আকাশ ছুঁয়েছে নদী, শিল্পী একেঁছে ছবি

আকাশ ছুঁয়েছে নদী, শিল্পী একেঁছে ছবি

Other

আকাশ ছোঁয়েছে নদী। নদী হ্নদয় দিয়ে জরিয়ে রেখেছে আকাশ। এই ছোঁয়া, এই ভালবাসা যেন অনন্ত কালের। আকাশ নিজের সবটুকু রং বিলিয়ে দিয়েছে নদীকে।

নদীও আকাশের ভালবাসার রং গায়ে মাখিয়ে লাল রংয়ে নিজেকে সাজিয়েছে। এই ছোঁয়া, এই আদর, এই ভালবাসা যেন অনন্ত কালের। এই স্পর্শের যেন মুক্তঝরে।  

পাঁচটি উপজেলা নিয়ে গঠিত রাজবাড়ী জেলা।

এই পাঁচটি উপজেলার মধ্যে ৪টি উপজেলা পদ্মা নদীর বুকে। যে কারণে পদ্মা কন্যা নামে পরিচিত রাজবাড়ী জেলা। এই নদী যেমন আমাদের অনেক দিয়েছে। ঠিক সেই ভাবে আমাদের কাছ থেকে অনেক নিয়েছে। পদ্মা নদীর ভাঙ্গা গড়ার খেলায় রাজবাড়ী জেলার মানচিত্র থেকে হারিয়ে গেছে হাজার হাজার হেক্টর আবাদি ও বসতি জমি। নদীর গর্ভে গেছে শতশত প্রতিষ্ঠান। তবুও এই পদ্মা পারের খেটে খাওয়া মানুষগুলো নদীর বুকে বসবাস করেছে, করছে ও করবে। পদ্মা নদীর ভালবাসা তাদের বেঁচে থাকার শক্তি দেয়।  

পদ্মা নদীর গর্ভে অনেক স্বপ্ন চলে গেছে। তবুও “পদ্মা কন্যা” নদীর পারে রয়েছে এই মানুষগুলোর স্বপ্ন। স্বপ্ন দেখে জেলে, স্বপ্ন দেখে প্রেমিক। স্বপ্ন দেখে কবি, স্বপ্ন দেখে শিল্পী। স্বপ্ন দেখে কৃষক-কৃষানী ও দিনমজুর। স্বপ্ন দেখে বাংলার বাখাল।    
আকাশ-নদীর মিলনে সুন্দর্যও লজ্বা পেয়েছে। আজ সকল সুন্দর্য যেন আকাশ-নদীর মিলনে হার মেনেছে। নিরিবিলি একে অপরের জরিয়ে রেখেছে আকাশ ও নদী।  

নদী এক পলকে হাজার হাজার মানুষের স্বপ্ন চুরমার করে দেয়। আবার মানুষের বেঁচে থাকার স্বপ্নও দেখায়। নদী মানুষের ভালবাসতে শিখায়। নদীর রুপে প্রেমে মানুষ ঘর ছাড়ে। নদীকে জরিয়ে ধরে বাঁচতেও জানে মানুষ। আকাশ-নদীর মিলন দেখে কবি কবিতা লেখে। গীতিকার গান লেখে। গায়ক গান গায়।  

প্রেমিক-প্রেমিকা প্রেম নিবেদন করে। শিল্পী মনের আনন্দে ছবি আঁকে। জেলে নদীর বুকে থেকে মাছ শিকার করে। নদীর কাছে মানুষের যেন চাওয়া-পাওয়ার শেষ নেই। এই পদ্মা নদী কখনও ভালবাসার “পদ্মা কন্যা”। কখনও “সর্বনাশা পদ্মা”।  

NEWS24.TV / কামরুল