আন্তর্জাতিক সমর্থন পেতে তালেবানকে যে পরামর্শ দিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক সমর্থন পেতে তালেবানকে যে পরামর্শ দিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী

মানবাধিকারের প্রতি আফগান তালেবানকে সম্মান দেখানোর উপর আন্তর্জাতিক সাহায্যের বিষয়টি নির্ভর করছে বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

তিনি বলেছেন, তালেবানের এটা জেনে রাখা উচিত আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তাদের আন্তর্জাতিক সাহায্য ও সমর্থনের প্রয়োজন রয়েছে।

তাই মানবাধিকারের প্রতি সম্মান দেখানোর পাশাপাশি আন্তর্জাতিক আইনের প্রতিও তাদের শ্রদ্ধাশীল হতে হবে বলে জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের একদিন পর ইসলামাবাদে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে পাক পররাষ্ট্রমন্ত্রী তালেবানের ব্যাপারে এ বক্তব্য দিলেন।

এ সংবাদ সম্মেলনে জার্মানির পররাষ্ট্রমন্ত্রীও বলেছেন, তালেবান তাদের প্রতিশ্রুতি অনুযায়ী আফগানিস্তানে মানবাধিকার রক্ষা ও জাতীয় সরকার গঠন করবে কিনা সেটাই আমরা দেখার অপেক্ষায় আছি।

পর্যবেক্ষকরা বলছেন, আন্তর্জাতিক সাহায্য ও সমর্থন পেতে হলে তালেবানকে মানবাধিকার মেনে চলার যে শর্ত পাক পররাষ্ট্রমন্ত্রী দিয়েছেন তা থেকে ব্যক্তি ও সামাজিক অধিকার লঙ্ঘিত হয় এমন কর্মকাণ্ডের বিষয়ে তিনি তালেবানদেরকে আগাম সতর্ক করে দিয়েছেন। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এবং সেদেশ থেকে মার্কিন সেনারা চলে যাওয়ার পর তারা কীভাবে দেশ শাসন করবে আফগানিস্তানের জনগণসহ আন্তর্জাতিক সমাজের এখন সেটাই প্রশ্ন।

আফগানিস্তানে গত দুই দশকে তালেবানের অতীত নৃশংস কর্মকাণ্ড ও আচরণের কারণে ওই দেশটির জনমনে এ আশঙ্কা তৈরি হয়েছে যে ক্ষমতায় আসার পর তালেবান আদৌ মানবাধিকারের নীতিমালা মেনে চলব কিনা। রাজনৈতিক দলগুলোসহ আফগানিস্তানের সর্ব মহলে ব্যক্তি, সামাজিক, ধর্মীয় ও জাতিগত স্বাধীনতা ও অধিকার রক্ষিত হবে কিনা তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। যদিও দুই দশক পর ক্ষমতায় এসে তালেবান তাদের অতীত নীতি ও কর্মকাণ্ড থেকে সরে আসার প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু তারপরও জনমনে উদ্বেগ দূর হচ্ছে না।

তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ প্রথম সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেছেন, ‘গত দুই দশকে এই গোষ্ঠী অনেক বিজ্ঞ হয়েছে এবং অভিজ্ঞতা সঞ্চয় করেছে’।

তালেবান মুখপাত্রের এ বক্তব্য থেকে তারা মানবাধিকারসহ সব ধর্ম, জাতি ও গণমাধ্যমের স্বাধীনতার প্রতি বিশ্বাসী হবে বলে ধারণা করা হচ্ছে। তালেবান ক্ষমতায় আসার পর পাশ্চাত্যের কোনো কোনো কর্মকর্তা আফগানিস্তানকে সাহায্য বন্ধের ঘোষণা দিয়ে বলেছেন, তারা যদি মানবাধিকারের প্রতি সম্মান দেখায় তাহলে তালেবানের ব্যাপারে তাদের নীতিতে পরিবর্তন আসবে।

এ অবস্থায় পর্যবেক্ষকরা বলছেন, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক সাহায্য ও সমর্থন পেতে হলে তালেবানকে মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার যে শর্ত দিয়েছেন তার মাধ্যমে তিনি মূলত মানবাধিকার মেনে চলার ব্যাপারে ইসলামাবাদের পক্ষ থেকে তালেবানদের জন্য গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন। তবে তালেবানও এটা বুঝতে পারছে যে অতীতের মতো বলদর্পিতা ও সহিংসতার আশ্রয় নিয়ে দেশ শাসন করা সম্ভব নয়।

আরও পড়ুন:

নতুন সেপটিক ট্যাঙ্কে গেল দুই প্রাণ

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছে দুবাই শাসক

অনলাইন ডেস্ক

নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছে দুবাই শাসক

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম শনিবার নতুন অর্থ ও পরিবেশ মন্ত্রীসহ মন্ত্রীর পরিবর্তনের ঘোষণা দেন।

শেখ মাকতুম বিন মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুমকে অর্থমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী এবং মরিয়ম আল-মুহাইরি জলবায়ু পরিবর্তন ও পরিবেশ মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন।


আরও পড়ুন

অভিজাত এলাকায় প্রবেশ করতে গুনতে হবে ট্যাক্স: মেয়র আতিক


শেখ মোহাম্মদ টুইটারে বিভিন্ন কাঠামোগত পরিবর্তনের সাথে এই পরিবর্তনগুলি ঘোষণা করেছিলেন।

তিনি বলেন, নতুন গঠনের সাথে সাথে আমরা আগামী পঞ্চাশ বছরের জন্য ফেডারেল সরকারের কাজের জন্য একটি নতুন কৌশল ঘোষণা করেছি।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

কোয়াড বৈঠকে চতুর্দেশীয় জোটকে ঐক্যের বার্তা মোদির

অনলাইন ডেস্ক

কোয়াড বৈঠকে চতুর্দেশীয় জোটকে ঐক্যের বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় ইন্দো প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা রক্ষায় জোর দেন কোয়াড নেতারা।

শুক্রবার হোয়াইট হাউসে কোয়াডের চার সদস্য দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এবারই প্রথমবারের মতো সশরীরে কোয়াডের নেতাদের মধ্যে বৈঠক হলো। বৈঠকে চার দেশের নেতারা করোনার টিকা, আঞ্চলিক অবকাঠামো, জলবায়ু পরিবর্তন ও কম্পিউটার প্রযুক্তিতে ব্যবহৃত সেমিকন্ডাক্টর সরবরাহের বিষয় নিয়ে আলোচনা করেন। 

এসময় নরেন্দ্র মোদি কোয়াডভুক্ত দেশগুলোর মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার ওপর জোর দেন। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাইডেনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মক্কা-মদিনার মসজিদে কাজ করবেন নারীরা

অনলাইন ডেস্ক

মক্কা-মদিনার মসজিদে কাজ করবেন নারীরা

নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে নতুন কর্মসূচি হাতে নিয়েছে সৌদি আরব। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) মক্কা-মদিনার দুই মসজিদ বিষয়ক সাধারণ প্রেসিডেন্সি এক বিবৃতিতে একথা জানিয়েছে। খবর আরব নিউজের।

এই প্রকল্পের অংশ হিসেবে এরই মধ্যে ছয় শতাধিক নারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদেরকে মক্কা-মদিনার দুই মসজিদে বিভিন্ন বিভাগে নিয়োগ দেবে মসজিদ বিষয়ক সাধারণ প্রেসিডেন্সি। 

মহিলা উন্নয়ন বিষয়ক সংস্থায় মহিলা উন্নয়ন বিষয়ক উপ-সভাপতি আল-আনউদ আল-আবুদের নেতৃত্বে ৩১০ জনকে নিয়োগ দেয়া হবে। এছাড়া নওরা আল-থুয়াইবির নেতৃত্বে মহিলাদের বৈজ্ঞানিক, বুদ্ধিবৃত্তিক ও নির্দেশনা বিষয়ক এজেন্সিতে কাজ করবেন প্রায় ২০০ জন নারী।

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

জেলেদের জালে ২ কেজি ৯০০ গ্রাম ওজনের ইলিশ মাছ


বাকি প্রশিক্ষণপ্রাপ্ত নারীরা কামেলিয়া আল দাদির নেতৃত্বে মহিলাদের প্রশাসনিক ও সেবা বিষয়ক সংস্থায় কাজ করবেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

সিরিয়ায় যুদ্ধ-সংঘাতে কমপক্ষে সাড়ে ৩ লাখ মৃত্যু

অনলাইন ডেস্ক

সিরিয়ায় যুদ্ধ-সংঘাতে কমপক্ষে সাড়ে ৩ লাখ মৃত্যু

বিভিন্ন যুদ্ধ-সংঘাতে সিরিয়ায় গত ১০ বছরে কমপক্ষে তিন লাখ ৫০ হাজার ২০৯ জন নিহত হয়েছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থার সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

নিহত বেসামরিক নাগরিক এবং যোদ্ধাদের অন্তর্ভুক্ত করে তালিকা প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার সংস্থা প্রতিবেদনে জানায়, নিহতের সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা হয়েছে। কঠোর পদ্ধতির ওপর ভিত্তি করেই নিহতদের পুরো নাম, তারিখ এবং মৃত্যুর স্থান উল্লেখ করা হয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিচেল ব্যাচলেট এ ব্যাপারে বলেন, ২০১১ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চের মধ্যে সিরিয়ায় যুদ্ধ-সংঘাতে নিহত তিন লাখ ৫০ হাজার ২০৯ জনের তালিকা আমরা তৈরি করেছি। এদের মধ্যে প্রতি ১৩ জনের মধ্যে একজন নারী অথবা শিশু রয়েছে। 

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

জেলেদের জালে ২ কেজি ৯০০ গ্রাম ওজনের ইলিশ মাছ


তিনি আরো বলেন, এটি ন্যূনতম যাচাইযোগ্য সংখ্যা নির্দেশ করে। এটাই প্রকৃত নিহতের সংখ্যা নয়। এখানে অনেক কম সংখ্যা উঠে এসেছে। প্রকৃত সংখ্যা আরো বেশি হওয়ার শঙ্কা আছে।

সূত্র: আল-জাজিরা।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

প্রচণ্ড গরমে দেড় লিটার ঠাণ্ডা পানীয় পান করে যুবকের মুত্যু

অনলাইন ডেস্ক

প্রচণ্ড গরমে দেড় লিটার ঠাণ্ডা পানীয় পান করে যুবকের মুত্যু

প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছিলেন ২২ বছরের যুবক। তৃষ্ণা মেটাতে ১০ মিনিটে দেড় লিটার ঠাণ্ড পানীয় পান করে মৃত্যু হয়েছে ওই যুবকের। ২২ বছরের ওই যুবকের নাম জানা যায়নি । তবে দেড় লিটার ঠাণ্ডা পানীয় পানের কয়েক ঘণ্টা পর পেটে প্রবল ব্যথা শুরু হলে, যুবকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন


রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত


চিকিৎসকরা জানিয়েছেন, প্রচুর পরিমাণ ঠাণ্ডা পানীয় পান করায় তার শরীরে প্রচুর গ্যাস তৈরি হওয়ায় শরীর থেকে অক্সিজেনের মাত্রা দ্রুত কমে যায়, যার জেরেই মৃত্যু হয়েছে ওই যুবকের। চীনে এ ঘটনা ঘটেছে।

 ওই যুবক চিকিৎসকদের জানিয়েছিলেন, গরম থেকে রেহাই পেতে তিনি দেড় লিটার ঠাণ্ডা পানীয় খেয়েছেন। পেটের ভিতর ঠাণ্ডা পানীয় যাওয়ার পর যুবকের অন্ত্রে গ্যাস তৈরি হতে শুরু করে। যার জেরে ওই যুবকের যকৃতে অক্সিজেনের অভাব হয়েছিল বলে জানিয়েছেন বেজিংয়ের হাসপাতালের গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগের চিকিৎসকরা।

পেটে ব্যথার পাশাপাশি হ়ৃদ্‌স্পন্দন বেড়ে যায় এবং সেই সঙ্গে রক্তচাপ কমে গিয়েছিল ওই যুবকের। চিকিৎসকরা সিটি স্ক্যানও করেছিলেন। স্ক্যানের রিপোর্টেই গ্যাসের বিষয়টি ধরা পড়েছে। পাশাপাশি ওই যুবকের যকৃতে সমস্যা ছিল বলেও জানিয়েছেন চিকিৎসকরা। হাসপাতালে আসার ১৮ ঘণ্টা পর ওই যুবকের মৃত্যু হয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর