ভারতে ভিপিএন নিষিদ্ধের সুপারিশ
ভারতে ভিপিএন নিষিদ্ধের সুপারিশ

ভারতে ভিপিএন নিষিদ্ধের সুপারিশ

অনলাইন ডেস্ক

ভারতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) নিষিদ্ধ করার সুপারিশ করেছে দেশটির সংসদীয় স্থায়ী কমিটি (হোম অ্যাফেয়ার্স)। এই পরিসেবায় ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় পুরোপুরি জানতে পারা কঠিন হয়ে যায়, যার ফলে দেশটিতে নিষিদ্ধ সাইট, গেম, অ্যাপ ইত্যাদি ব্যবহার করার সুযোগ পান ব্যবহারকারীরা।

এর পাশাপাশি ভিপিএন ও ডার্ক ওয়েব নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রের আরও আধুনিক নজরদারি ও প্রযুক্তি প্রয়োগের সুপারিশ করেছে কমিটি।  

ভারতের সংসদীয় স্থায়ী কমিটি তাদের সুপারিশে উল্লেখ করেছে, অপরাধমূলক ঘটনার ক্ষেত্রে অপরাধী ভিপিএন ব্যবহার করায় হদিস পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়।

দেশের সাইবার নিরাপত্তার দিকে লক্ষ্য রাখতেই এই পরিষেবাকে নিষিদ্ধ করা প্রয়োজন। ভবিষ্যতে এর মাধ্যমে বড় কোনও অপরাধ ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, সাইবার অপরাধীরা ভিপিএন সার্ভিস ব্যবহার করলেও, বহু সাধারণ মানুষও এটি ব্যবহার করেন। এর মাধ্যমে দেশে ব্যানড সাইট, গেম, অ্যাপ ব্যবহার করেন তারা। তাছাড়া করোনা পরিস্থিতিতে বহু মানুষ ওয়ার্ক ফ্রম হোম করছেন। অনেক ক্ষেত্রেই ভিপিএন ব্যবহার করতে হয় কাজের জন্য।

আরও পড়ুন:

পরীমণির সঙ্গে নিজেকে মিলিয়ে যা বললেন তসলিমা নাসরিন

২৭ মামলায় গ্রেপ্তার মামুনুল এখন খুলনা কারাগারে

অন্তর্বাসের মধ্যে লুকানো ছিল অর্ধকোটি টাকার গলানো সোনা!

এবার পাশ্চাত্যের মানবিকতা নিয়ে কঠোর সমালোচনা পুতিনের


প্রসঙ্গত, বিশ্বে ভিপিএন ব্যবহারকারীদের তালিকা তৈরি করে যে সংস্থাটি তাদের প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভিপিএন ব্যবহারকারীর দিক থেকে ভারত বিশ্বে প্রথম।

news24bd.tv/ নকিব

;