আফগানিস্তানে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র, তবে তালেবানকে নয়
আফগানিস্তানে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র, তবে তালেবানকে নয়

আফগানিস্তানে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র, তবে তালেবানকে নয়

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে জাতিসংঘের মানবিক সহায়তা সম্পর্কিত কাজে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র, তবে তালেবান নেতৃত্বাধীন নতুন সরকারকে সরাসরি অর্থায়ন করার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।  

আল জাজিরা এক প্রতিবেদনে জানান, যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানে মানবিক সহায়তা দিতে তালেবান সরকারের সঙ্গে আলোচনার প্রস্তুতি নিচ্ছে জাতিসংঘ। আগামী ১৩ সেপ্টেম্বর জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস এ বিষয়ে একটি বৈঠক আহ্বান করতে জেনেভা যাচ্ছেন।

তালেবানের বিজয়ের আগেও আফগানিস্তান ব্যাপকভাবে বিদেশি সাহায্য নির্ভর ছিল, যার পরিমাণ ছিল মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৪০ শতাংশ।

এ দিকে জাতিসংঘ বলছে, ১.৮ কোটি আফগান মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে, শিগগিরই তাদের সঙ্গে একই পরিমাণ লোক যুক্ত হবে। এ ছাড়া তালেবানদের ভয়ে ৫ লাখের মতো মানুষ পালাতে পারে বলেও প্রতিবেদনে বলা হয়।

আরও পড়ুন:

আবারও ভয়াবহ দাবানলে পুড়ছে আমাজন

সানি লিওনের সঙ্গে দুষ্টুমি করলো কে?

অন্তর্বাসের মধ্যে লুকানো ছিল অর্ধকোটি টাকার গলানো সোনা!

এবার পাশ্চাত্যের মানবিকতা নিয়ে কঠোর সমালোচনা পুতিনের


এর আগে ২০০১ সালে আফগানিস্তানের নিরাপত্তা, উন্নয়ন ও দাতব্য কাজে ১৩০ বিলিয়ন ডলার বরাদ্দ করেছিলো মার্কিন যুক্তরাষ্ট্র। এবারও বাস্তুচ্যুত আফগান ও শরণার্থীদের মানবিক সাহায্য দিতে চায় যুক্তরাষ্ট্র, তবে তালেবানকে কোনরকম সরকারি সাহায্য দেয়া হবে না বলে জানান কংগ্রেসের বার্তা সহযোগীরা।

news24bd.tv/ নকিব

;