পুরো বিশ্বের নজর আফগানিস্তানে

পুরো বিশ্বের নজর আফগানিস্তানে

Other

যেকোন সময় গঠিত হতে পারে আফগান সরকার। যেখানে সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন মোল্লা আবদুল গণি বারাদার। আর নতুন এই শাসকগোষ্ঠীর প্রধান অংশীদার হবে চীন এমনটি জানিয়েছে তালেবান, যাদের ওপর আস্থা রাখছে রাশিয়াও। এরিমাঝে পানসির উপত্যকার নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেছে গোষ্ঠিটি।

এমন খবর শোনার পর বিজয়োল্লাসে গোষ্ঠীটির সদস্যদের ছোড়া গুলিতে কাবুলে অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।  

যে কোন সময় ঘোষণা হতে পারে আফগান সরকার প্রধানদের নাম। যেখানে সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালন করবে মোল্লা বারাদার। আর  নতুন এই শাসকগোষ্ঠীর প্রধান অংশীদার হবে চীন এমনটি জানিয়েছে তালেবান, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি আশা করছেন, তালেবান আফগানিস্তানে সভ্য আচরণ করবে, যাতে বিশ্বসম্প্রদায় কাবুলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে পারে। খোদ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য তালেবানের সাথে কাজ করার আগ্রহ দেখিয়েছে।

এরিমাঝে পার্বত্য প্রদেশ পানসির এখন তাদের দখলে। এর আগে প্রদেশটি দখলের  খবরে বিজয়োল্লাস করতে গিয়ে গোষ্ঠীটির সদস্যদের ছোড়া গুলিতে কাবুলে অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।    যদিও সেখানে লড়ায় অব্যাহত থাকার কথা বলছে একাধিক গনমাধ্যম।

আমি মনে করি, নতুন আফগান সরকার গঠন স্থগিত হওয়ার সাথে পাঞ্জশির পরিস্থিতির একটা সম্পর্ক আছে। কারণ তালেবান একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে চায়, তারা চায় গোটা দেশের খমতা

আফগানিস্তানে মানুষের অভাব বাড়ছে। এমন পরিস্থিতির মধ্যে জব্দ করে রাখা হয়েছে মার্কিন রিজার্ভে থাকা দেশটির বিপুল পরিমাণ অর্থ ও স্বর্ণ। বন্ধ রয়েছে বিদেশি সহায়তাও। আটকে আছে আইএমএফ ও জাতিসংঘের অর্থও। সব মিলিয়ে আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে ।

আরও পড়ুন:


সপ্তাহে কতদিন ক্লাসের পরিকল্পনা সরকারের, জানালেন শিক্ষা উপমন্ত্রী

পাসপোর্ট অফিসে দালালদের নিয়ন্ত্রণে সিসি ক্যামেরা

১০ হাজার 'ভুয়া' মুক্তিযোদ্ধার সনদ বাতিল

নভেম্বর-ডিসেম্বরে এসএসসি-এইচএসসি পরীক্ষা নেওয়ার পক্ষে নন অনেকেই


 

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালেবানের সরকার গঠনের ঘোষণার আগে রাজধানী কাবুলের রাস্তায় নেমেছে নারীরা। যারা নারীর অগ্রগতিকে ধরে রাখার আহ্বান জানিয়েছে তালেবানের প্রতি। তবে আফগান নারীদের অধিকার নিয়ে নাক না গলানোর জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান।

news24bd.tv/আলী

;