শিক্ষা প্রতিষ্ঠান খুললেও ক্লাস হবে সপ্তাহে একদিন

শিক্ষা প্রতিষ্ঠান খুললেও ক্লাস হবে সপ্তাহে একদিন

Other

প্রাথমিকভাবে স্কুল– কলেজ খুললেও ক্লাস হবে সপ্তাহে একদিন। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় বাড়ানো হবে ক্লাস। এমন পরিকল্পনা নিয়েই ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অন্যদিকে-শিক্ষামন্ত্রী জানিয়েছেন-শিক্ষার ঘাটতি পূরণে সুনির্দিষ্ট পরিকল্পনা আছে সরকারে।

তবে-জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে- যতটা সম্ভব স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই যাতে খোলা হয় শিক্ষা প্রতিষ্ঠান।  

দীর্ঘ প্রায় ১৮ মাস পর খুলছে শিক্ষা প্রতিষ্ঠানের দরজা।   সিদ্ধান্ত অনুযায়ী-আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেয়া হচ্ছে প্রাইমারী, হাইস্কুল ও কলেজ। এসব শিক্ষার্থীদের বয়স ১৮ বছরের মধ্যে। দেশে এই বয়সী কারো এখনও টিকা নেয়ার সুযোগ নেই।

এমন অবস্থায়-প্রাথমিকভাবে সপ্তাহে একদিন করে ক্লাস পরিচালনার পরিকল্পনা সরকারের। শিক্ষায় দীর্ঘদিনের ঘাটতি পূরণে সুনির্দিষ্ট পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। চাদপুর এবং চট্টগ্রামে আলাদা দুই অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে কথা বলেন শিক্ষা মন্ত্রনালয়ের দুই কর্তা।

দেশে করোনা সংক্রমনের হার এখনও ৯-১০ শতাংশের ঘরে। তাই - শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয় ভাবাচ্ছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। বলছেন- শতাভাগ স্বাস্থ্য সুরক্ষা বলয় নিশ্চিত করেই যাতে খোলা হয় শিক্ষা প্রতিষ্ঠান।

আরও পড়ুন


মাওলানা মামুনুল হককে খুলনা কারাগারে স্থানান্তর

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোগান্তি থাকবে না: ওবায়দুল কাদের

শুধু আলোচনার জন্য আলোচনায় বসবে না ইরান

পরকীয়া, তৃতীয় বিয়ে ও সাবেক স্ত্রীকে নিয়ে যা বললেন অপূর্ব


 

এরইমধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের টিকার আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। একইভাগে-মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষক-শিক্ষার্থীদের টিকা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যাতে শিক্ষা প্রতিষ্ঠানে গেলেও সন্তানদের নিয়ে আরও স্বস্তিতে থাকতে পারেন অভিভাবকরা।

news24bd.tv/এএ

;