সৌদি ও মিশরকে সমালোচনা না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করলো ইসরাইল

ফাইল ছবি

সৌদি ও মিশরকে সমালোচনা না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করলো ইসরাইল

অনলাইন ডেস্ক

মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে সৌদি আরব এবং মিশর সরকারের সমালোচনা না করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে সতর্ক করে দিয়েছে ইসরাইলের কর্মকর্তারা। আরব এই দুটি দেশের মানবাধিকার ইস্যুতে বাইডেন প্রশাসন যদি সমালোচনা করে তাহলে তারা ইরান-রাশিয়া এবং চীনের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার উদ্যোগ নেবে বলে মনে করছেন ইসরাইলি কর্মকর্তারা।

জো বাইডেন দায়িত্ব গ্রহণের পর প্রথমদিকে সৌদি আরব এবং মিশরের মতো দেশগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে কঠোর অবস্থান গ্রহণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে জাতীয় স্বার্থের দোহাই দিয়ে রিয়াদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে চলেছে ওয়াশিংটন।

টাইমস অব ইসরাইল পত্রিকা এক প্রতিবেদনে বলেছে, জো বাইডেনের কঠোর অবস্থান এবং সমালোচনার কারণে ইসরাইলি কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন যে, এসব দেশ ইরান রাশিয়া এবং চীনের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে উঠতে পারে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসি এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরাইল সম্পর্ক করতে চায় কিন্তু বাইডেনের সমালোচনার কারণে সে উদ্যোগ বাধাগ্রস্ত হবে।

আরও পড়ুন:

আবারও ভয়াবহ দাবানলে পুড়ছে আমাজন

সানি লিওনের সঙ্গে দুষ্টুমি করলো কে?

অন্তর্বাসের মধ্যে লুকানো ছিল অর্ধকোটি টাকার গলানো সোনা!

এবার পাশ্চাত্যের মানবিকতা নিয়ে কঠোর সমালোচনা পুতিনের


নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র ইরানের সংবাদমাধ্যম পার্সটুডেকে জানিয়েছে, বিভিন্ন সময় ইসরাইল তার উদ্বেগের কথা নানা চ্যানেলে আমেরিকোকে জানিয়েছে। এরপর মিশর ও সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষার ঘোষণা দেন জো বাইডেন।

news24bd.tv/ নকিব