আফগান সহিংসতায় আমেরিকা ট্রিলিয়ন ডলার ব্যয় করেছে : স্যামুয়েল বাইড

আফগান সহিংসতায় আমেরিকা ট্রিলিয়ন ডলার ব্যয় করেছে : স্যামুয়েল বাইড

Other

২০ বছরের সংগ্রাম এবং সন্ত্রাস্বদের পর তালেবান ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে বিজয়ীরুপে প্রবেশ করেছিল, যখন ভারত তার স্বাধীনতার ৭৫ তম বছর উদযাপন করছিল।

আফগানিস্তানের বর্তমান ঘটনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বা তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প বা তার পূর্বসূরি বারাক ওবামাকে দায়ী করা ন্যায্য নয়। তারা তাদের গলায় মৃত আলবাট্রসের মতো আফগান সমস্যা উত্তরাধিকার সূত্রে পেয়েছিল।

এমন নয় যে তারা আফগানিস্তানে বিশৃঙ্খলার পূর্বাভাস দেয়নি এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে যদি তারা মৃত অ্যালবাট্রস থেকে এটি পরিত্রাণ পাওয়ার চেষ্টা করে।

কিন্তু এটা চিরকাল আমেরিকার গলায় ঝুলতে পারেনি।

আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় ফেরার অনিবার্যতা ২০০১ সালের অক্টোবরে তালেবানকে ক্ষমতা থেকে সরানোর পর আমেরিকার গৃহীত নীতিমালার অন্তর্নিহিত। মার্কিন যুক্তরাষ্ট্র তখন জোটের অংশীদারদের সাথে বিশ্বব্যাপী সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। অংশীদারদের মধ্যে পাকিস্তানও ছিল, যা আমেরিকানরা খুব ভালোভাবেই জানত, তালেবানদের সঙ্গে তাদের গভীর প্রতিশ্রুতির সম্পর্ক।

আমেরিকা আফগানিস্তানে বোমা হামলা শুরু করার আগে, তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট এবং সেনাপ্রধান জেনারেল পারভেজ মোশাররফ তালেবান প্রধান মোল্লা ওমরের কাছে অনুরোধ করেছিলেন ওসামা বিন লাদেন এবং আল কায়েদা নেতাদের দলকে আফগানিস্তান থেকে বের করে দেওয়ার জন্য যাতে নিউইয়র্ক এবং ওয়াশিংটনে তাদের সন্ত্রাসী হামলার বিরুদ্ধে আমেরিকার ক্রোধ থেকে রক্ষা পাওয়া যায়। ৯/১১ তে মোল্লা ওমর গুজবে রাজি হননি যে ওসামা মোল্লা ওমরের মেয়েকে বিয়ে করেছিলেন। এরপর জেনারেল মোশাররফ কাবুলে তালেবান সরকারকে ছাড় দেওয়ার জন্য আমেরিকার কাছে আবেদন করেন। আমেরিকা তাকে বাধ্য করেনি। তিনি তালেবানদের কথা বলেছিলেন যেন তারা পাকিস্তানের পরমাণু অস্ত্রের মতো সম্পদ।

আমেরিকা যখন অক্টোবরে সকালে ভোরে বোমা হামলা শুরু করে, তখন তালেবান এবং আল কায়েদার সন্ত্রাসীরা পাকিস্তানের উপজাতীয় এলাকায় নিরাপদ আশ্রয়ে ছুটে যায় যেখানে মার্কিন নেতৃত্বাধীন মিত্র বাহিনীকে পাকিস্তান প্রবেশ করতে বা বোমা ফেলার অনুমতি দেয়নি।

মি, খাইল গর্বাচেভ, যিনি ১৯৮৯ সালে আফগানিস্তান থেকে পরাজিত সোভিয়েত সৈন্যদের বেরিয়ে আসার পর ১৯৯১সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার নেতৃত্ব দিয়েছিলেন ), তিনি রাশিয়ান আরআইএ সংবাদ সংস্থাকে বলেছেন যে তিনি প্রথম সন্দেহ করেছিলেন আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো অভিযান সফল হলে। তার মতে তাদের সাফল্যের কোন সুযোগ ছিল না। রাশিয়ার সরকার এই অভিযানের প্রশংসা করলেও তিনি এ কথা বলেন।

গর্বাচেভের সন্দেহের ভিত্তি কী ছিল তা জানা যায় না, তবে ২০ বছর পিছনে তাকালে মনে হয় আফগানিস্তানে মার্কিন-ন্যাটো ব্যর্থতার পূর্বাভাসের জন্য অবশ্যই খুব শক্ত কারণ থাকতে হবে। পাকিস্তান-তালেবান-আল-কায়েদার শক্তিশালী সম্পর্ককে তিনি ভালোভাবেই জানতেন। অতএব, এটা বিশ্বাস করা বোকামী ছিল যে পাকিস্তানকে এই নেক্সাস থেকে টেনে নিয়ে যাওয়া যেতে পারে এবং বাকি দুটির বিরুদ্ধে যুদ্ধ করা যাবে।

পাকিস্তানকে সন্ত্রাসবাদের সহায়ক হিসেবে বিবেচনা না করে বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে জোটের অংশীদার হিসেবে গ্রহণ করার মার্কিন সিদ্ধান্তটি ছিল খুবই স্পষ্টভাবে মশোচিস্টিক। বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্র পাকিস্তানকে বিলিয়ন বিলিয়ন ডলার দিয়েছে। কিন্তু আফগানিস্তানে সন্ত্রাসের উৎস ছিল পাকিস্তানের উপজাতীয় এলাকা যেখানে তালেবান এবং আল কায়েদা নিরাপদ আশ্রয়ের জন্য পালিয়ে গিয়েছিল। মিত্র বাহিনী পাকিস্তানের অবস্থার প্রতি শ্রদ্ধা রেখে এই নিরাপদ আশ্রয়স্থলে হামলা না করতে সম্মত হয়েছে যদিও বেসামরিক জনগোষ্ঠী, নির্বাচিত সরকার এবং ন্যাটো বাহিনীর বিরুদ্ধে প্রায় সমস্ত সন্ত্রাস সেখান থেকে বেরিয়ে এসেছে। সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, পাকিস্তান তালেবানের সঙ্গে বন্ধুত্ব বন্ধ করলে আফগানিস্তানে সন্ত্রাস বন্ধ হবে।

আফগান গোয়েন্দা সংস্থা প্রায়ই আফগানিস্তানে সন্ত্রাসবাদী ঘটনায় পাকিস্তানের জড়িত থাকার অভিযোগ করে, পাকিস্তান এই ধরনের অভিযোগের ব্যাপারে মাথা ঘামায় না এবং উপজাতীয় এলাকায় নিরাপদ আশ্রয়ে থাকা সন্ত্রাসীদের নিয়ন্ত্রণ করতে আরো কিছু করার জন্য আমেরিকার আবেদনের প্রতি গুরুত্ব দেয়নি।

ভয়, যে মার্কিন অগ্নিশক্তির হিংস্রতা পাকিস্তানীদের মনে ঢুকিয়ে দিয়েছিল, তালেবান এবং আল কায়েদা তাদের সময় কাটানোর জন্য তাদের মিথ্যা বলেছে। সেই সময় বেশি দূরে ছিল না। আমেরিকা থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান তাদের জন্য খুব একটা সমস্যা নয়। এটি নিশ্চিত করা হয়েছিল যখন ২০০৩ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট জর্জ বুশ আফগানিস্তান ত্যাগ করেছিলেন ইরাক আক্রমণ করার জন্য যেখানে ১৯৯০-৯১ সালে তার পিতা প্রেসিডেন্ট জর্জ বুশ (সিনিয়র) প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত করার প্রতিশ্রুতিতে ব্যর্থ হন।

জুনিয়র বুশ, সম্ভবত কাউ বয় স্পিরিটের দ্বারা পরাজিত, আফগানরা চেয়েছিল, যারা মনে করেছিল যে অক্টোবর ২০০১ সালে তাদের মুক্ত করে বিপ্লব ঘটেছিল, যখন আমেরিকা ইরাক আক্রমণ করার দিকে মনোযোগ দিয়েছিল, তখন তারা দিশেহারা হয়ে পড়েছিল। আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই হতাশ হয়ে বলেছিলেন, "আমেরিকানরা আমাদের হতাশায় রেখে গেছে।

বিবিসি (উর্দু) সংবাদদাতা রহিমনুল্লাহ ইউসুফজাই, তালেবান বিষয়ক কর্তৃপক্ষ বলেছেন, ইরাকের প্রতি আমেরিকান বিচ্যুতি তালেবানদের আফগানিস্তানে নিজেদের চিনার সুযোগ দিয়েছে। যা তারা করেছে এবং কখনোই পিছনে ফিরে তাকাতে হয়নি। তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তারা পাকিস্তানের উপজাতীয় এলাকায় হাক্কানি নেটওয়ার্কের মতো তালেবান সন্ত্রাসীদের সাথে বসবাস করেছিল। যখন প্রেসিডেন্ট ব্যারাক ওবামা ইউএস-ন্যাটো থেকে বেরিয়ে আসার পরিকল্পনা ঘোষণা করেন তখন এই সন্ত্রাসী কর্মকাণ্ডগুলোকে আরও উৎসাহিত করা হয়। ট্রাম্প দোহায় তাদের প্রতিনিধিদের সঙ্গে শান্তি আলোচনা শুরু করে তাদের একটি রাজনৈতিক গোষ্ঠীর সম্মান প্রদান করেছেন। ফেব্রুয়ারী চুক্তির ফলে যে শান্তি আলোচনা হয়েছে তা একতরফা মনে হয়েছে: তালেবান আফগানিস্তানের সংবিধানকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে এবং সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করতে অস্বীকার করেছে। আফগানিস্তানে আমেরিকার পরাজয়ের চূড়ান্ত সংকেত হিসেবে তালেবানরা প্রেসিডেন্ট জো বাইডেনকে আগস্টের শেষের দিকে আমেরিকান বাহিনী প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একে আফগানিস্তানের মুক্তি বলে অভিহিত করেছেন। তিনি এতটাই অভিভূত হয়েছিলেন যে তিনি ভুলে গিয়েছিলেন,  ২০ বছর ধরে তার দেশ আমেরিকার কাছ থেকে তালেবানদের বিরুদ্ধে লড়াই করতে এবং আফগানিস্তানের "মুক্তি" রোধ করতে বিলিয়ন বিলিয়ন ডলার নিয়েছিল।

news24bd.tv/এমি-জান্নাত