামে ঘটনাটি ঘটেছে। 

পুলিশ কর্মকর্তা ফারিয়াদ বলেছেন, অভিযুক্তদের আটক করা হয়েছে। এরই মধ্যে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।

অভিযুক্ত সবাই মুসলিম বলে প্রতিবেদনে জানানো হয়। মসজিদ থেকে খ্রিস্টান সম্প্রদায়ের কারো শেষকৃত্যের ঘোষণা দিতে অস্বীকৃতি জানান ইমাম। এ নিয়ে ওই ইমামের সঙ্গে তর্ক করেন অভিযুক্তরা। পরে ধর্ম অবমাননার অভিযোগে তাদেরকে আটক করা হয়।

আরও পড়ুন:

যৌন কেলেঙ্কারির পর অনির্দিষ্টকালের বিরতিতে অজি অধিনায়ক


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

মদিনায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৪, আহত ৪৮

অনলাইন ডেস্ক

মদিনায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৪, আহত ৪৮

সৌদি আরব

সৌদি আরবে বাস ও ট্রাকের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৪৮ জন। দেশটির সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) দেশটির মদিনা প্রদেশের আল-হিজরাহ মহাসড়কে এ ঘটনা ঘটে।

সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষের মুখপাত্র খালেদ আল সেহাইল জানান, এ দুর্ঘটনায় বাসযাত্রী, চালক ও চালকের সহকারীসহ ৪৮ জন আহত হয়েছেন।

আরও পড়ুন


স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে যাওয়া ও বাংলাদেশের চ্যালেঞ্জ

সিলেট থেকে বিদেশে পণ্য রপ্তানির ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী


দুর্ঘটনার পর পরই সেখানে ২০টি অ্যাম্বুলেন্স চলে যায়। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মাঝ আকাশে বিমানে যাত্রীর আত্মহত্যা

অনলাইন ডেস্ক

মাঝ আকাশে বিমানে যাত্রীর আত্মহত্যা

প্রতীকী ছবি

মিশর থেকে রাশিয়াগামী একটি ফ্লাইটে মাঝ আকাশেই বিমানের মধ্যেই আত্মহত্যা করেছেন এক যাত্রী। বিমানের টয়লেটে তিনি আত্মহত্যা করেছেন বলে ধারণা করা হচ্ছে।

খালিজ টাইমসের প্রতিবেদনে জানা যায়, মিশরের শার্ম এল-শেখ রিসোর্ট থেকে যাত্রা করা এস-৭ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সামারা শহরে ফিরছিলেন ওই যাত্রী। ফ্লাইট ছাড়ার কিছুক্ষণ পরই তিনি টয়লেটে যান। এরপর এক ফ্লাইট পরিচালক তাকে প্লেনের বাথরুমে অচেতন অবস্থায় দেখতে পান।

এরপর বিমানটি মিশরের কায়রোতে জরুরি অবতরণ করে। কিন্তু ওই যাত্রীকে বাঁচানো যায়নি। ওই একই বিমানে তার মরদেহ দেশে ফেরত পাঠানো হয়।

বাজা টেলিগ্রাম নিউজ চ্যানেল জানিয়েছে, তার নাম আলেক্সান্ডার, বয়স ৪৮ বছর। ওই যাত্রী সম্ভবত গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

আরও পড়ুন:

যৌন কেলেঙ্কারির পর অনির্দিষ্টকালের বিরতিতে অজি অধিনায়ক


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বিয়ের ডিজে গানের শব্দে প্রাণ গেল ৬৩ মুরগির!

অনলাইন ডেস্ক

বিয়ের ডিজে গানের শব্দে প্রাণ গেল ৬৩ মুরগির!

ফাইল ছবি

বিয়ের অনুষ্ঠানের ডিজে গানের শব্দে খামারের ৬৩টি মুরগি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ নিয়ে থানায় হাজির হয়েছেন মুরগির খামারের সেই মালিক। প্রতিবেশির বিরুদ্ধে এমন অদ্ভুত অভিযোগে পুলিশও হতবাক!

