তালেবানকে শান্তি আলোচনার প্রস্তাব দিলেন মাসুদ
তালেবানকে শান্তি আলোচনার প্রস্তাব দিলেন মাসুদ

তালেবানকে শান্তি আলোচনার প্রস্তাব দিলেন মাসুদ

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ পাঞ্জশির উপত্যকায় তালেবান বাহিনীর তীব্র আক্রমণের মুখে শান্তি প্রস্তাব দিলেন এলাকাটির নিয়ন্ত্রণ ধরে রাখতে চাওয়া বিদ্রোহী নেতা আহমদ মাসুদ। তালেবানের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন বলে জানিয়েছেন তিনি। রোববার (৫ সেপ্টেম্বর) রাতে তালেবানবিরোধী রেসিসট্যান্স ফ্রন্ট এনআরএফ এর ফেসবুক পেজে মাসুদ এই ঘোষণা দেন।

আহমদ মাসুদ বলেছেন, লড়াই বন্ধ করতে তিনি ধর্মীয় নেতাদের সমঝোতার প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

শান্তি স্থায়ী করতে এনআরএফ যুদ্ধ বন্ধে রাজি। তবে আহমদ মাসুদকে কখন ধর্মীয় নেতারা যুদ্ধ বন্ধের প্রস্তাব দিয়েছে সেটা জানা যায়নি।

এর আগে রোববার সন্ধ্যায় তালেবান জানায়, তাদের যোদ্ধারা পাঞ্জশিরের রাজধানীর পথে অগ্রসর হয়েছেন। তালেবানের মুখপাত্র বেলাল কারিমী এক টুইট বার্তায় বলেন, তালেবান যোদ্ধারা পাঞ্জশিরের রাজধানী বাজারাক সংলগ্ন রুখাহ জেলা কেন্দ্র দখল করে নিয়েছে। ব্যাপক সংখ্যক বিদ্রোহী যোদ্ধা হতাহত হয়েছে। অনেক সংখ্যক কারাবন্দীকে মুক্ত করা হয়েছে এবং সামরিক যান দখল করা হয়েছে।

আরও পড়ুন:

আইএসকে পৃষ্ঠপোষকতার দায়ে আমেরিকাকে জবাবদিহী করতে হবে: ইরান

৭ মিনিটেই স্থগিত! পূর্ণ তিন পয়েন্ট পেতে চলেছে আর্জেন্টিনা

তিন দিন আগেই আমাদের বিদায় করে দিতে পারতো: মেসি

দেশের অর্ধেক ইন্টারনেট টিকটক, লাইকি আর পর্নোগ্রাফিতেই শেষ!


এরপর রাতে ফেসবুক পেজে আহমদ মাসুদ বলেন, নীতিগতভাবে এনআরএফ বর্তমান সমস্যার সমাধানে রাজি। তিনি বলেন, শান্তি স্থায়ী করতে এনআরএফ যুদ্ধ বন্ধে রাজি। তবে শর্ত হলো- তালেবানকেও পাঞ্জশির এবং আনদারাবে আক্রমণ বন্ধ করতে হবে।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখল নেওয়ার পর থেকে পাঞ্জশিরে আহমদ মাসুদের নেতৃত্বাধীন প্রতিরোধ বাহিনী তালেবানকে রুখে দেওয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। আহমদ মাসুদ হচ্ছেন আফগানিস্তানের আলোচিত প্রতিরোধী যোদ্ধা আহমদ শাহ মাসুদের ছেলে।

news24bd.tv/ নকিব