বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

Other

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী ১০০১ থেকে ১২০০’র মধ্যে স্থান বাকৃবির। এছাড়াও বাংলাদেশের আরো দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় ঢাবি ও বুয়েট এ তালিকায় স্থান পেয়েছে।

গত বৃহস্পতিবার ভোরে টিএইচই’র অফিশিয়াল ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়।

২০২১ সালে ৯৩ দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ১ হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এ তালিকায় সবার উপরে রয়েছে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গীর মানদন্ডের উপর নির্ভর করে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

বাকৃবির এই সাফল্যে বৃহস্পতিবার দুপুর ১১টায় এক ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারে ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. তাজ উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এসময় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বাকৃবির ইমেরিটাস অধ্যাপক ড.
এম এ সাত্তার মন্ডল, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নিবার্হী সভাপতি হাম্মাদুর রহমান। এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীনসহ বিভিন্ন অনুষদের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথির বক্তব্যে বলেন, এদেশের কৃষির ব্যাপক উন্নয়নে ব্যপক অবদান রেখেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। তাই আজ এই সাফল্য। কৃষি প্রধান বাংলাদেশকে আরও এগিয়ে নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজের ওপর আরও যত্নবান হওয়ার আহবান জানান মন্ত্রী।

আরও পড়ুন: 


নতুন সেপটিক ট্যাঙ্কে গেল দুই প্রাণ

জিয়ার ময়নাতদন্ত করেন তোফায়েল, বের করেন ২২ বুলেট: জাগপা


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর