মাদারীপুরের রাজৈরে নদীগর্ভে বিলীন পাকা সড়ক
মাদারীপুরের রাজৈরে নদীগর্ভে বিলীন পাকা সড়ক

মাদারীপুরের রাজৈরে নদীগর্ভে বিলীন পাকা সড়ক

Other

মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট-কালীবাড়ী ফিডার সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন প্রতিরোধ করা সম্ভব না হলে পাশের বিলের কয়েকশ হাজার একর জমির আমন ধান নষ্ট হয়ে যাবে। এছাড়াও যে কোনো মুহুর্তে সড়কটির পুরো অংশ বিচ্ছিন্ন হয়ে গেলে কয়েকটি ইউনিয়নের হাজারো মানুষের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। তবে পানি উন্নয়ন বোর্ড বলছে ভাঙন প্রতিরোধে কাজ করছে কর্তৃপক্ষ।

পানি উন্নন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা গেছে, মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট-কালীবাড়ী ফিডার সড়কের গোয়ালবাথান নামক স্থানে প্রায় ৩০০ মিটার পাকা সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে। সড়কটি ব্যবহার করে এই অঞ্চলের কয়েক হাজার মানুষ জেলা ও উপজেলা শহরে যাতায়ত করে। এছাড়াও সড়কটি কুমার নদের বেড়ি বাঁধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে। ভাঙ্গন প্রতিরোধ করা না গেলে অল্প সময়ের মধ্যে পুরো সড়কটি নদে বিলীন হয়ে যেতে পারে। সড়কটি পুরো বিলীন হয়ে গেলে বিদ্যানন্দী বিলের হাজার হাজার একর জমির ধান নদের পানিতে তলিয়ে যাবে। দ্রুত ভাঙ্গন প্রতিরোধের দাবি স্থানীয়দের।

আরও পড়ুন:


চীনের ১৯ যুদ্ধবিমান ঢুকল তাইওয়ানে

গাজীপুরে তুরাগ ও বংশী নদীর পানি বৃদ্ধি

খিলগাঁও ও কেরানীগঞ্জ থেকে ফেনসিডিল-গাঁজা উদ্ধার

কারাভোগ শেষে ভারত ফিরল তিনজন


স্থানীয় বাসিন্দা শহর আলী বলেন, কুমার নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলণের ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এখনই এটা রোধ না করা হলে বিদ্যানন্দী মাঠের সকল ফসলী জমি নদের পানিতে ডুবে যাবে। আমরা ক্ষতিগ্রস্থ হয়ে যাব।

ইউএনও মো. আনিসুজ্জামান জানান, পানি উন্নয়নবোর্ডের প্রকৌশলীর সাথে কথা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে ভাঙ্গন রোধে জরুরি পদক্ষেপ নেওয়া হবে।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, বর্ষাকালে নদের ভাঙনে কিছু ক্ষয়ক্ষতি হয়ে থাকে। এ ব্যাপারে জরুরি পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও মাদারীপুরে নদ-নদীর ভাঙ্গন রোধে বড় প্রকল্প পাঠানো হয়েছে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর