ইন্টারনেটে বিক্রি হওয়া প্রথম জিনিস গাঁজা?

ইন্টারনেটে বিক্রি হওয়া প্রথম জিনিস গাঁজা?

অনলাইন ডেস্ক

দিন দিনে সারা বিশ্বের মানুষ অনলাইনে কেনাকাটায় অভ্যস্ত হচ্ছে। বিশেষ করে মহামারী করোনাভাইরাসের এই সময়ে মানুষ আরও বেশি অনলাইন দুনিয়াতেই নিজের প্রয়োজনীয় জিনিস পত্র কিনছে। কারণ মানুষ এখন  যেকোনো সময় যেকোনো স্থান থেকে পছন্দমতো পণ্যের অর্ডার দেওয়া এখন আর কোনো ব্যাপারই না। সেইসঙ্গে ই-লেনদেনের মাধ্যেম অর্থ পরিশোধের সুবিধা তো আছে।

কিন্তু এই যে অনলাইন দুনিয়াতে  চাইলেই হাতের কাছে সব পাওয়া যাচ্ছে মনে কি প্রশ্ন জাগে না এই ভার্চুয়াল দুনিয়াতে বিক্রি হওয়া প্রথম পণ্যটি কী ছিল?

প্রশ্ন যেমন আছে এর ভিন্ন ভিন্ন উওরও আছে। আসলে ইন্টারনেটে বেচাকেনা বলতে আপনি কী মনে করেন, তার ওপর পুরো বিষয় নির্ভর করছে।

news24bd.tv

ই-কমার্স সফটওয়্যার শপিফাইয়ের একটি ভিডিও অনুসারে ১৯৭১ থেকে ১৯৭২ সালের মাঝামাঝি সময়ে আরপানেট ব্যবহার করে যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডফোর্ড এবং এমআইটির শিক্ষার্থীরা গাঁজা বিক্রির আয়োজন করেন। সুতরাং সে হিসাবে গাঁজাই ইন্টারনেটে বিক্রি হওয়া প্রথম পণ্য!

তবে, তারা ভার্চুয়াল দুনিয়তে সে সময়ে কোনো আর্থিক লেনদেন করেননি।

সে সময়ে দেশটিতে গাঁজা বেচাকেনাও বৈধ ছিল না। তারা  অনলাইনে শুধুমাত্র কেবল গোপনে সাক্ষাতের আয়োজন করেছিলেন। আর তাই বিষয়টিকে ইন্টারনেটে হওয়া প্রথম লেনদেনের চুক্তি বলা যেতে পারে।

শপিফাই আরেকটি তথ্যও দেয়। ১৯৮৪ সালে ৭২ বছর বয়সী নারী জেন স্নোবল টেলিভিশন ব্যবহার করে স্থানীয় দোকান থেকে মার্জারিন, ডিম আর কর্নফ্লেক্স অর্ডার দেন।  

এর আগে ১৯৭৪ সালে ডোনাল্ড শারম্যান কথা বলা কম্পিউটারের মাধ্যমে পিজ্জার দোকানে অর্ডার করতে কল দেন। কিন্তু সেসময় ই-মানির ব্যবস্থা তখন ছিল না, আর পিজ্জার দোকানও তার অর্ডার গ্রহণ করেনি।

news24bd.tv

তবে, সব শর্ত মেনে একদম প্রথম অনলাইন লেনদেন সম্ভবত ১৯৯৪ সালে হয়েছিল। সে বছর আগস্টে ড্যান কন নেট-মার্কেট নামের একটি ওয়েবসাইট তৈরি করেন।

তিনি ফিলাডেলফিয়ার এক বন্ধুর কাছে ১২.৪৮ মার্কিন ডলারে স্টিংয়ের "টেন সামোনারস টেলস" সিডি বিক্রি করেন। শিপিং চার্জসহ টাকাগুলো দিতে তার বন্ধু ডেটা এনক্রিপশন সফটওয়্যারের মাধ্যমে নিরাপদে ক্রেডিট কার্ড নাম্বার সরবরাহ করে।

আরও পড়ুন

খুলে দেয়া হয়েছে সুন্দরবন

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে আবারও রকেট হামলা

ভারতে রহস্যময় রোগে মারা যাচ্ছে শিশুরা


নিউ ইয়র্ক টাইমসে কন বলেছিলেন, গোয়েন্দা সংস্থা এনএসএ সব শুনে থাকলেও ক্রেডিট কার্ড নাম্বার পর্যন্ত পৌঁছাতে পারেনি।

তবে, দ্য ইন্টারনেট শপিং নেটওয়ার্ক নামে অপর প্রতিষ্ঠানের দাবি অনুসারে, সিডি বিক্রির খবর শিরোনাম হওয়ার এক মাস আগে থেকেই তারা অনলাইনে কম্পিউটার সরঞ্জাম বেচা শুরু করে।

সুতরাং, প্রথম ইন্টারনেটে বিক্রি পণ্য গাঁজা থেকে শুরু করে পিজ্জা, সিডি কিংবা কম্পিউটার পার্টস যে-কোনোটিই হতে পারে।   তবে সে বিষয়ে  প্রথম কেনাকাটা কি ছিলো তা আজো অমিমাংসিতই রয়ে গেছে।

 news24bd.tv/আলী