হোয়াটসঅ্যাপ কাজ করবে না ৪৩ মডেলের স্মার্টফোনে

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপ কাজ করবে না ৪৩ মডেলের স্মার্টফোনে

আগামী ১ নভেম্বর থেকে ৪৩টি মডেলের স্মার্টফোনে কাজ করবে না হোয়াটসঅ্যাপ। পুরোনো অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনে জনপ্রিয় এই ম্যাসেজিং অ্যাপ বন্ধ হয়ে যাবে। হোয়াটসঅ্যাপের তরফ থেকে এই তথ্য নিশ্চিত করে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ৪.০.৪ বা তার আগের অপারেটিং সিস্টেমে থাকা ফোন এবং আইওএস ৯ বা তার থেকে আগের অপারেটিং সিস্টেম থাকা ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। এসব ফোন প্রস্তুতকারণ সংস্থাও এই তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন


মাওলানা মামুনুল হককে খুলনা কারাগারে স্থানান্তর

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোগান্তি থাকবে না: ওবায়দুল কাদের

শুধু আলোচনার জন্য আলোচনায় বসবে না ইরান

পরকীয়া, তৃতীয় বিয়ে ও সাবেক স্ত্রীকে নিয়ে যা বললেন অপূর্ব


 

স্যামসং গ্যালাক্সি এসথ্রি মিনি, ট্রেন্ড টু, ট্রেন্ড লাইট, কোর, এস টু, এলজি অপটিমাস এফ সেভেন, এফ ফাইভ, এলথ্রি টু ডুয়েল, এফ সেভেন টু, এফ ফাইভ টু, সনি এক্সপিরিয়া, হুয়েই অ্যাসেন্ড মেট, অ্যাসেন্ড ডি টু, অ্যাপল আইফোন এসই, সিক্সএস এবং সিক্স এস প্লাসে হোয়াটসঅ্যাপ কাজ করবে না বলে জানা গেছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মাত্র ১৬ হাজার টাকায় ৬ জিবি র‍্যামের ফোন

অনলাইন ডেস্ক

মাত্র ১৬ হাজার টাকায় ৬ জিবি র‍্যামের ফোন

বর্তমানে সকলের হাতে হাতে স্মার্ট ফোন। নিত্য নতুন ফোন আসছে প্রতিনিয়তই। তাই তো এবার স্মার্টফোন জগতের অন্যতম শীর্ষ ব্র্যান্ড ইনফিনিক্স নিয়ে এলা নতুন ডিভাইস হট ১১এস। যার মূল্য ১৬হাজার টাকার মধ্যেই।

জি৮৮ প্রসেসর, ১২৮ জিবি স্টোরেজ ও ৬ জিবি র‌্যামের ফোনটি পাওয়া যাবে  ১৫,৯৯০ টাকায়।

হট ১১এস মডেলের এই মোবাইলটিতে রয়েছে ৫০ মেগাপিক্সেল ট্রিপল এআই নাইটস্কেপ ক্যামেরা। ফ্রন্টে সেলফি তোলার জন্য আছে ডুয়েল এলইডি ফ্ল্যাশ সম্বলিত ৮ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল বিশেষ ক্যামেরা। এছাড়া সামনে ও পেছনে উভয় ক্যামেরায় রয়েছে এআই ফিচার।

স্মার্টফোনটিতে আরো আছে ৫০০০ এমএএইচ ব্যাটারি। যেটির সাহায্যে একনাগাড়ে ১৩ ঘণ্টা গেম খেলা যাবে। মাত্র ৫ শতাংশ চার্জেও মোবাইলটিতে কথা বলা যাবে অতিরিক্ত দুই ঘণ্টা। অত্যাধুনিক এই ডিভাইসটির ৪ জিবি র‍্যাম এবং ৬ জিবি র‍্যামের দুটি ভার্সন আছে এবং উভয় ভার্সনেই রয়েছে ১২৮ জিবি স্টোরেজ সুবিধা।

আরও পড়ুন:


ইভ্যালিকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের সর্বোচ্চ চেষ্টা করব: বিচারপতি মানিক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলো তরুণী!

ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি’র পদোন্নতি


 

৪ জিবি র‍্যাম ভার্সনটির দাম মাত্র ১৪,৯৯০ টাকা ও ৬ জিবি র‍্যাম ভার্সনটির দাম নির্ধারিত হয়েছে ১৫,৯৯০ টাকা। গ্রাহকরা গ্রিন ওয়েভ এবং পোলার ব্ল্যাক দুটি রঙের স্মার্টফোন কিনতে পারবেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ফেলে দেওয়া মোবাইল ফোনে কোটি টাকার ব্যবসা

