আফগানিস্তানের পুনর্গঠন নিয়ে পাকিস্তানের সঙ্গে কথা বলল তালেবান
আফগানিস্তানের পুনর্গঠন নিয়ে পাকিস্তানের সঙ্গে কথা বলল তালেবান

আফগানিস্তানের পুনর্গঠন নিয়ে পাকিস্তানের সঙ্গে কথা বলল তালেবান

অনলাইন ডেস্ক

তালেবানের কাতার দফতরের উপপ্রধান শের মোহাম্মাদ আব্বাস স্তানাকজাই আফগানিস্তানের পুনর্গঠনসহ আরো কিছু বিষয়ে আলাপ-আলোচনার জন্য দোহায় নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত সৈয়দ আহসান রাজা শাহ’র সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তালেবান মুখপাত্র সুহাইল শাহিন শনিবার এক টুইটার বার্তায় ছবিসহ এই সাক্ষাতের খবর প্রচার করেন। বার্তায় তিনি লিখেছেন, “শের মোহাম্মাদ আব্বাস স্তানাকজাই একটি প্রতিনিধিদল নিয়ে পাকিস্তানি রাষ্ট্রদূত সৈয়দ আহসান রাজা শাহ’র সঙ্গে সাক্ষাৎ করেছেন। ”

সাক্ষাতে যেসব বিষয়ে আলোচনা হয় সেসবের মধ্যে ছিল আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি মূল্যায়ন, মানবিক ত্রাণ তৎপরতা, পারস্পরিক সম্মান ও স্বার্থের ভিত্তিতে ইসলামাবাদ ও কাবুলের মধ্যে সম্পর্ক স্থাপন, আফগানিস্তানের পুনর্গঠন এবং দু’দেশের সীমান্তবর্তী জনগণের অবাধ যাতায়াতের সুযোগ সৃষ্টি করা।

গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর পাকিস্তান অভিমুখে আফগান শরণার্থীদের ঢল নামে। ইসলামাবাদ এসব শরণার্থীকে অবাধে পাকিস্তানে প্রবেশের সুযোগ দিচ্ছে না। বিষয়টি নিয়ে দু’দেশের সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

আরও পড়ুন:


বাংলাদেশসহ ১০টি দেশের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিল ফিলিপাইন

আগামী সপ্তাহে নতুন সরকার ঘোষণা করবে আফগানিস্তান

ঠাকুরগাঁওয়ে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২, আহত ১

দামি হোটেলে সিদ্ধার্থ-শেহনাজের বিয়ে হত, গোপন ছিল সে খবর


তালেবানের একটি সূত্র রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে জানিয়েছে, পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনী তুরখাম স্থলবন্দরে আফগান শরণার্থীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে। এর ফলে অন্তত তিন জন নিহত ও পাঁচ জন আহত হয়েছে।

news24bd.tv রিমু