অন্তরে আল্লাহর ভয়ের পরিমাপ
অন্তরে আল্লাহর ভয়ের পরিমাপ

জাকির হোসেন

অন্তরে আল্লাহর ভয়ের পরিমাপ

Other

আপনার শরীরের তাপমাত্রা মাপার যন্ত্র আছে। আপনার জ্বর আছে কি না বুঝা যাবে থার্মোমিটার দিয়ে। আপনার দেহে করোনা বা অন্য রোগের জীবাণু আছে কি না পরীক্ষা করার ব্যবস্থা আছে। আপনার অন্তরে আল্লাহর প্রতি ভয় আছে কি না তা পরিমাপ করার ব্যবস্থা আছে কী? অবশ্যই আছে।

 

আপনি যদি নামাজের ব্যাপারে উদাসীন হোন, নিশ্চিতভাবেই আপনার অন্তরে আল্লাহর ভয় নেই। কারণ ইচ্ছাকৃতভাবে ছেড়ে দেয়ার জন্য যে পরিণতির কথা বলা হয়েছে তা বড়ই ভয়ংকর। সামর্থ থাকা সত্বেও আপনি যদি হ্জ্জ না করেন আপনার অন্তরে আল্লাহর প্রতি ভয় নেই। হজ্জ না করে মৃত্যুর পরিণতিও ভয়ংকর।

আপনি যদি সুদ-ঘুষ তথা হালাল-হারাম বিবেচনা না করেন আপনার অন্তরে আল্লাহর প্রতি ভয় নেই। যার অন্তরে আল্লাহর ভয় আছে সে হারাম ভক্ষণ করতে পারে না। আগুনের প্রতি আপনার প্রতি আপনার ভয় আছে। বিষধর সাপের প্রতি আপনার ভয় আছে।  

ভূমিকম্পের প্রতি আপনার ভয় আছে। এর কোনটির মুখোমুখি হলে আপনি পালিয়ে বাঁচার চেষ্টা করেন। মহান রব বার বার আপনাকে জাহান্নামের ভয়ংকর আগুন-আজাব থেকে বাঁচার কথা বলেছেন। কিন্তু আপনি রব এর নির্দেশিত পথ অনুসরণ করে জাহান্নাম থেকে বাঁচার চেষ্টা করছেন না।  

আরও পড়ুন:


সপ্তাহে কতদিন ক্লাসের পরিকল্পনা সরকারের, জানালেন শিক্ষা উপমন্ত্রী

পাসপোর্ট অফিসে দালালদের নিয়ন্ত্রণে সিসি ক্যামেরা

১০ হাজার 'ভুয়া' মুক্তিযোদ্ধার সনদ বাতিল

নভেম্বর-ডিসেম্বরে এসএসসি-এইচএসসি পরীক্ষা নেওয়ার পক্ষে নন অনেকেই


আগুন, বিষধর সাপ কিংবা ভূমিকম্প কোন কিছুই অবোধ শিশুর মনে ভয়ের প্রতিক্রিয়া সৃষ্টি করে না। তাই আগুন কিংবা বিষধর সাপ দেখলে শিশু তা থেকে না পালিয়ে বরং তা ধরার-ছোঁয়ার চেষ্টা করে। কারণ শিশুর অন্তরে এসবের প্রতি ভয় নেই।  

আপনার অন্তরেও শিশুর মতো জাহান্নামের ভয়ংকর আগুন-আজাবের ভয় নেই। তাই আপনি আল্লাহর বাধ্যতামূলক আদেশ কত সহজেই অমান্য করছেন। তার মানে কি এই নয় যে, আপনার আল্লাহর ভয় নেই। যে যত বেশি আল্লাহভীরু সে তত বেশি আল্লাহর অনুগত। তাই নয় কী?

লেখাটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক জাকির হোসেন-এর ফেসবুক পেজ থেকে নেওয়া।

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

;