অনলাইন ডেস্ক

ফেলে দেওয়া মোবাইল ফোনে কোটি টাকার ব্যবসা

তাই মোবাইল ফোন তৈরিতে ব্যবহার করা হয় মুল্যবান এই ধাতব স্বর্ণ। কারণ এটি বিদ্যুৎ সুপরিবাহী। শুধু সোনাই নয় রুপা ও তামা ব্যবহার করা হয়ে থাকে মোবাইল ফোন তৈরিতে। সোনা ক্ষয় হয় না, মরিচা ধরে না। তাই মোবাইল ফোনের ইন্টিগ্রেটেড সারকিট বোর্ডের ছোট্ট কানেকটরগুলোতে স্বর্ণ ব্যবহৃত হয়। যদিও এটি খুব সামান্য পরিমাণে থাকে। তবে ফেলে দেওয়া অনেকগুলো ফোন থেকে সংগ্রহ করা যায় উল্লেখযোগ্য পরিমাণ সোনা, যা দিয়ে চলে কোটি টাকার ব্যবসা। 

বিবিসিেএবং আনন্দবাজার সূত্রে জানা যায়, স্মার্টফোন বা আইফোন, সব ধরনের মোবাইল ফোন তৈরিতেই সোনা থাকে।। হিসাব করে দেখা গেছে, ফোনে ৩৪ থেকে ৫০ মিলিগ্রাম পর্যন্ত সোনা থাকে। একটি ফোনে পরমাণ সামান্যই থাকে। কিন্তু যে হারে পরিত্যক্ত মোবাইলের সংখ্যা বাড়ছে তাতে সংগৃহীত সোনার পরিমাণ কম নয়।

অব্যবহৃত মোবাইল ফোন যেখানে আমাদের কাছে প্রযুক্তি বর্জ্য। সেখান থেকে সোনার মতো দামি ধাতু বের করে চলছে রমরমা ব্যবসা। হিসাব বলছে, ৪১টি মোবাইল ফোন থেকেই ১ গ্রাম সোনা পাওয়া যায়। বাংলাদেশি মুদ্রায় এখন যার গড় মূল্য ছয় হাজার ২৭৩ টাকা। ওই হিসাবেই দেখা গেছে, বিশ্বে সারা বছরের বাতিল মোবাইল ফোন থেকে চার হাজার কোটি টাকার সোনা পাওয়া যায়।


আরও পড়ুন:

ইয়েমেনে বিমান হামলায় ১৬০ হুথি বিদ্রোহী নিহত

গাড়ি উৎপাদন কমাচ্ছে টয়োটা

ক্যাটরিনাকে বিয়ের প্রসঙ্গে এবার মুখ খুললেন ভিকি

আত্মহত্যার চেষ্টা করা ছাত্রী বোর্ড পরীক্ষায় প্রথম!


মোবাইল ফোনে সোনার কানেকটরগুলো ডিজিটাল ডাটা দ্রুত এবং যথাযথ স্থানান্তর করার জন্যও ব্যবহৃত হয়। মোবাইল ফোনের মতো, সোনা কম্পিউটার ও ল্যাপটপের আইসিগুলিতেও ব্যবহৃত হয়। আর এই ভাবেই বাতিল মোবাইল, ল্যাপটপ ইত্যাদি দিয়ে চলে কোটি কোটি টাকার ব্যবসা।

news24bd.tv/এমি-জান্নাত 

পরবর্তী খবর

ফেসবুক হ্যাক হয়েছে বুঝবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ফেসবুক হ্যাক হয়েছে বুঝবেন যেভাবে

যতই সাবধানতা অবলম্বন করা হোক না কেন, যে কোনো ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। সম্প্রতি হ্যাকারদের তৎপরতা বেড়ে গেছে। ফেসবুক হ্যাকিং এর শিকার হচ্ছেন বিশ্বের নামি-দামি ব্যক্তি থেকে শুরু করে অনেকেই। ফেসবুক হ্যাকিংয়ের শিকার স্বয়ং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও। সুতরাং ফেসবুক হ্যাক হওয়া নতুন কিছু নয়।

তবে কিছু লক্ষণ খেয়াল করলে আপনি বুঝতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি কেউ হ্যাক করে ব্যবহার করছে কিনা। 

আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর লগইন তথ্য দেখে খুব সহজেই বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্ট কোন কোন ডিভাইস থেকে ব্যবহার করা হয়েছে বা হচ্ছে। লগইন হিস্ট্রি দেখার জন্য ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে মেন্যু থেকে Settings and Privacy তে ক্লিক করুন। এবার Settings এ ক্লিক করে Security & Login এ গিয়ে Where You Logged In সেকশনটি দেখুন।

আরও পড়ুন:


গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে পার্লার কর্মীকে গণধর্ষণ

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক অপশক্তি পূজায় সহিংসতা সৃষ্টি করেছে: কাদের

ইন্দোনেশিয়ার বালিতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে


সেখানে কোন ডিভাইস থেকে, কোন সময়ে, কোন স্থান থেকে কোন ব্রাউজার ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করা হয়েছে তার তালিকা দেখতে পাবেন। আপনি লগইন করেননি এমন ডিভাইস দেখলে আপনি নিশ্চিত হতে পারেন অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। যেসব ডিভাইসে বর্তমানে অ্যাকাউন্টে লগইন করা আছে, সেসব ডিভাইসের পাশে Active Now লেখা থাকবে। 

