রাজস্থানে মিলল বৃহৎ আকৃতির ডায়নোসরের পায়ের ছাপ!
রাজস্থানে মিলল বৃহৎ আকৃতির ডায়নোসরের পায়ের ছাপ!

রাজস্থানে মিলল বৃহৎ আকৃতির ডায়নোসরের পায়ের ছাপ!

অনলাইন ডেস্ক

সম্প্রতি ভারতের রাজস্থানের জয়সলমীরের থর মরুভূমিতে বিশালাকার পায়ের ছাপ খুঁজে পাওয়া গেছে। বিজ্ঞানীরা অনুমান করছেন এটি বৃহৎ আকারের কোন ডায়নোসরের পায়ের ছাপ। এই পায়ের ছাপ মেলার পর থেকেই এলাকায় শোরগোল পড়ে গেছে।

পায়ের ছাপের নমুনা দেখে বিজ্ঞানীরা অনুমান করেছেন, ডায়নোসরগুলো ইউব্রোনেটস গ্লেনরোসেনসিস এবং গ্র্যালাটর টেনিয়াস প্রজাতির।

ডায়নোসরের যে পায়ের ছাপ মিলেছে, তা দেখে বিজ্ঞানীরা এটাও মনে করছেন যে, এক সময়ে এখানে সমুদ্র উপকূল ছিল। আবহাওয়া এবং জলবায়ু পরিবর্তনের ফলে তা নিশ্চিহ্ন হয়ে যায়। সেই সঙ্গে ডায়নোসরের পায়ের ছাপগুলি শক্ত পাথরে পরিণত হয়ে গিয়েছে।

এই এলাকায় মোট তিন প্রজাতির ডায়নোসরের পায়ের ছাপ খুঁজে পাওয়া গেছে। তার মধ্যে ইউব্রোনেটস জাইগ্যানটিয়াস এবং গ্লেনরোসনসিস প্রজাতির পায়ের ছাপ ৩৫ সেন্টিমিটার। এবং গ্র্যালাটার প্রজাতির পায়ের ছাপ ৩৫ সেন্টিমিটার।

আরও পড়ুন:

আবারও ভয়াবহ দাবানলে পুড়ছে আমাজন

সানি লিওনের সঙ্গে দুষ্টুমি করলো কে?

অন্তর্বাসের মধ্যে লুকানো ছিল অর্ধকোটি টাকার গলানো সোনা!

এবার পাশ্চাত্যের মানবিকতা নিয়ে কঠোর সমালোচনা পুতিনের


জোধপুরের জয় নারায়ণ ব্যাস বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বীরেন্দ্র সিংহ পারিহার আনন্দবাজার পত্রিকাকে জানিয়েছেন, এই পায়ের ছাপগুলি ২ কোটি বছর আগের। পাওয়া গিয়েছে জয়সলমেরের থাইয়াট গ্রামে। ২০০৬ সালে ভারতীয় বিজ্ঞানীরা জানিয়েছিলেন, কচ্ছ উপত্যকা, গুজরাট এবং দাক্ষিণাত্য অঞ্চলে ডাইনোসরের প্রজনন ক্ষেত্র ছিল।

news24bd.tv/ নকিব

;