যুক্তরাষ্ট্রকে দেয়া রাশিয়ার পরামর্শ বিবেচনা করতে বলল চীন
যুক্তরাষ্ট্রকে দেয়া রাশিয়ার পরামর্শ বিবেচনা করতে বলল চীন

যুক্তরাষ্ট্রকে দেয়া রাশিয়ার পরামর্শ বিবেচনা করতে বলল চীন

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশের ওপর নিজের আদর্শ চাপিয়ে দেয়া বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে পরামর্শ দিয়েছেন তা বিবেচনা করে দেখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক প্রেস ব্রিফিংয়ে এই আহ্বান জানান। এসময় তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন যে পরামর্শ দিয়েছেন আমেরিকার ওপর তার প্রতিফলন ঘটা উচিত। বিশ্বে শুধুমাত্র নির্ধারিত এক রকমের গণতন্ত্র নেই।

’  

চীনা মুখপাত্র আরও বলেন, বিশ্বের প্রতিটি দেশের নিজের মতো করে উন্নয়নের পথ অনুসরণ করার অধিকার রয়েছে যা তাদের জন্য মাননসই। আফগানিস্তানের ঘটনা দেখিয়ে দিয়েছে যে, কোনো জাতির ওপর গণতন্ত্রের মডেল চাপিয়ে দিলে তা শুধু বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতা সৃষ্টি করে যা চূড়ান্ত পর্যায়ে ব্যর্থতা ডেকে আনে। ওয়াং ওয়েনবিন আরো বলেন, গণতন্ত্র এমন কোনো স্বত্ত্ব নয় যা একটি দেশের মালিকানায় থাকবে। বিশ্বের কোনো একক দেশ গন্ত্রতন্ত্রের নেতা নয় এবং কোনো দেশ অন্য দেশকে গণতন্ত্রের সবক দিতে পারে না।

এর একদিন আগে প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, “আফগানিস্তানে ২০ বছরের মার্কিন আগ্রাসন ধ্বংসযজ্ঞ ও ক্ষয়ক্ষতি ছাড়া আর কিছুই দিতে পারে নি। আফগানিস্তানে আমেরিকার অর্জন শূণ্য। ” সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

আরও পড়ুন


সূরা বাকারা: আয়াত ৫৩-৫৬, শিক্ষণীয় দিক

ইসলামে ব্যভিচার বা অবাধ যৌনাচারের শাস্তি

বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের নিরাপত্তা দেবে এসএসএফ

এসপি অস্ত্র ছেড়ে আয় দেখি কি করতে পারিস : কাদের মির্জা (ভিডিও)


 

;