তালিকার প্রতিটি ডিভাইস ক্লিক করলে থ্রি-ডট মেন্যু থেকে আপনি অপরিচিত ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগ আউট করে ফেলতে পারেন। এ ছাড়া একবারে সকল ডিভাইস থেকে লগ আউট করতে 'Log Out Of All Sessions' ক্লিকের সুযোগও রয়েছে। 

থার্ড পার্টি টুল ব্যবহার করেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা জানতে পারেন। এমনই একটি সাইট 'Have I Been Pwned'। এই সাইটে প্রবেশ করে ফেসবুক অ্যাকাউন্টের ফোন নম্বর বা ইমেইল ঠিকানা দিয়ে 'pwned? ' বাটনে ক্লিক করলেই পাওয়া যাবে অ্যাকাউন্টের লগইন সংক্রান্ত তথ্য।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

জানা গেল মোবাইল ইন্টারনেট চালুর সময়

অনলাইন ডেস্ক

জানা গেল মোবাইল ইন্টারনেট চালুর সময়

ভোর থেকেই বন্ধ রয়েছে মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা। সকালে ঘুম থেকে উঠেই বিপাকে পড়েছেন নেটিজেনরা। অনেকেই মোবাইল ফোন রিস্টার্টও দিয়েছেন বেশ কয়েকবার। অনেকে ভেবেছেন সাধের ফোনটাই হয়তো নষ্ট হয়ে গেল! 

তবে ঠিক কী কারণে মোবাইলে ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে এ নিয়ে সঠিক তথ্য জানাতে পারেননি কেউই। এ সেবা বন্ধের কোন কারণ জানায় নি মোবাইল অপারেটররা। গ্রাহকদের ফোনে মেসেজ দিয়ে কোন কোন অপারেটর জানিয়েছেন, সেবা ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ চলছে।

তবে কারণ জানা না গেলেও জানা গেল কখন ঠিক হতে পারে মোবাইলে ইন্টারনেট সেবা। বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের মহাপরিচালক ব্রি. জে. এহসানুল করিম গণমাধ্যমকে জানান, আজকের মধ্যেই বা বিকেল নাগাদ ইন্টারনেট সেবা ঠিক হতে পারে। 

তিনি বলেন, বিভিন্ন মোবাইল অপারেটরের সাথে ডাটা নেটওয়ার্কিং নিয়ে কাজ চলছে। আশা করি আজকের দিনের মধ্যে সমস্যার সমাধান হবে। আজ সকাল থেকেই এই কাজগুলো চলছে।

আরও পড়ুন:

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ফাইনালে কলকাতা-চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ, সাকিব থাকছেন কি?

ভিড়ের মধ্যে কান্না করা শিশুকে ঘিরে আসল রহস্য উদঘাটন

যে কারণে ব্রাজিলের রেফারিকে নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মেসি


প্রসঙ্গত, ইন্টারনেট সেবা বন্ধ করা জেলাগুলো হলো - কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী ও চাঁদপুর। এরমধ্যে কুমিল্লা জেলায় প্রথম ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। এরপর ধাপে ধাপে বাকি জেলাগুলোতেও এই সেবা বন্ধ রাখা হয়।

অপারেটর সূত্র জানায়, বুধবার প্রথমে কুমিল্লায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। এরপর আরও পাঁচটি জেলায় ধাপে ধাপে ইন্টারনেট বন্ধ করা হয়।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

‘ফেসবুক প্রোটেক্ট’ চালু না করলে লক হবে অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক

‘ফেসবুক প্রোটেক্ট’ চালু না করলে লক হবে অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুকে নতুন একটি ফিচার এনেছে। যা নোটিফিকেশন পেয়েছেন অনেক ব্যবহারকারী। ওই নোটিফিকেশনে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রোটেক্ট নামে একটি ফিচার টার্ন অন বা চালু করতে হবে। তা না হলে ফেসবুকের অ্যাকাউন্ট লক হয়ে যাবে। 

এমন তথ্য জানিয়েছে বিট্রিশ গণমাধ্যম বিবিসি বুধবার।

এই নটিফিকশনের পাওয়ার পরে অনেক ব্যবহারকারীদের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, ফেসবুক প্রোটেক্ট কী এবং কীভাবে এটি কাজ করে। 

এ বিষয়ে ফেসবুকের ওয়েবসাইটে বলা হয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে। ওই ফিচারের নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রোটেক্ট। এটি মুলত একটি ভলানটারি (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিক ভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়।

তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে ফেসবুক জানায়।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

ফেসবুকের ওয়েবসাইটে জানানো হয়েছে, যারা এই ফিচারটি চালু করতে পারবেন তারা ফেসবুকের মাধ্যমেই তা জানতে পারবেন। যারা এর আওতায় পড়বেন তারা ফেসবুকের সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগ-ইন অপশনে গেলে ফেসবুক প্রোটেক্ট নামে অপশন পাবেন। সেখান থেকে ফেসবুক প্রোটেক্ট অপশন অন করা যাবে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর