সমঅধিকারের দাবিতে কাবুলের রাস্তায় নারীরা
সমঅধিকারের দাবিতে কাবুলের রাস্তায় নারীরা

সমঅধিকারের দাবিতে কাবুলের রাস্তায় নারীরা

অনলাইন ডেস্ক

তালেবান নিয়ন্ত্রণাধীন কাবুলের রাস্তায় সমঅধিকার ও রাজনীতিতে অংশগ্রহণের দাবিতে আন্দোলন করেছে আফগানিস্তানের একদল নারী। খবর সিএনএন-এর।  

উইমেন পলিটিক্যাল পার্টিসিপেশন নেটওয়ার্ক নাকে একটি দল ঝুঁকি নিয়েও আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের সামনে রাস্তায় মিছিল করে ও স্লোগান দেয়। একই সাথে তারা আফগান সরকারের সাথে রাজনৈতিকভাবে জড়িত থাকার সংবিধানে তা উল্লেখ করার দাবি জানায়।

একটি ফুটেজে তালেবানের একজন নিরাপত্তারক্ষী ও কয়েকজন নারীর মধ্যে ছোটখাটো সংঘর্ষ ঘটতে দেখা যায়। সেখানে একটি পুরুষকন্ঠে তাদেরকে চলে যেতে বলা হয়।

যদিও এই অন্দোলনটি আয়তনে ছোট এবং অংশগ্রহণকারী নারীর সংখ্যা তুলনামূলক কম। তবে এটি আসন্ন তালেবান শাসনের বিরুদ্ধে নারীদের অবস্থানের একটি প্রতীকী চিত্র তুলে ধরে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এদিকে তালেবান সরকার গঠনের আলোচনা চলছে। তবে এরই মধ্যে তারা কর্মজীবী নারীদের বাড়িতে থাকতে হবে এমন বার্তা জানিয়ে দিয়েছে। এবং অনেক স্থানেই তারা পরোক্ষভাবে নারীদের কর্মস্থল ছাড়ার নির্দেশও দিয়েছে।

আরও পড়ুন:

পরীমণির সঙ্গে নিজেকে মিলিয়ে যা বললেন তসলিমা নাসরিন

২৭ মামলায় গ্রেপ্তার মামুনুল এখন খুলনা কারাগারে

অন্তর্বাসের মধ্যে লুকানো ছিল অর্ধকোটি টাকার গলানো সোনা!

এবার পাশ্চাত্যের মানবিকতা নিয়ে কঠোর সমালোচনা পুতিনের


তালেবান নেতারা অবশ্য জনসম্মুখে নারীদের অধিকার ও শিক্ষার পরিবেশ থাকবে বলেই ঘোষণা দিয়েছে। কিন্তু দেশটিতে দুই দশক আগের তালেবান শাসনের দুঃসহ স্মৃতি ভুলতে পারছেন না অনেক নারীই।

সূত্র- সিএনএন

news24bd.tv/ নকিব

;