ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন উপাচার্য
ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন উপাচার্য

অনলাইন ডেস্ক

করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে আগামী ১২ সেপ্টেম্বর থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে স্কুল খোলার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী। তাহলে প্রশ্ন দেশের সর্বোচ্চ বিদ্যাপীট ঢাকা বিশ্ববিদ্যালয় খুলছে কবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কবে খোলা হবে তা জানা যাবে আগামী ১৫ সেপ্টেম্বরের পর। মূলত শিক্ষার্থীদের ভ্যাকসিনেশনের হার ও করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করেই বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা করা হবে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন তিনি।

বিশ্ববিদ্যালয় খোলা প্রসঙ্গে ঢাবি উপাচার্যের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আগামী ১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার কোনো সিদ্ধান্ত হয়নি। ভুল তথ্য ছড়ানো হচ্ছে। আমরা কোনো নির্দিষ্ট তারিখ বলিনি তবে পরিকল্পনা অনুযায়ী আগাচ্ছি। ১৫ সেপ্টেম্বর আমরা সার্বিক বিষয় পর্যবেক্ষণ করবো। এরপর বিশ্ববিদ্যালয় খোলার তারিখ নির্ধারণ করতে পারব।
 
এদিকে গত ২৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার বিষয়ে একটি রোডম্যাপ বিবেচনায় নেওয়া হয়।

আরও পড়ুন


যুক্তরাষ্ট্রকে দেয়া রাশিয়ার পরামর্শ বিবেচনা করতে বলল চীন

সূরা বাকারা: আয়াত ৫৩-৫৬, শিক্ষণীয় দিক

ইসলামে ব্যভিচার বা অবাধ যৌনাচারের শাস্তি

বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের নিরাপত্তা দেবে এসএসএফ


বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে ওই রোডম্যাপের বিষয়ে জানা যায়। বিজ্ঞপ্তিতে তারা উল্লেখ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের আওতায় আনার অগ্রগতি এবং দেশের সার্বিক করোনা পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নয়ন হলে অগ্রাধিকার ভিত্তিতে সংশ্লিষ্ট আবাসিক শিক্ষার্থীদের জন্য আগামী অক্টোবর ২০২১ বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ সীমিত পরিসরে খোলার পরিকল্পনা রয়েছে। তাই যে সকল শিক্ষার্থী এখনও টিকা কার্যক্রমের আওতায় আসেনি, তাদের আগামী ১৫  সেপ্টেম্বরের মধ্যে টিকা কার্যক্রমের আওতায় এসে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের মাধ্যমে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ জন্য চিকিৎসা অনুষদের ডিনকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়েছে।

গত ৩১ আগস্ট নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

news24bd.tv এসএম

;