পৃথিবীটা শুধু মানুষের নয়, সকল প্রাণির
পৃথিবীটা শুধু মানুষের নয়, সকল প্রাণির

পৃথিবীটা শুধু মানুষের নয়, সকল প্রাণির

Other

আশির দশকে বাংলাদেশে একটা টিভি সিরিয়াল হতো, নাম ছিলো ম্যানিমাল। এই সিরিজে নায়ক ছিলেন একজন চিকিৎসক যিনি নিজেকে পশু এবং পাখিতে রূপান্তরিত করতে পারতেন। মানুষ থেকে পশু বা পাখিতে রূপান্তরিত হয়ে তিনি মন্দ মানুষদের ধরার জন্য পুলিশকে সাহায্য করতেন। এই হচ্ছে মোটা দাগে  টিভি সিরিজের গল্পটা।

সিরিজের নায়ক মূলত ঈগল বা কালো চিতাতে রূপান্তরিত হতেন। সেই সময়ে টিভি সিরিয়ালে সেভাবে স্পেসাল ইফেক্ট ব্যবহার করার সুযোগ ছিলোনা তাও প্রাণীতে রূপান্তরিত হবার দৃশ্যগুলো ছিলো মজার। এখনো ইউটিউবে ম্যানিমাল ট্রান্সফর্মেশন লিখে সার্চ দিলে ট্রান্সফর্মেশনের ক্লিপগুলো দেখতে পারবেন।

news24bd.tv

নায়ক যখন কালো চিতাতে ট্রান্সফর্মড হতেন তখন সেটা মোটামুটি বিশ্বাসযোগ্য ছিলো কারণ কালো চিতাটা ছিলো মাঝারি আকারের। কিন্তু যখন ঈগলে ট্রান্সফর্মড হতেন সেটা মোটেও বিশ্বাসযোগ্য ছিলো না কারণ ঈগলের সাইজটা ছিলো ছোট।

তবে সিনেমার পরিচালক যদি পৃথিবীর সবচেয়ে বড় ঈগল হার্পি ঈগলে নায়ককে ট্রান্সফর্ম করতে পারতেন তাহলে সেটা খুবই বিশ্বাসযোগ্য হতো। ছবিতে দেখুন একদম মানুষের সাইজের মতো হার্পি ঈগলের সাইজ। ঈগলের নখের সাইজ আর মানুষের হাতের তুলনামূলক ছবিটাও দেখুন।

তবে হার্পি ঈগল বনভূমি উজার হয়ে যাওয়ার কারণে বিপন্ন প্রজাতিতে পরিণত হয়েছে। এই ঈগল ১৭ পাউণ্ড পর্যন্ত ওজনের শিকার ধরে অনায়াসেই আকাশে উড়ে যেতে পারে। হার্পি ঈগল বহুগামী নয়, তারা ভিন্ন লিঙ্গের একজন মাত্র ঈগলের সাথেই সারা জীবন কাটায় আর এরা দুই বছরে একটা মাত্র বাচ্চা দেয়। সেই কারণে পরিবেশের সামান্য পরিবর্তনই হার্পি ঈগলের প্রজননের উপরে প্রভাব ফেলে।

তাছাড়া বর্তমানে চোরাশিকার আর পরিবেশগত পরিবর্তনের ফলে হার্পি ঈগলের সংখ্যা ক্রমশ কমে আসছে। তাই এই বিলুপ্তপ্রায় প্রজাতিকে বাঁচিয়ে রাখতে উদ্যোগী হয়েছেন জীব বিজ্ঞানীরা।

১৭৫৮ সালে সুইডেনের জীববিজ্ঞানী কার্ল লিনেয়াসের লেখা বই ‘সিস্টেমা নেচার’-এ প্রথম এই হার্পি ঈগলের অস্তিত্বের কথা জানা যায়। হার্পি ঈগলের মধ্যে স্ত্রী হার্পিরা আকারে একটু বেশি বড় হয়। ওজন সর্বাধিক ১২ কেজি।  

এর চেয়ে বেশি ওজনের স্ত্রী হার্পিও দেখা গেছে, তবে সেটা বিরল। পুরুষ হার্পিরা তুলনায় ছোট।

পৃথিবীটা শুধু মানুষের নয়। পৃথিবীর মালিক পৃথিবীর সকল প্রাণ। সব প্রাণ বাঁচলেই মানুষ প্রজাতি বাঁচবে।

লেখাটি শান্তা আনোয়ার- এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুন: 


নতুন সেপটিক ট্যাঙ্কে গেল দুই প্রাণ

জিয়ার ময়নাতদন্ত করেন তোফায়েল, বের করেন ২২ বুলেট: জাগপা


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর

;