পরিবেশ দূষণের তীব্র সংকটে গোটা বিশ্ব

পরিবেশ দূষণের তীব্র সংকটে গোটা বিশ্ব

Other

পরিবেশ দূষণের তীব্র সংকটে রয়েছে গোটা বিশ্ব। এরমধ্যে বায়ু দূষণের কারণে মারাত্মক ক্ষতির মুখে দাড়িয়ে আছে ভারত। দেড়শ কোটি জনসংখ্যার এই দেশটির প্রায় ৫০ কোটি মানুষের গড় আয়ু ৯ বছর কমে যেতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের এক গবেষণা প্রতিষ্ঠান।  

ভারতের বায়ু দূষণ তীব্রতা গেলো কয়েক বছর ধরেই শংকিত করে তুলছে পরিবেশবিদদের।

এর মধ্যে রাজধানী রাজধানী দিল্লিসহ মধ্য, পূর্ব ও উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে বাস করা ৪৮ কোটি মানুষ বিশ্বে সবচেয়ে চরম মাত্রার বায়ু দূষণের কবলে আছে। সময়ের সঙ্গে সঙ্গে উদ্বেগজনকভাবে এই দূষণের মাত্রা অন্যান্য অংশেও ছড়িয়ে পড়েছে।

ভয়াবহ বায়ু দূষণের ফলে ভারতীয়দের আয়ু ৯ বছর কমে যেতে পারে বলে শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইন্সটিটিউট এক গবেষনায় জানিয়েছে। তবে পরিচ্ছন্ন বায়ু কর্মসূচি জোরদার করা হলে মানুষের আয়ু ৫ বছর বাড়ানো যেতে পারে বলে প্রতিবেদনে জানানো হয়।

আরও পড়ুন: 


নতুন সেপটিক ট্যাঙ্কে গেল দুই প্রাণ

জিয়ার ময়নাতদন্ত করেন তোফায়েল, বের করেন ২২ বুলেট: জাগপা


 

বিশ্বে বায়ু দূষণের সূচকে ভারতীয় নগরীগুলো বরাবরই শীর্ষে থাকে এবং খারাপ মানের বায়ুর কারণে প্রতিবছর ১০ লাখ মানুষের মৃত্যু হয়। ইপিআইসি এর ‘এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স’ রিপোর্ট এর নতুন তথ্যানুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মোতাবেক বায়ু দূষণ কমানো গেলে ভারতের রাজধানী দিল্লির বাসিন্দাদের আয়ু ১০ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে।

২০১৯ সালে ভারতের বায়ুতে গড় দূষিত উপাদানের ঘনত্ব বিশ্বে সবচেয়ে বেশি ছিল। তবে বায়ু পরিশোধনে ভারত চালু করেছে জাতীয় পরিচ্ছন্ন বায়ু কর্মসূচি - এনসিএপি। প্রচুর পরিমাণে গাছ লাগানোর পাশাপাশি এই এনসিএপি বায়ু দূষণ রোধে কাযকরী পদক্ষেপ রাখছে।

news24bd.tv/আলী

;