যে কারণে সকালে খালি পেটে চা খাবেন না
যে কারণে সকালে খালি পেটে চা খাবেন না

যে কারণে সকালে খালি পেটে চা খাবেন না

অনলাইন ডেস্ক

সকালে খালি পেটে চা খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। অনেকে ঘুম থেকে উঠেই আগে এক কাপ চা পান করেন। এছাড়া দিনের মধ্যেও অনেক সময় খালি পেটেই চা খেয়ে ফেলেন। এতে কিন্তু শরীরের অনেক রকম ক্ষতি হতে পারে।

সম্প্রতি লন্ডনের কয়েকজন গবেষক খালি পেটে চা খাওয়ার ফলে শরীরে কী ধরণের প্রভাব পড়তে পারে তা নিয়ে গবেষণা চালিয়েছেন। সেই গবেষণায় দেখা গেছে, সকালে চা খেলেও তার আগে অন্তত কিছু একটা খেয়ে নেয়া উচিত। একেবারে খালি পেটে চা খাওয়া একেবারেই ঠিক নয়।

news24bd.tv

চায়ে ক্যাফেইন নামে এক ধরণের যৌগ আছে। এটি খালি পেটে পাকস্থলিতে প্রবেশ করলে সেখানে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে। দীর্ঘদিন এমন চলতে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়।

শুধু তাই নয়, খালি পেটে চা পান করলে শরীরে পানির পরিমাণ কমে যায়। চায়ে থিয়োফিলিন নামে এক ধরণের যৌগ থাকে যে কারণে এমন হয়ে থাকে। তাছাড়া ঘুমের সময় শরীরে এমনিতেই পানির পরিমাণ কমে যায়। ফলে ঘুম থেকে উঠেই খালি পেটে চা খেলে বৃক্কের ওপর চাপ পড়তে পারে। কিন্তু চা পানের আগে অল্প কিছু খেয়ে নিলে থিয়োফিলিন শরীরে তেমন প্রভাব ফেলতে পারে না।

আরও পড়ুন:

হোয়াটসঅ্যাপকে রেকর্ড ২২৫ মিলিয়ন ইউরো জরিমানা

আফগানিস্তান ছেড়ে পালিয়েছে মাসুদ, দাবি তালেবানের

কার্যক্রম চালিয়ে যেতে নগদকে বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত

'সামাজিক যোগাযোগমাধ্যম ২০ বছর পর শিশুদের অশিক্ষিত বানাবে'


এ কারণেই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চা পান করা থেকে বিরত থাকতে হবে। বরং ঘুম থেকে উঠে আধা লিটার পানি শরীরের সুস্বাস্থ্যের জন্য কার্যকর ভূমিকা রাখতে পারে।

news24bd.tv/ নকিব