এমন ঘটনাটি ঘটেছে  ভারতের নীলাগিরি থানার কান্দাগারাডি গ্রামে।

মুরগির খামার মালিক রঞ্জিৎ পারিদারের অভিযোগ, প্রতিবেশী রামচন্দ্র পারিদার বিবাহ অনুষ্ঠানের জন্য রোববার রাত সাড়ে ১১টা নাগাদ তার খামারের পাশে ডিজে সাউন্ড বক্স বাজিয়ে শোভাযাত্রায় বের হয়। মুরগির কথা চিন্তা করে এসময় গানের  সাউন্ড কমাতে বললে রঞ্জিতের কথা কানে তোলেননি রামচন্দ্র।

রঞ্জিতের দাবি, সাউন্ড বক্সের আওয়াজ এতটাই তীক্ষ্ণ ছিল যে, সেই আওয়াজে খামারের মুরগিগুলোর মধ্যে অস্বাভাবিকতা ধরা পড়ে। তার পরই সেগুলো এক এক করে ঝিমিয়ে পড়তে শুরু করে।

পরে স্থানীয় পশু চিকিৎসককে ডেকে নিয়ে আসেন রঞ্জিত, কিন্তু ততক্ষণে ৬৩টি মুরগির মৃত্যু হয় বলে দাবি তার।

আরও পড়ুন

হোটেলে ফ্রিজে পাশাপাশি কাঁচা মাংস ও পচা তরকারি!

গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা

বিচারের দাবিতে নটর ডেম শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম 


রঞ্জিতের দাবি, 'মুরগিগুলোকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করি। কিন্তু সব চেষ্টা বিফলে যায়। চিকিৎসক পরীক্ষা করে জানিয়েছেন, তীব্র আওয়াজে মুরগিগুলো প্রচণ্ড ভয় পেয়ে গিয়েছিল। তাতেই মৃত্যু হয়েছে।

রঞ্জিৎ পুলিশকে জানিয়েছেন, রামচন্দ্রের কাছে ক্ষতিপূরণ চেয়ে বিষয়টি মিটিয়ে নিতে চেয়েছিলেন। কিন্তু রামচন্দ্র তা দিতে অস্বীকার করেন। তাই বাধ্য হয়েই পুলিশের দ্বারস্থ হয়েছেন রঞ্জিত।

তবে পরে দুই পক্ষ এই ঘটনায় একটি সমঝোতায় পৌঁছেছে। সেখানকার পুলিশ কর্মকর্তা ধ্রুপদী দাস বলেন, পুলিশের উদ্যোগে দুই পক্ষ সমঝোতায় পৌঁছাতে পেরেছে। পারিদা থানা থেকে তার অভিযোগ তুলে নিয়েছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আইনস্টাইনের বিরল পাণ্ডুলিপির অবাক করা দাম

অনলাইন ডেস্ক

আইনস্টাইনের বিরল পাণ্ডুলিপির অবাক করা দাম

প্যারিস নিলামে বিক্রি হয়ে গেল আলবার্ট আইনস্টাইনের থিয়োরি অব রিলেটিভিটির বিরল পাণ্ডুলিপি। ৫৪ পাতার পাণ্ডুলিপিটি বিক্রি  হয়েছে ১১১ কোটি ৬৪ লাখেরও বেশি টাকায়। যা ঘিরে কৌতূহল ছিল নিলামের শুরু থেকেই।

অবাক করা দামে বিক্রি হয়ে গেল আলবার্ট আইনস্টাইনের থিয়োরি অব রিলেটিভিটির উৎস। ৫৪ পৃষ্ঠার পান্ডুলিপিটির পুরোটাই হাতে লেখা। যার মধ্যে ২৬ পাতা ১৯১৩ সালের জুনে জুরিখে বসে লেখেন আইনস্টাইন। বাকি ২৫ পাতা লেখেন তার প্রিয় বন্ধু সুইজারল্যান্ডের প্রযুক্তিবিদ মিশেল বেসো।

আরও পড়ুন

হোটেলে ফ্রিজে পাশাপাশি কাঁচা মাংস ও পচা তরকারি!

গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা

বিচারের দাবিতে নটর ডেম শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম 

ব্রিটিশ নিলাম সংস্থা ক্রিস্টিজ জানিয়েছে, ১৩ মিলিয়ন ডলার অর্থাৎ ১১১ কোটি ৬৪ লাখ ৪ হাজার ৬৪০ টাকায় বিক্রি হয়েছে মূল্যবান এই পাণ্ডুলিপি। তবে কার কাছে এই পাণ্ডুলিপি বিক্রি হলো তা গোপন রাখা হয়েছে। এর আগে আইস্টাইনের হাতে লেখা একটি চিঠি যুক্তরাষ্ট্রে এক মিলিয়ন ইউরোতে বিক্রি হয়েছিল। যেখানে তার বিখ্যাত E=MC2 সমীকরণ, তার আগের বিশেষ আপেক্ষিকতা তত্ত্বের একটি অংশ উল্লেখ করা ছিল।

 news24bd.tv/এমি-জান্নাত    

পরবর্তী খবর