স্কুল খোলার পর মেনে চলতে হবে যেসব নির্দেশনা

অনলাইন ডেস্ক

স্কুল খোলার পর মেনে চলতে হবে যেসব নির্দেশনা

ফাইল ছবি

করোনাকালীন পরিস্থিতিতে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আবারও সশরীরে শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে স্কুল কলেজগুলোতে। তবে এ জন্য পালন করতে হবে বেশ কিছু শর্ত। এসব শর্ত ঠিকভাবে মেনে চলা হচ্ছে কিনা তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে কর্তৃপক্ষ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমিক উইং এর পরিচালক মোঃ বেলাল হোসাইন বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, "আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবো এবং প্রতিটি স্কুলের ওপর প্রতি সপ্তাহে রিপোর্ট দেয়া হবে। যেখানে পর্যাপ্ত শ্রেণি কক্ষ নেই সেখানে বিকল্প দিনে ক্লাস হবে"

মাউশির মহাপরিচালক অধ্যাপক ড: সৈয়দ মোঃ গোলাম ফারুক বলেছেন, তিনটি বিষয় অবশ্যই নিশ্চিত করতে হবে - তাপমাত্রা পরীক্ষা করে শিক্ষক শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের ব্যবস্থা করা, প্রবেশের পর স্বাস্থ্যবিধি মানা বিশেষ করে মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখা।

তিনি আরও বলেন, "মোটা দাগে এগুলো অবশ্য করণীয়। এরপর পরিস্থিতি বুঝে আমরা পরবর্তী বিষয়গুলো বলবো।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন রোববার এ সংক্রান্ত একটি বৈঠক হবে মন্ত্রণালয়ে এবং সেখানেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় চূড়ান্ত করা হবে।

সরকারি স্কুলগুলোতে এরই মধ্যে ইউনিসেফের সহায়তায় তৈরি করা একটি নির্দেশনা পাঠানো হয়েছে। তাতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থানের সময় শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা, কর্মচারী সবাইকে সবসময় মাস্ক পরতে হবে। এছাড়া শিক্ষার্থীদের তিন ফুট শারীরিক দূরত্বে রাখা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতিদিন নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করার কথা আছে।

নির্দেশনা অনুযায়ী শ্রেণি কক্ষে ৫ ফুটের চেয়ে ছোট আকারের বেঞ্চিতে একজন ও এর চেয়ে বড় আকারের বেঞ্চিতে দুজন শিক্ষার্থী বসানো যাবে।

আরও পড়ুন:

আবারও ভয়াবহ দাবানলে পুড়ছে আমাজন

সানি লিওনের সঙ্গে দুষ্টুমি করলো কে?

অন্তর্বাসের মধ্যে লুকানো ছিল অর্ধকোটি টাকার গলানো সোনা!

এবার পাশ্চাত্যের মানবিকতা নিয়ে কঠোর সমালোচনা পুতিনের


কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী প্রথম দিকে পাবলিক পরীক্ষার সাথে সংশ্লিষ্ট শিক্ষার্থীরাই বেশি আসবে। বাকিদের স্কুলে আসার জন্য রোটেশন সিস্টেম অর্থাৎ আজ যারা আসবে তারা কাল আসবেনা-এই নীতি অনুসরণের পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়া ১২ই সেপ্টেম্বরের আগেই স্কুলগুলোকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত করা ছাড়াও স্কুলে কোভিড সংক্রান্ত ব্যবস্থা অর্থাৎ হাত ধোয়া, তাপমাত্রা পরীক্ষা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার নির্দেশনা দেয়া হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ‌‘নতুন ক্লাশ রুটিন’ প্রকাশ

অনলাইন ডেস্ক

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ‌‘নতুন ক্লাশ রুটিন’ প্রকাশ

অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার ব্যাপারে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর)মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের(মাউশি) মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে বলা হয়, সপ্তাহে দুই দিন ক্লাস চলবে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের।

সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক/অধ্যক্ষকে দেওয়া নির্দেশনায় বলা হয় পঞ্চম শ্রেণি এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মতো অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসও সপ্তাহে দুই দিন নেওয়া হবে।

মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম নিয়ে নতুন আদেশে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আগামী ২০ সেপ্টেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক স্তরের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনা করতে হবে।

নির্দেশনায় বলা হয়, শনিবার ও বুধবার নবম শ্রেণি। রোববার ও বৃহস্পতিবার অষ্টম শ্রেণির ক্লাস নেওয়া হবে। এছাড়াও সোমবার সপ্তম শ্রেণি এবং মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস হবে।

নির্দেশনায় আরও বলা হয়, প্রথম থেকে পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (নিম্ন মাধ্যমিক) শ্রেণি কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

২০ অক্টোবরের মধ্যে খুলছে চবি, আছে শর্ত

অনলাইন ডেস্ক

২০ অক্টোবরের মধ্যে খুলছে চবি, আছে শর্ত

এক ডোজ টিকা দেওয়া সাপেক্ষে আগামী ১৭ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে খুলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সিন্ডিকেটের এক্সট্রা অর্ডিনারি সভায় এ নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

বিস্তারিত আসছে...

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বশেমুরবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে গৃহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ

মুন্সী মোহাম্মদ হুসাইন:

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ও বর্তমান বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তার সাবেক গৃহকর্মীকে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ উঠেছে।

যদিও বুধবার দিনভর চেষ্টার পরও অভিযোগপত্র নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তাকে আইনের মাধ্যমে অভিযোগ দায়েরের পরামর্শ দেওয়া হয়েছে। এ ব্যাপারে সুষ্ঠ বিচার দাবি করেছেন ওই নারী ও তার পরিবার।  

বশেমুরবিপ্রবির সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তার বাসার সাবেক গৃহকর্মীকে যৌন হররানীর অভিযোগ উঠেছে।

গৃহকর্মীর অভিযোগ, অধ্যাপক শাহজাহানের স্ত্রী বাসায় না থাকলে বিভিন্ন সময়ে যৌন হয়রানী করতেন তিনি। এসব ঘটনা কাউকে না বলার জন্য হুমকি দিয়ে আসছিলেন। এ ঘটনার বিচার চান ওই নারী ও তার পরিবার।

বুধবার দিনভর চেষ্টার পরও ওই গৃহকর্মীর অভিযোগপত্র গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযোগটি বিধিসম্মত না হওয়ায় তা গ্রহণ করা সম্ভব হয়নি বলে জানায়, যৌন নির্যাতন প্রতিরোধ সেলের সভাপতি।

উপাচার্য বলছেন, ‘এই ঘটনায় বিচারপ্রাপ্তির জন্য ভুক্তভোগীকে প্রচলিত আইনের আশ্রয় নিতে হবে।’

অবশ্য অভিযুক্ত ওই শিক্ষকের দাবি, সাবেক উপাচার্যের অনুসারীরা সামাজিক ও পারিবারিকভাবে হেয় করার জন্য তার বিরুদ্ধে এ ধরনের মিথ্যা অভিযোগ করা হচ্ছে।

শুধু এই ঘটনাই নয় বিশ্ববিদ্যালয়ের সকল যৌন নিয্যাতন ঘটনার সুষ্ঠ তদন্ত করে আইনগত পদক্ষেপ গ্রেণের দাবি সচেতন মহলের।

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটির ভার্চুয়াল সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম বলেন, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি হ্রাস পাওয়ায় ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

উপাচার্যদের সাথে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠক

এখনই খুলছে না বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সঙ্গে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের বৈঠকে মধ্য অক্টোবরে বিশ্ববিদ্যালয় খোলার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। 

তবে প্রত্যেক শিক্ষার্থীকে করোনার অন্তত এক ডোজ টিকা নিতে হবে। যারা টিকা নেননি তাদের ২৮ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করে নিতে বলেছেন উপাচার্যরা। 


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


কোন কারণে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে না পারলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের রেজিস্ট্রেশনের উদ্যোগ নেবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর