ছয় লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক
ছয় লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক

ছয় লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক

অনলাইন ডেস্ক

দীর্ঘ প্রতীক্ষার পর সিলেট-ঢাকা মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণ প্রকল্পে ১৫ হাজার ১৩০ কোটি টাকা ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্বপ্নের এই মহাসড়কটি ছয় লেনে উন্নীত হলে বদলে যাবে সিলেট অঞ্চলের অর্থনীতির চিত্র। নতুন গতি পাবে শিল্প-বাণিজ্য ও পর্যটনে।

শুধু তাই নয়, ছয় লেন হয়ে গেলে এ মহাসড়ক দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হওয়ারও আশা দেখছেন সংশ্লিষ্টরা।

এদিকে ছয় লেনের স্বপ্ন ডানা মেলতে শুরু করলেও এখনও আশা-নিরাশার দোলাচলে সিলেট অঞ্চলের মানুষ।  

২০১৫ সালে সিলেটের মানুষকে প্রথম চারলেনের স্বপ্ন দেখান সাবেক অর্থমন্ত্রী আব্দুল মাল আব্দুল মুহিত। সেই স্বপ্নের ডালপালা মেলে সময়ে সময়ে। এরপর ২০১৭ সালে চীনা প্রতিষ্ঠান চায়না হারবারের সঙ্গে চুক্তি করে সরকার। কিন্তু নানা কারণে তাদের কাজ আর এগোয়নি।  

এদিকে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি একনেকের সভায় ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এরপর ২৪ ফেব্রুয়ারি এ মহাসড়কটি ছয় লেনের ঘোষণা দেন সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। আর সর্বশেষ এডিবির দেয়া ঋণ অনুমোদনে নতুন আশার আলো দেখান পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

আরও পড়ুন: 


ডাকাতির পর প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ করল ৪ ডাকাত

খিলগাঁওয়ে যুবকের রহস্যজনক মৃত্যু

স্পিন ছোবলে ৯ রানে ৪ উইকেট নেই নিউজিল্যান্ডের


 

মহাসড়কটি ছয় লেন হয়ে গেলে এ অঞ্চলের জীবন-মান উন্নয়নের পাশাপাশি বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি ও আন্তর্জাতিক বাণিজ্যিক সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হওয়ারও আশা দেখছেন সংশ্লিষ্টরা। ২০১৫ থেকে ২০২১। মাঝখানে কাজের কচ্ছপ গতির অগ্রগতি। তাইতো পররাষ্ট্রমন্ত্রীর দেয়া এমন খুশির খবরেও আশা-নিরাশার দোলাচলে সিলেটের মানুষ।

ঢাকা-সিলেট মহাসড়কের অর্থায়ন নিশ্চিত হয়েছে; এখন পুর্ণাঙ্গ জমি অধিগ্রহণ শেষ করে দ্রুত কাজ শুরুর প্রত্যাশা সিলেটবাসীর।

news24bd.tv/আলী

;