কাবুল সফরে আসেন পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থার প্রধান
কাবুল সফরে আসেন পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থার প্রধান

কাবুল সফরে আসেন পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থার প্রধান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থা- আইএসআই’র প্রধান লে. জেনারেল ফাইজ হামিদ কাবুলে সফরে গেছেন। এর আগে তালেবান বলেছিল, শনিবার তাদের নয়া সরকারের মন্ত্রিসভা ঘোষিত হবে এবং পরিকল্পিত ওই ঘোষণার দিন জেনারেল হামিদ কাবুলে সফরে গেছেন।

পাকিস্তানের গণমাধ্যমগুলো খবর দিয়েছে, শনিবার সকালে একটি শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে জেনারেল ফাইজ হামিদ কাবুলে পৌঁছেছেন। আফগানিস্তানের জনপ্রিয় নিউজ চ্যানেল তোলোনিউজ জেনারেল হামিদের কাবুল সফরের একটি ছবি প্রকাশ করেছে।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর জেনারেল হামিদ হচ্ছেন আফগানিস্তান সফরকারী সবচেয়ে পদস্থ পাকিস্তানি কর্মকর্তা। তালেবানের আমন্ত্রণে এ সফর অনুষ্ঠিত হচ্ছে বলে ঘোষণা করা হয়েছে। সফরকালে আইএসআই প্রধান তার তালিবানি সমকক্ষ নাজিবুল্লাহসহ অন্যান্য তালেবান কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

জেনারেল ফাইজ হামিদের কাবুল সফর সম্পর্কে এর চেয়ে বেশি আর কোনো তথ্য প্রচার করা হয়নি এবং তালেবানের পক্ষ থেকেও এ ব্যাপারে কিছু জানানো হয়নি।

জেনারেল হামিদ এমন সময় কাবুল সফরে গেলেন যখন তালেবান তাদের সরকার গঠনের তারিখ তৃতীয়বারের মতো পিছিয়ে দিয়েছে। ফলে এই জল্পনা জোরদার হয়েছে যে, সরকার গঠনের ব্যাপারে তালেবানের ভেতর অন্তর্দ্বন্দ্ব দেখা দিয়েছে এবং বিষয়টির সমাধান করে দেয়ার জন্যই আইএসআই প্রধান কাবুল সফরে গেছেন।

তালেবানের পরিকল্পিত সরকার গঠনের দিন আইএসআই প্রধানের কাবুল সফরের প্রতীকি গুরুত্বকেই বেশি অগ্রাধিকার দেয়া হচ্ছে। এর মাধ্যমে পাকিস্তান সবাইকে একথা বোঝাতে চেয়েছে যে, বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে বিশেষ করে ভারতের মোকাবিলায় আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণের দিক দিয়ে ইসলামাবাদ এগিয়ে রয়েছে।

আরও পড়ুন:


বাংলাদেশসহ ১০টি দেশের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিল ফিলিপাইন

আগামী সপ্তাহে নতুন সরকার ঘোষণা করবে আফগানিস্তান

ঠাকুরগাঁওয়ে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২, আহত ১

দামি হোটেলে সিদ্ধার্থ-শেহনাজের বিয়ে হত, গোপন ছিল সে খবর


আমেরিকার পাশাপাশি আফগানিস্তানের বিগত সরকারগুলো সব সময় এ অভিযোগ করে এসেছিল যে, তালেবানের মাধ্যমে আফগানিস্তানে ছায়াযুদ্ধ চালাচ্ছে পাকিস্তান। এছাড়া, ইসলামাবাদ তালেবানকে সার্বিক সামরিক সহযোগিতা দিচ্ছে বলেও কাবুল অভিযোগ করে আসছিল।

news24bd.tv রিমু