কমতে শুরু করেছে দেশের প্রধান নদ-নদীর পানি

অনলাইন ডেস্ক

পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্রসহ দেশের প্রধান নদ-নদীর পানি কমতে শুরু করেছে। বন্যা কবলিত এলাকার পানিও নামলে ও দুর্ভোগ কমেনি লাখো বানভাসির।  

বন্যা দুর্গত এলাকায় খাবার, বিশুদ্ধ পানি ও গো খাদ্যের সঙ্কট রয়েছে। একই সঙ্গে দেখা দিয়েছে পানিবাহিত রোগের প্রাদুর্ভাবও।

 

জেলা প্রশাসনর পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেয়া হলেও তা পর্যাপ্ত নয় এমন অভিযোগ বানভাসিদের।   প্রতিনিধিদের তথ্য ও চিত্রে ডেস্ক রির্পোট।

জামালপুর:

জামালপুরে যমুনা, ব্রহ্মপুত্র, দশআনি ও ঝিনাই নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। দুগর্ত এলাকা থেকে বানের পানি নামলেও দুর্ভোগ কমেনি বানভাসীদের।

খাবার, বিশুদ্ধ পানি ও গো খাদ্যের সংকটে বিপাকে পড়েছেন দুগর্তরা।

সিরাজগঞ্জ:

একই চিত্র সিরাজগঞ্জে। নদী তীরবর্তি তিনটি উপজেলার ঘরবাড়িতে এখনও বন্যার পানি থাকায় উচু বাঁধে আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে অনেকে। এবারের বন্যায় এসব উপজেলার সাড়ে ৮ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা।

ফরিদপুর:

ফরিদপুরে পদ্মা নদীর পানি কমায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে  এক সপ্তাহেরও বেশি সময় ধরে পানিবন্দি রয়েছে ১০টি ইউনিয়নের দুই শতাধিক গ্রামের মানুষ । বানের পানির তোড়ে বিভিন্ন স্থানে গ্রামীন সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় ভেঙে  পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

বানভাসিদের অভিযোগ, বন্যা ও করোনার কারণে কাজকর্ম না থাকায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করলেও ভাগ্য জুটেনি ত্রাণ সহায়তা ।

আরও পড়ুন:


প্রাথমিক পর্যায়ের বার্ষিক পরীক্ষা নিয়ে নতুন তথ্য দিলেন প্রতিমন্ত্রী

ইউলুপ এখন ‌‘যানজটের প্রধান কারণ’

কী সারপ্রাইজ দেবেন মাহি!


রাজবাড়ী:

রাজবাড়ীতে এখনও পানিবন্দি প্রায় ৩০ হাজার মানুষ । দীর্ঘদিন পানিবন্দি থাকায় এরই  মধ্যে বানভাসীদের মধ্যে  দেখা দিয়েছে পানিবাহিত নানা রোগ। এখানকার বিভিন্ন  উপজেলার চর ও নিম্নাঞ্চলে তলিয়ে গেছে রাস্তাঘাট , সবজি, ধানসহ বিভিন্ন ক্ষেত।

কুড়িগ্রাম:

কুড়িগ্রামে ধরলা ও  ব্রহ্মপুত্র নদের পানি কমেছে।   তবে ঘরবাড়িতে এখনও বানের পানি থাকায়  সড়ক ও  উচুঁ  বাঁধে খেয়ে না খেয়ে দিন যাপন করছেণ অনেকে । বন্যায় তলিয়ে গেছে  প্রায় ৩০ হাজার হেক্টর জমির ফসল।   ২২০টি পুকুরের মাছ ভেসে প্রায় ৫৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস্য  কর্মকর্তা ।

news24bd.tv নাজিম